Allergies: জলবায়ু পরিবর্তন কীভাবে অ্যালার্জিকে আরও খারাপ করে তুলছে? বিস্তারিত জানুন

Allergies: কিভাবে এই অ্যালার্জি চিকিৎসা করবেন? জানুন

হাইলাইটস:

  • তাপমাত্রার পরিবর্তন এবং উচ্চতর কার্বন ডাই অক্সাইড মাত্রা পরাগ উৎপাদন বাড়ায়, অ্যালার্জির লক্ষণগুলিকে আরও খারাপ করে
  • অ্যালার্জি পরিবেশগত এবং জেনেটিক উভয় কারণের ফলেই হয়
  • ওষুধ এবং স্বাস্থ্যবিধি অনুশীলনের মতো সক্রিয় ব্যবস্থা লক্ষণগুলি পরিচালনা করতে সহায়তা করতে পারে

Allergies: জলবায়ু পরিবর্তন কেবল আমাদের গ্রহের স্বাস্থ্যকেই প্রভাবিত করছে না, মানুষের স্বাস্থ্যকেও প্রভাবিত করছে। অনেক রোগের মধ্যে এটি বৃদ্ধি পেয়েছে মৌসুমী অ্যালার্জি, সাধারণত খড় জ্বর বা অ্যালার্জিক রাইনাইটিস হিসাবে পরিচিত।

সবচেয়ে বিরক্তিকর অ্যালার্জির উপসর্গ, যেমন নাক দিয়ে জল পড়া, চোখ চুলকানো, হাঁচি এবং কাশি, তাপমাত্রার পরিবর্তন এবং উচ্চতর কার্বন ডাই অক্সাইডের মাত্রার কারণে আরও খারাপ হয় যা উদ্ভিদের দীর্ঘ সময়ের জন্য এবং প্রচুর পরিমাণে পরাগ উৎপাদন করার ক্ষমতা বাড়ায়।

We’re now on WhatsApp- Click to join

জলবায়ু পরিবর্তনের কারণে এই প্রভাবগুলি আরও ব্যাপক হয়ে উঠছে। কেন এটি ঘটছে তার পিছনে বিজ্ঞান বোঝা সমাধান খোঁজার প্রথম ধাপ।

অ্যালার্জির কারণ

যখন একটি বিদেশী পদার্থ শরীরে প্রবেশ করে, তখন ইমিউন সিস্টেম এটিকে ক্ষতিকারক আক্রমণকারী হিসাবে ভুল করে, যা পদার্থটি ক্ষতিকারক না হলেও অ্যালার্জির প্রতিক্রিয়ার দিকে পরিচালিত করে।

বেশিরভাগ ক্ষেত্রে, পরিবেশগত অ্যালার্জেন, যেমন পরাগ, এই প্রতিক্রিয়াগুলিকে ট্রিগার করে।

“ইমিউন সিস্টেম পরাগের মতো অ্যালার্জেন শনাক্ত করার প্রতিক্রিয়া হিসাবে হিস্টামিন মুক্ত করে। এই রাসায়নিকগুলি শ্লেষ্মা উৎপাদন বাড়ায় এবং প্রদাহ সৃষ্টি করে, যা মৌসুমী অ্যালার্জির সুপরিচিত লক্ষণগুলির জন্ম দেয় – সর্দি এবং কাশি,” ড রাকেশ পন্ডিত ব্যাখ্যা করেছেন, আকাশ হেলথকেয়ার, নিউ দিল্লিতে ইন্টারনাল মেডিসিনের সিনিয়র কনসালটেন্ট এবং এইচওডি।

গবেষণা ইঙ্গিত করে যে অ্যালার্জি বিকাশের সময় উপস্থিত পরিবেশগত এবং জেনেটিক উভয় কারণের ফলে হয়।

নতুন দিল্লির পিএসআরআই হাসপাতালের জরুরী বিভাগের প্রধান ডাঃ প্রশান্ত সিনহা যোগ করেছেন, “তীব্র রোগগুলি, বিশেষ করে শিশুদের মধ্যে, মৌসুমী অ্যালার্জির কারণে হতে পারে, অথবা তারা হাঁপানির মতো অন্তর্নিহিত সমস্যাগুলিকে আরও খারাপ করতে পারে।”

