Credit Card Fraud: আপনি কী ক্রেডিট কার্ড ব্যবহার করেন? RBI-এর এই গুরুত্বপূর্ণ নিয়মগুলি জেনে নিন, আপনি কখনই প্রতারণার শিকার হবেন না

Credit Card Fraud
Credit Card Fraud

Credit Card Fraud: ক্রেডিট ব্যবহারের আগে এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো জেনে নিন

Credit Card Fraud: ডিজিটাল মানি এবং প্লাস্টিক মানির প্রতি ক্রমবর্ধমান নির্ভরতার মধ্যে ক্রেডিট কার্ড জালিয়াতিও ক্রমাগত বাড়ছে। কিন্তু আপনি যদি ক্রেডিট কার্ড জালিয়াতির মতো সাইবার অপরাধ থেকে নিজেকে রক্ষা করতে চান, তাহলে কিছু মৌলিক বিষয় মাথায় রাখা জরুরি। ক্রেডিট কার্ড জালিয়াতি এড়াতে RBI-এর এই গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলি অনুসরণ করা গুরুত্বপূর্ণ। আজ আমরা আপনাকে সেই বিষয়গুলি সম্পর্কে বলব যা অনুসরণ করে আপনি এই ধরণের প্রতারণা থেকে বাঁচতে পারেন। ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা সতর্ক ও সতর্ক থাকার মাধ্যমে প্রতারণা এড়াতে পারেন। জেনে নিন কিছু টিপস মাথায় রেখে কীভাবে আপনি ক্রেডিট কার্ড জালিয়াতি এড়াতে পারেন।

কার্ডে কী ওভারলিমিট ফি নেওয়া যেতে পারে?

ব্যাঙ্কিং জালিয়াতি কমাতে, আরবিআই ক্রেডিট কার্ড ওভারলিমিট ব্যবহার করার জন্য প্রথমে কার্ডধারকের সম্মতি নেওয়া বাধ্যতামূলক করেছে। এর মানে হল যে আপনি যদি ব্যাঙ্ককে স্পষ্টভাবে বলে থাকেন যে আপনি আপনার কার্ডের অতিরিক্ত সীমা ব্যবহার করতে চান, তবেই এটি অনুমোদিত হবে। উপরন্তু, গ্রাহককে মোবাইল ব্যাংকিং বা কার্ড প্রদানকারী প্রতিষ্ঠানের অন্য কোনো প্ল্যাটফর্মে শুরু বা বন্ধ করার বিকল্পও দেওয়া উচিত। গ্রাহকের স্পষ্ট সম্মতি ব্যতীত, অতিরিক্ত সীমা দেওয়া যাবে না বা এর জন্য কোনও চার্জ আরোপ করা যাবে না।

We’re now on Whatsapp – Click to join

সম্মতি ছাড়া কার্ড ইস্যু হলে কী করবেন?

কার্ড ইস্যু করার আগে গ্রাহকের সম্মতি নেওয়ার জন্য কার্ড ইস্যুকারী আর্থিক প্রতিষ্ঠানগুলির জন্য স্পষ্ট নির্দেশ রয়েছে। যাইহোক, আপনি যদি ক্রেডিট কার্ডের জন্য আবেদন না করে থাকেন এবং আপনি এটি পেয়ে থাকেন, তাহলে OTP বা অন্য কোনো মাধ্যমে এটি সক্রিয় করার জন্য আপনার সম্মতি দেওয়া উচিত নয়। গ্রাহক কার্ড প্রদানকারী প্রতিষ্ঠানে অভিযোগ জানাতে পারেন। সেখানে তার মতামত না শুনলে তিনি আরবিআই ন্যায়পালের কাছেও যেতে পারেন।

অন্যান্য ঋণ অ্যাকাউন্টের জন্যও কার্ড জারি করা যেতে পারে:

অনেক অ্যাকাউন্টে ওভারড্রাফ্ট, নগদ ঋণ এবং কার্যকরী মূলধন ঋণের মতো ঋণ সুবিধা রয়েছে। তাদের জন্য ক্রেডিট কার্ড ইস্যু করার ক্ষেত্রেও কোনো বাধা নেই। তবে এর কিছু শর্ত রয়েছে। এখন, ওভারড্রাফ্ট সুবিধার মতো, একটি বিশেষ ধরণের ক্রেডিট কার্ড ইস্যু করা যেতে পারে যাতে ঋণ হিসাবে নেওয়া যেতে পারে এমন পরিমাণ অর্থ উত্তোলন করা যায়। এই ক্রেডিট কার্ড ব্যবহারের সমস্ত শর্তাবলী, যেমন ঋণ পরিশোধ, জরিমানা, সুদ এবং উত্তোলনের সীমা, ওভারড্রাফ্ট সুবিধার জন্য প্রযোজ্য শর্তাবলী অনুযায়ী হবে।

