Dengue Precaution: বর্ষার মরশুমে বাড়ছে ডেঙ্গুর বিপদ! আপনার সন্তানকে কিভাবে এই রোগ থেকে রক্ষা করবেন? জেনে নিন

Dengue Precaution
Dengue Precaution

Dengue Precaution: রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হওয়ার কারণে শিশুরা সহজেই ডেঙ্গু জ্বরের শিকার হয়

 

হাইলাইটস:

  • ভরা বর্ষায় শহর হোক বা গ্রাম, সব জায়গাতেই আতঙ্ক ছড়িয়েছে মশা
  • মশার কামড়ের ব্যাপারে একটু অসাবধানতা হলেই কিন্তু আপনার শিশু পড়তে পারে ডেঙ্গুর ফাঁদে
  • এমতাবস্থায় আপনার সন্তানকে ডেঙ্গু থেকে রক্ষা করার জন্য কী কী ব্যবস্থা গ্রহণ করা উচিত জানুন

Dengue Precaution: দেশজুড়ে এখন বর্ষার মরশুম। আর এই ভরা বর্ষায় শহর হোক বা গ্রাম, সব জায়গাতেই আতঙ্ক ছড়িয়েছে মশা। এমতাবস্থায় আপনার সন্তানদের সম্পর্কে সতর্ক থাকা প্রয়োজন। মশার কামড়ের ব্যাপারে একটু অসাবধানতা শিশুর স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে। আসলে এই মরশুমে ডেঙ্গু হওয়ার আশঙ্কা বাড়ে।

We’re now on WhatsApp – Click to join

শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই দুর্বল, যার কারণে তাদের ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। ডেঙ্গু বিপজ্জনক এবং এমনকি মারাত্মক আকার ধারণ করতে পারে। এমতাবস্থায় শিশুদের স্বাস্থ্যের প্রতি যত্নবান হওয়া এবং ডেঙ্গু থেকে রক্ষার জন্য কিছু ব্যবস্থা গ্রহণ করা উচিত।

শিশুদের মধ্যে ডেঙ্গুর লক্ষণ

• উচ্চ জ্বর

• বমি এবং ডায়রিয়া

• শরীরে ব্যথা

• ট্রমা

• শরীরে ফুসকুড়ি

কিভাবে আপনার সন্তানদের ডেঙ্গু থেকে রক্ষা করবেন?

১. উপযুক্ত পোষাক

ডেঙ্গু থেকে শিশুদের রক্ষা করতে তাদের হালকা, ঢিলেঢালা ও ফুলহাতা কাপড় পরতে দিন। সন্ধ্যা বা রাতে ঘর থেকে বের হবেন না। রাতে মশারিতে ঘুমান এবং মশা তাড়ানোর ক্রিম লাগান।

২. বাড়ির চারপাশে পরিচ্ছন্নতা বজায় রাখুন

ডেঙ্গু থেকে শিশুদের রক্ষা করতে বাড়ির চারপাশে পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখুন। জল জমতে দেবেন না। কোথাও জল জমে থাকা উচিত নয়। কারণ এ ধরনের জমা জলে মশা বংশবিস্তার করে। সন্ধ্যায় দরজা-জানালা বন্ধ রাখুন।

We’re now on Telegram – Click to join

৩. স্বাস্থ্যবিধি মেনে শিশুদের যত্ন নিন

এডিস মশার কামড়ে ডেঙ্গু ছড়ায়। এ ধরনের মশা ও ব্যাকটেরিয়া থেকে বাঁচতে স্বাস্থ্যবিধি মেনে শিশুদের বিশেষ যত্ন নিন। বাচ্চাদের খাওয়ার আগে, স্কুল থেকে ফেরার পরে বা দূষিত জিনিস স্পর্শ করার পরে তাদের হাত ভালভাবে ধোয়ার অভ্যাস করান।

৪. শিশুদের পুষ্টিকর খাবার দিন

দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিরা সহজেই ডেঙ্গুর শিকার হন। এমন পরিস্থিতিতে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তাদের খাবারে প্রয়োজনীয় পুষ্টি যোগ করুন। শুধুমাত্র ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ খাবার খাওয়ান। তাদের কমলা, কিউই, লেবু, স্ট্রবেরি, বাঁধাকপি, ফুলকপি এবং টমেটোর মতো ফল ও সবজি খাওয়ান।

Read more:- ডেঙ্গু জ্বর কি মস্তিষ্ককে প্রভাবিত করতে পারে? বিস্তারিত জানুন

ডেঙ্গু থেকে সেরে ওঠার পর দুর্বলতা দূর করতে কী করণীয়?

স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার ডেঙ্গু জ্বর দ্রুত নিরাময় করতে পারে। ডেঙ্গু থেকে সেরে ওঠার পরও খাবারের ব্যাপারে গাফিলতি করা উচিত নয়। ডেঙ্গুর কারণে শরীরে সৃষ্ট সমস্যা থেকে দ্রুত বেরিয়ে আসতে হলে প্রোটিন, আয়রন ও ফাইবার জাতীয় পুষ্টিসমৃদ্ধ খাবার খেতে হবে। তাজা ফল, সবজি এবং দুধ ও দই খেতে হবে। এটি শরীরে সঠিক পুষ্টি জোগায় এবং ডেঙ্গু পরবর্তী সমস্যাগুলি এড়াতে পারে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.