হাঁপানি পর্ব এবং দীর্ঘস্থায়ী সাইনোসাইটিস সহ শ্বাসকষ্টের সমস্যাগুলি ছাড়াও, দীর্ঘস্থায়ী অ্যালার্জিক রাইনাইটিস গুরুতর একজিমা (শুষ্ক, চুলকানি এবং খসখসে ত্বক, যা ত্বকের বাধাকে দুর্বল করে) সৃষ্টি করতে পারে।

We’re now on Telegram- Click to join

জলবায়ু পরিবর্তন এবং ঋতুগত অ্যালার্জির প্রভাব

হিম-মুক্ত ঋতুতে যখন তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকে তখন ফুল ফোটানো গাছের দ্বারা পরাগ উৎপন্ন হয়।

এই সময়ের মধ্যে, মৌমাছি, হামিংবার্ড এবং প্রজাপতির মতো পরাগায়নকারীদের জন্য কুঁড়িগুলি খোলা থাকে, যাতে ফুলের অ্যান্থার এবং স্টিগমাসগুলিকে নিষিক্তকরণের জন্য পরাগ জমা করতে দেয়।

এই সংক্ষিপ্ত ঋতুকালীন সময়ে, বায়ু উদ্ভিদ থেকে উদ্ভিদে পরাগ ছড়িয়ে দিতে সাহায্য করে। জলবায়ু পরিবর্তন, যার ফলে বিশ্বব্যাপী তাপমাত্রা বৃদ্ধি পায় এবং দীর্ঘ তুষার-মুক্ত সময়কাল গাছপালাকে পরাগ উৎপাদনের জন্য আরও বেশি সময় দেয়।

পরাগ ঋতু আগে শুরু হয় এবং দীর্ঘস্থায়ী হয়। একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে উষ্ণতা পরাগ ঋতুকে গড়ে ২০ দিন বাড়িয়েছে।

উপরন্তু, কার্বন ডাই অক্সাইড, একটি গ্রিনহাউস গ্যাস, উদ্ভিদের পরাগ উৎপাদন বৃদ্ধি করে।

Read More- আবারও বাড়ছে করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা, কিন্তু কেন? এই মারণ ভাইরাস থেকে বাঁচার উপায়ই বা কী?

কিভাবে অ্যালার্জি চিকিৎসা করবেন?

ওষুধ খাওয়ার পাশাপাশি, ব্যক্তিরা মুখোশ ব্যবহার করে, ঘন ঘন গোসল করে, নেটিপট ব্যবহার করে এবং ঘরের ভিতরে প্রবেশ করার সময় নতুন পোশাক পরিধান করে তাদের অ্যালার্জেনের সংস্পর্শ কমাতে পারে।

যদি আপনাকে বাইরে যেতে হয় তবে সানগ্লাস এবং একটি টুপি পরা, পরাগের বিরুদ্ধে একটি বাধা তৈরি করতে সাহায্য করতে পারে।

বাইরে পরা যেকোনো পোশাক পরিষ্কার করা এবং শোবার আগে চুল ধোয়াও লক্ষণগুলি কমাতে পারে।

আপনার চোখ এবং নাক ধুয়ে ফেলার জন্য স্যালাইন দ্রবণ ব্যবহার করা, জানালা বন্ধ করা এবং আপনার বাড়িতে একটি এয়ার ফিল্টার রাখা লক্ষণগুলি প্রতিরোধ করার জন্য অতিরিক্ত কৌশল।

জলবায়ু পরিবর্তন কীভাবে অ্যালার্জিকে প্রভাবিত করে তা বোঝার মাধ্যমে এবং সক্রিয় ব্যবস্থা গ্রহণ করে, ব্যক্তিরা তাদের লক্ষণগুলি আরও ভালোভাবে পরিচালনা করতে পারে এবং তাদের জীবনযাত্রার মান উন্নত করতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.