Obesity And Type 2 Diabetes: স্থূলতায় আক্রান্ত কিছু লোকের টাইপ ২ ডায়াবেটিস কেন হয়?

Obesity And Type 2 Diabetes: টাইপ ২ ডায়াবেটিসের সাথে স্থূলতার কী সম্পর্ক? আসুন জেনে নিই কিভাবে ডায়াবেটিস এবং স্থূলতা একে অপরকে প্রভাবিত করতে পারে!

হাইলাইটস:

  • স্থূলতা দীর্ঘস্থায়ী নিম্ন-গ্রেডের প্রদাহের সাথে যুক্ত
  • ইনসুলিন প্রতিরোধ

Obesity And Type 2 Diabetes: স্থূলতা এবং টাইপ ২ ডায়াবেটিস দুটি ঘনিষ্ঠভাবে জড়িত স্বাস্থ্য অবস্থা যা বিশ্বব্যাপী মহামারী অনুপাতে পৌঁছেছে। যদিও স্থূলতায় আক্রান্ত সকল ব্যক্তির টাইপ ২ ডায়াবেটিস হয় না, তবে উভয়ের মধ্যে একটি শক্তিশালী সম্পর্ক রয়েছে। স্থূলতা এবং টাইপ ২ ডায়াবেটিসের মধ্যে সম্পর্ক বোঝার জন্য বিভিন্ন শারীরবৃত্তীয় কারণের জটিল আন্তঃক্রিয়ার মধ্যে ঝাঁপিয়ে পড়া প্রয়োজন।

টাইপ ২ ডায়াবেটিস হল একটি বিপাকীয় ব্যাধি যা ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা এবং প্রতিবন্ধী ইনসুলিন নিঃসরণ দ্বারা চিহ্নিত করা হয়, যা রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। ইনসুলিন, অগ্ন্যাশয় দ্বারা উৎপাদিত, একটি হরমোন যা কোষে গ্লুকোজ গ্রহণ নিয়ন্ত্রণের জন্য দায়ী, যেখানে এটি শক্তি উৎপাদনের জন্য ব্যবহৃত হয়। টাইপ ২ ডায়াবেটিসযুক্ত ব্যক্তিদের মধ্যে, কোষগুলি ইনসুলিনের ক্রিয়াকলাপে প্রতিরোধী হয়ে ওঠে, যার ফলে রক্ত ​​​​প্রবাহে গ্লুকোজ জমা হয়, যা হাইপারগ্লাইসেমিয়ার দিকে পরিচালিত করে।

অন্যদিকে, স্থূলতাকে সংজ্ঞায়িত করা হয় শরীরের চর্বি অত্যধিক জমা, প্রায়ই ক্যালোরি গ্রহণ এবং শক্তি ব্যয়ের মধ্যে ভারসাম্যহীনতার ফলে। যদিও স্থূলতা নিজেই সরাসরি টাইপ ২ ডায়াবেটিস সৃষ্টি করে না, এটি উল্লেখযোগ্যভাবে এই অবস্থার বিকাশের ঝুঁকি বাড়ায়। বেশ কয়েকটি প্রক্রিয়া এই উচ্চতর ঝুঁকিতে অবদান রাখে:

ইনসুলিন প্রতিরোধ: শরীরের অতিরিক্ত চর্বি, বিশেষ করে অভ্যন্তরীণ অঙ্গগুলির আশেপাশের ভিসারাল চর্বি, প্রদাহজনক অণু এবং ফ্যাটি অ্যাসিড প্রকাশ করে যা ইনসুলিন সংকেত পথে হস্তক্ষেপ করে। এর ফলে ইনসুলিন রেজিস্ট্যান্স হয়, যেখানে কোষগুলি ইনসুলিনের প্রভাবের প্রতি কম প্রতিক্রিয়াশীল হয়ে ওঠে, যার ফলে গ্লুকোজ গ্রহণ কমে যায় এবং রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়।

