Hill Station Near Bangalore: তৎকালীন এই গ্রামে শুটিং হয়েছিল বিখ্যাত বলিউড সিনেমা “শোলে”-এর! ঘুরে আসুন বেঙ্গালুরু থেকে ৬০ কিমি দূরে অবস্থিত এই হিল স্টেশনটি

Hill Station Near Bangalore: ঘুরে আসুন বেঙ্গালুরু থেকে মাত্র ৬০ কিমি দূরে অবস্থিত প্রাকৃতিক সৌন্দর্যে ভরা এই জায়গাটি

 

হাইলাইটস:

• বেঙ্গালুরু থেকে ৬০ কিমি দূরত্বে অবস্থিত রামগড়

• ‘খেলনার শহর’ নামে পরিচিত চন্নাপাটনায় তৈরী খেলনার বিশ্বব্যাপী পরিচিতি রয়েছে

• রামগড়ে রাতেরবেলা ট্রেকিং করে এক অসাধারণ অভিজ্ঞতার সাক্ষী থাকবেন আপনি

Hill Station Near Bangalore: বলিউডের বিখ্যাত ব্লকবাস্টার সিনেমা ‘শোলে’ সকলেরই প্রায় দেখা। ‘শোলে’ এতটাই জনপ্রিয় যে আজও টেলিভিশনের পর্দায় চলতে দেখলে অনেকেই আটকে পড়েন। অমিতাভ বচ্চন এবং ধর্মেন্দ্রর একটা গোটা গ্রামকে গব্বর নামে এক ভয়ানক ডাকাতের হাত থেকে বাঁচানো থেকে শুরু করে, অসাধারণ লোকেশনে হেমা মালিনী এবং ধর্মেন্দ্রের রোমান্টিক দৃশ্য, সঞ্জীব কুমারের অ্যাকশন, পাশাপাশি ভয়ানক খলনায়ক গব্বর সিং- এর ‘কিতনে আদমি থে’ বলে পাথরের উপর পায়চারি। প্রশ্ন উঠতে পারে সত্যিই কী আদেও এরকম একটা আস্ত গ্রাম আছে? নাকি পুরো লোকেশনটাই সাজানো?

আপনার হয়তো জানা নাও থাকতে পারে, কিন্তু শোলে ছবির সেই গ্রামটি একটি হিল স্টেশন। এই জায়গাটি কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরু থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে অবস্থিত। স্থানটির নাম রামগড়। সিনেমাপ্রেমী এবং প্রকৃতিপ্রেমীদের কাছে অত্যন্ত প্রিয় এই জায়গাটি। ওখানকার স্থানীয়রা যখনই বন্ধুবান্ধব বা প্রিয়জনের সঙ্গে প্রকৃতির মাঝে সময় কাটাতে বা ঘুরতে যেতে চান তখনই এই রামগড়ে সদলবলে বেড়াতে যান।

• রামগড়ে রক ক্লাইম্বিং:

ভ্রমণপ্রেমীদের দের মতে, রামগড়ে রাতেরবেলা ট্রেকিং-এর এক আলাদাই মজাই রয়েছে। এখানকার রাতের জীবন খুবই উপভোগ করেন পর্যটকরা। রক ক্লাইম্বিংয়ের জন্য আদৰ্শ এই স্থানে বেঙ্গালুরু থেকে কয়েক ঘণ্টার মধ্যেই পৌঁছানো যায়। নাইট ট্রেকিংয়ের অভিজ্ঞতা উপভোগ করতে পারেন সূর্যাস্তর সময় থেকেই। এখানকার রামাগিরির মতো বিভিন্ন জায়গায় ট্রেকিং-এর ব্যবস্থা রযেছে। এখানে ব্লকবাস্টার শোলের কিছু দৃশ্যের শুটিং হয়েছিল।

• “খেলনার শহর”- চন্নাপাটনা:

চন্নাপাটনার আরেকটি নাম ‘খেলনার শহর’। শহুরে জনজীবন থেকে খানিকটা দূরে অবস্থিত এই ছোট্ট শহর। এই ছোটো শহরটি একটি জনপ্রিয় পর্যটনকেন্দ্রের পাশাপাশি একটি সৃজনশীল স্থানও। বিশ্বব্যাপী পরিচিতি রয়েছে এখানকার অনন্য নকশার কাঠের খেলনার। এই খেলনাগুলির কারুকার্য অসাধারণ। এই সকল কাঠের খেলনা তৈরি স্বচক্ষে দেখতে পাবেন চন্নাপাটনাতে গেলে। এই খেলনাগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজেও সাজানো রয়েছে বলে শোনা যায়।

• রামদেবরা বেট্টা পাহাড়ে “শোলে”- এর শুটিং:

পাহাড়ি ভূমি থেকে প্রায় তিন হাজার ফিট উপরে অবস্থিত রামগড়ের রামদেবরা বেট্টা পাহাড়টির প্রাকৃতিক সৌন্দর্য অপূর্ব। বেঙ্গালুরুর জঙ্গল থেকে বেশ খানিকটা দূরে অবস্থিত রামগড়ের এই পাহাড়টি একটি দারুণ দর্শনীয় স্থান। এখানেও ‘শোলে’-এর বিভিন্ন দৃশ্যের শুটিং হয়েছিল। এখান থেকে পাহাড়ের দৃশ্য এতটাই সুন্দর যে এখান থেকে ফিরে আসার পরও ভুলতে পারবেন না এই স্থানটিকে।

• হিলটপ গ্রাম:

বেঙ্গালুরু থেকে ৫০ কিলোমিটার দূরে অবস্থিত হিলটপ গ্রামটি। অতীতে এটি একটি অফবিট গ্রাম ছিল। লোকে এই জায়গাটির নামই জানতো না বললে চলে। কিন্তু শোলের শুটিং হওয়ার পর থেকে পর্যটকদের এই জায়গার প্রতি আকর্ষণ বাড়তে শুরু করে। আজও এখানে অনেক ছবি বা বিজ্ঞাপনের শুটিং করা হয়। শুধু তাই নয়, পাহাড়ি গ্রাম হওয়ায় এখানে ট্রেকিং-এরও সুবিধা পাবেন আপনি।

• রামগড় পৌঁছাবেন কীভাবে:

বেঙ্গালুরু থেকে মাত্র ৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত রামগর। রামগড়ের নিকটতম আন্তর্জাতিক বিমানবন্দরটি বেঙ্গালুরুতে অবস্থিত। রামগড় বিমানবন্দর থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরে অবস্থিত। বিমানবন্দর থেকে রামগড় পৌঁছাতে প্রায় দুই ঘন্টা সময় লাগে। রামগড় থেকে বেঙ্গালুরু এবং মহীশূরের মধ্যে নিয়মিত চলাচল করে সরকারি ও বেসরকারি বাস। ট্যাক্সি এবং গাড়ি ভাড়াও সহজলভ্য। যদি আপনি নিজের গাড়ি চালিয়ে যেতে চান তাহলে, ব্যাঙ্গালোর-মহীশূর জাতীয় সড়ক, অর্থাৎ NH ২৭৫ দিয়ে যেতে পারেন। এছাড়াও, ব্যাঙ্গালোর এবং মহীশূর থেকে রামগড় পর্যন্ত নিয়মিত ট্রেন চলাচল করে। রেলস্টেশনে নেমে শহরের কেন্দ্রে অটো এবং ট্যাক্সি পাওয়া যায় সহজেই।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.