Cancer Fatigue: ক্যান্সার ক্লান্তি কি? ক্যান্সারের এই চ্যালেঞ্জিং পার্শ্ব প্রতিক্রিয়া মোকাবেলা করার জন্য ৭টি টিপস

Cancer Fatigue
Cancer Fatigue

Cancer Fatigue: এই ৭টি কৌশল ক্যান্সার ক্লান্তি থেকে সুস্থতার উন্নতি করতে সহায়তা করতে পারে

হাইলাইটস:

  • ক্যান্সার ক্লান্তি কি? জানুন
  • এবং ক্যান্সার ক্লান্তি মোকাবেলার ৭টি টিপস জেনে নিন

Cancer Fatigue: ক্যান্সার একটি মারণ রোগ এবং এটি নিজে থেকেই আমাদের শরীরকে দুর্বল করে দেয়। ক্যান্সার-সম্পর্কিত ক্লান্তি শরীর, মন এবং আবেগকে প্রভাবিত করে। শারীরিকভাবে, এটি মানুষকে খুব ক্লান্ত বোধ করে এবং আরও ঘুমের প্রয়োজন হয়।

We’re now on WhatsApp- Click to join

মানসিকভাবে, এটি মনোযোগ এবং ফোকাস করা কঠিন করে তোলে। আবেগগতভাবে, এটি প্রেরণা হ্রাস করে। এই ধরনের ক্লান্তি ক্যান্সার থেকে বেঁচে যাওয়াদের জীবনের মানকে কমিয়ে দেয় এবং তাদের স্বাভাবিক রুটিনে ফিরে আসা কঠিন করে তোলে, যার মধ্যে আবার কাজে ফিরে যাওয়াও অন্তর্ভুক্ত।

ক্যান্সার ক্লান্তি কি?

ক্যান্সার ক্লান্তি, ক্যান্সার এবং এর চিকিৎসার একটি সাধারণ এবং চ্যালেঞ্জিং পার্শ্ব প্রতিক্রিয়া। এই ধরনের ক্লান্তি শুধু ঘুমের অনুভূতি নয়; এটি একটি গভীর ক্লান্তি যা দৈনন্দিন কার্যকলাপকে ম্যারাথনের মতো অনুভব করতে পারে। আমরা যখন কারণ সম্পর্কে স্তন বিশেষজ্ঞ এবং অনকোপ্লাস্টিক সার্জন পরামর্শদাতা ডাঃ করিশমা কীর্তিকে জিজ্ঞাসা করি, তখন তিনি বলেছিলেন যে ক্যান্সারে, কেমোথেরাপি এবং রেডিয়েশনের মতো চিকিৎসা, রোগের লক্ষণ এবং ক্যান্সারের সাথে মোকাবিলা করার মানসিক চাপের কারণে ক্লান্তি হতে পারে।

We’re now on Telegram- Click to join

যদিও এটি থেকে পরিত্রাণ পাওয়ার কোনো নিশ্চিত উপায় নেই, ক্যান্সার-সম্পর্কিত ক্লান্তি মোকাবেলা করার জন্য এখানে কিছু টিপস রয়েছে:

একটি বিশ্রামপূর্ণ পরিবেশ তৈরি করুন: আপনার থাকার জায়গাটি শান্ত এবং আরামদায়ক তা নিশ্চিত করুন। ঘুমের গুণমান উন্নত করতে লিনেনের মতো নরম, হাইপোঅলার্জেনিক বিছানা ব্যবহার করুন।

Read More- কেন Millennials এবং Gen Z-এর আগের চেয়ে বেশি ক্যান্সারের ঝুঁকি রয়েছে? জেনে নিন বিস্তারিত

সংক্ষিপ্ত, নির্ধারিত বিশ্রাম: রাতের ঘুম ব্যাহত না করে অতিরিক্ত ক্লান্তি রোধ করতে দিনে প্রায় ৩০ মিনিটের ছোট বিরতি নিন।

সক্রিয় থাকুন: মৃদু ব্যায়াম, যেমন হাঁটা, শক্তির মাত্রা বাড়াতে পারে। একটি নতুন ব্যায়াম রুটিন শুরু করার আগে সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

মননশীলতার অনুশীলন করুন: মানসিক চাপ কমাতে এবং ঘুমের উন্নতির জন্য ধ্যান বা যোগব্যায়ামের মতো শিথিলকরণ কৌশলগুলিতে নিযুক্ত হন।

হাইড্রেটেড থাকুন এবং ভাল খান: সঠিক পুষ্টি এবং হাইড্রেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডিহাইড্রেশন ক্লান্তিকে আরও খারাপ করতে পারে, তাই সারা দিন প্রচুর পরিমাণে তরল পান করুন।

সাহায্যের জন্য জিজ্ঞাসা করুন: খাবার ঠিক করা, লন্ড্রি করা বা শিশুর যত্নে সাহায্য করার মতো প্রতিদিনের কাজগুলিতে আপনাকে সাহায্য করার জন্য পরিবার এবং বন্ধুদের গ্রহণ করুন এবং অনুমতি দিন।

ক্যাফেইন গ্রহণ কম করুন: কফি একটি স্বল্পমেয়াদী পিক-মি-আপ প্রদান করে, তবে এটি আপনাকে রাতে জাগিয়ে রাখতে পারে এবং পরপর সকালে ক্লান্তির অনুভূতি বাড়িয়ে তুলতে পারে। দিনের দ্বিতীয়ার্ধে এটি এড়িয়ে চলুন যদি এটি সম্পূর্ণভাবে ত্যাগ করা সম্ভব না হয়।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.