প্রদাহ: স্থূলতা দীর্ঘস্থায়ী নিম্ন-গ্রেডের প্রদাহের সাথে যুক্ত, যা প্রো-ইনফ্ল্যামেটরি সাইটোকাইনস এবং অন্যান্য ইমিউন মধ্যস্থতাকারীদের বর্ধিত মাত্রা দ্বারা চিহ্নিত করা হয়। এই প্রদাহজনক অবস্থা স্বাভাবিক বিপাকীয় প্রক্রিয়াকে ব্যাহত করে এবং ইনসুলিন প্রতিরোধে অবদান রাখে, টাইপ ২ ডায়াবেটিসের বিকাশকে উন্নীত করে।

অ্যাডিপোকাইনস: অ্যাডিপোকাইনস বা চর্বি কোষগুলি বিভিন্ন হরমোন এবং সংকেতকারী অণু নিঃসরণ করে যা অ্যাডিপোকাইনস নামে পরিচিত। স্থূলতায় অ্যাডিপোকাইন উৎপাদনের অনিয়ন্ত্রণ, যেমন লেপটিনের উচ্চ মাত্রা এবং অ্যাডিপোনেক্টিনের মাত্রা হ্রাস, ইনসুলিন প্রতিরোধকে আরও বাড়িয়ে তুলতে পারে এবং প্রদাহকে উন্নীত করতে পারে, যা টাইপ ২ ডায়াবেটিসের প্যাথোজেনেসিসে অবদান রাখে।

একটোপিক ফ্যাট জমা: স্থূলত্বের ক্ষেত্রে, অতিরিক্ত চর্বি শুধুমাত্র অ্যাডিপোজ টিস্যুতে নয়, লিভার, পেশী এবং অগ্ন্যাশয়ের মতো নন-অ্যাডিপোজ টিস্যুতেও জমা হয়। এই একটোপিক চর্বি জমা এই টিস্যুগুলির স্বাভাবিক কোষের কার্যকারিতা এবং ইনসুলিন সংবেদনশীলতাকে ব্যাহত করে, ইনসুলিন প্রতিরোধকে বাড়িয়ে তোলে এবং গ্লুকোজ বিপাককে দুর্বল করে।

We’re now on WhatsApp- Click to join

জেনেটিক প্রবণতা: যদিও খাদ্য এবং শারীরিক কার্যকলাপের মতো জীবনধারার কারণগুলি স্থূলতা এবং টাইপ ২ ডায়াবেটিসের বিকাশে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, জেনেটিক প্রবণতাও এই অবস্থার প্রতি ব্যক্তিগত সংবেদনশীলতাকে প্রভাবিত করে। স্থূলতা, ইনসুলিন প্রতিরোধের, এবং প্রতিবন্ধী বিটা-কোষের কার্যকারিতার সাথে সম্পর্কিত কিছু জেনেটিক বৈচিত্র টাইপ ২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে, বিশেষ করে পরিবেশগত ঝুঁকির কারণগুলির উপস্থিতিতে।

লাইফস্টাইল ফ্যাক্টর: অস্বাস্থ্যকর জীবনযাত্রার অভ্যাস যেমন খারাপ ডায়েট, আসীন আচরণ এবং ধূমপান স্থূলতা এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকিতে আরও অবদান রাখে। পরিমার্জিত শর্করা, স্যাচুরেটেড ফ্যাট এবং চিনিযুক্ত পানীয়ের উচ্চ মাত্রার খাদ্য ওজন বাড়ায় এবং ইনসুলিন প্রতিরোধকে বাড়িয়ে তোলে, যখন শারীরিক নিষ্ক্রিয়তা গ্লুকোজ বিপাককে ব্যাহত করে এবং স্থূলতা-সম্পর্কিত জটিলতাগুলিকে বাড়িয়ে তোলে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.