এই বিষয়গুলোও মাথায় রাখুন:

ক্রেডিট কার্ড নিরাপদ স্থানে রাখুন:

ক্রেডিট কার্ড জালিয়াতি এড়াতে প্রথম এবং প্রাথমিক পদক্ষেপ হল এটিকে একটি নিরাপদ স্থানে রাখা যেখানে অন্য লোকেরা এটি অ্যাক্সেস করতে পারে না। প্রথমত, নিশ্চিত করুন যে আপনার নতুন ক্রেডিট কার্ড কিটটি কোনোভাবেই টেম্পার করা হয়নি, অর্থাৎ এটি ছিঁড়ে ফেলা হয়নি। ক্রেডিট কার্ডটি সর্বদা একটি ওয়ালেটে রাখুন, যাতে পকেটমারদের এটি সরানো সহজ না হয়। প্রতিটি কেনাকাটার পরে অবিলম্বে আপনার কার্ডটি ফিরিয়ে দিন, কারণ অনেক সময় সাইবার অপরাধীরা সেল ফোন ক্যামেরা থেকে স্ন্যাপশটের মাধ্যমে আপনার ক্রেডিট কার্ডের ডিজিটাল প্রিন্ট চুরি করে। এছাড়াও, সময়ে সময়ে নিশ্চিত করতে থাকুন যে আপনার ওয়ালেটে ক্রেডিট কার্ড রয়েছে। যদিও আপনি এটি খুব বেশি ব্যবহার করছেন না।

অনলাইনে ক্রেডিট কার্ডের লেনদেন চেক করা হচ্ছে:

বেশিরভাগ ক্রেডিট কার্ড কোম্পানি তাদের গ্রাহকদের এসএমএস এবং ইমেল সতর্কতার মাধ্যমে ক্রেডিট কার্ড লেনদেন নিরীক্ষণ করার অনুমতি দেয়। এটি অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমেও করা যেতে পারে। আপনি প্রতিটি ক্রেডিট কার্ড খরচ ট্র্যাক করতে রিয়েল-টাইম সতর্কতা সক্ষম করতে পারেন।

ক্রেডিট কার্ডের কাগজের বিল সম্পর্কে সচেতন থাকুন:

ক্রেডিট কার্ড জালিয়াতির অনেক সহজ পদ্ধতি রয়েছে। মনে রাখবেন ক্রেডিট কার্ডের বিলিং স্টেটমেন্টে সাধারণত পুরো ক্রেডিট কার্ড নম্বর প্রিন্ট করা হয়। একজন ক্রেডিট কার্ড ব্যবহারকারী হওয়ার কারণে, আপনার মনে রাখা উচিত যে আপনি যখন বিল বা বিবৃতি দিয়ে শেষ করবেন, তখন তা ধ্বংস করে ফেলে দিন। মেয়াদোত্তীর্ণ বা বাতিল হওয়া ক্রেডিট কার্ডগুলিও ধ্বংস করে ফেলে দিতে হবে।

পাসওয়ার্ড শক্তিশালী করুন:

ডিজিটাল যুগে অনলাইনে ক্রেডিট কার্ড চুরি করা খুবই সহজ হয়ে গেছে। একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার একটি মৌলিক নিয়ম হল Password@1234 এর মতো বড় হাতের এবং ছোট হাতের অক্ষর সহ সংখ্যাগুলি ব্যবহার করা। এর পাশাপাশি কাগজে লেখার পরিবর্তে ভবিষ্যতে ব্যবহারের জন্য আপনার পাসওয়ার্ড মনে রাখা গুরুত্বপূর্ণ। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ক্রেডিট কার্ড জালিয়াতি সুরক্ষা গ্রাহকের সাথে শুরু হয়। প্রত্যেক ক্রেডিট কার্ড ব্যবহারকারীর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল সতর্ক হওয়া।

আপনি যদি আপনার লেনদেনের রেকর্ডে অস্বাভাবিক কিছু লক্ষ্য করেন, তা অবিলম্বে আপনার কোম্পানিকে জানান। প্রতি মাসে আপনার ক্রেডিট কার্ড বিলিং স্টেটমেন্ট পর্যালোচনা করা গুরুত্বপূর্ণ। আপনি যদি এমন কোনো লেনদেন দেখেন যা আপনি করেননি, তাহলে এটা সম্ভব যে আপনি ক্রেডিট কার্ড জালিয়াতির শিকার হয়েছেন। এই ধরনের পরিস্থিতিতে, আপনার কোম্পানিকে জানানো, কার্ড ব্লক করা, অ্যাকাউন্ট বন্ধ করা এবং একটি নতুন অ্যাকাউন্ট নম্বরের জন্য আবেদন করা গুরুত্বপূর্ণ।

এইরকম ব্যবসা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.