Walking Mistakes: সামগ্রিক স্বাস্থ্য এবং ফিটনেসের জন্য ৫টি হাঁটার ভুল এড়িয়ে চলুন

Walking Mistakes: স্বাস্থ্য এবং ফিটনেসের জন্য ৫টি হাঁটার ভুল এড়িয়ে চলুন

হাইলাইটস:

  • পুনরাবৃত্ত রুট
  • খুব শীঘ্রই ত্বরান্বিত করা
  • উপযুক্ত পাদুকা উপেক্ষা করা

Walking Mistakes: আমাদের আধুনিক জীবনধারা সত্ত্বেও, হাঁটা হল সুস্বাস্থ্য বজায় রাখার জন্য একটি মৌলিক এবং কার্যকরী ব্যায়াম। এটি প্রায় কেউ করতে পারে এমন কিছু বলে মনে হচ্ছে। তা সত্ত্বেও, সাধারণ মানুষ হাঁটার সময় এমন অনেক সাধারণ কিন্তু সাধারণ ভুল করে থাকে, যেগুলি সর্বোত্তমভাবে উপকারী হওয়ার পরিবর্তে ক্ষতিকারক হওয়ার সম্ভাবনা রাখে। আপনি যদি আপনার হাঁটার রুটিন থেকে সম্পূর্ণ সুবিধা পেতে চান, তাহলে কীভাবে এগুলি এড়ানো যায় সে সম্পর্কে আপনার সচেতন হওয়া গুরুত্বপূর্ণ।

১. স্লাউচিং স্ট্রাইডস: দুর্বল ভঙ্গি হল সবচেয়ে সাধারণ ভুলগুলির মধ্যে একটি যা লোকেরা হাঁটার সময় করে। স্লাউচ ওয়াকিং শুধুমাত্র ব্যায়ামের কার্যকারিতা কমায় না, এটি অস্বস্তি এবং আঘাতের ঝুঁকিও বাড়ায়। আপনার হাঁটার সময়, আপনার মাথা উঁচু করে, কাঁধের পিছনে এবং কোর টাইট করে সোজা হয়ে দাঁড়ান। আপনার মাথা থেকে আপনার পায়ের তলায় একটি দীর্ঘ সরল রেখা কল্পনা করুন। আপনার বাহুগুলিকে স্বাভাবিকভাবে নিজের দ্বারা দুলতে দিন। এইভাবে নিজেকে সারিবদ্ধ করা উভয়ই আপনার পেশীগুলির সুবিধাগুলিকে অপ্টিমাইজ করে এবং শ্বাস এবং সঞ্চালন বাড়ায়।

২. ওভারস্ট্রাইডিং: বেশীরভাগ ওয়াকার, প্রতিটি পদক্ষেপের সাথে আরও মাটি ঢেকে রাখার জন্য, ওভারস্ট্রাইড করার প্রবণতা রাখে এবং তাদের স্বাভাবিক চলাফেরার চেয়ে দীর্ঘ পদক্ষেপ নেয়। তবে ওভারস্ট্রাইডিং নিজেই জয়েন্টগুলিতে, বিশেষ করে হাঁটুতে প্রভাব বাড়াতে অবদান রাখতে পারে। এটি সময়ের মধ্যে একটি নির্দিষ্ট পরিমাণ অস্বস্তি এবং আঘাতের কারণ হতে পারে। এই ভুল এড়াতে, স্বাভাবিক পদক্ষেপ গ্রহণে মনোনিবেশ করুন। পায়ের গোড়ালি-প্রথমে অবতরণ করা উচিত এবং পায়ের আঙ্গুল পর্যন্ত গড়িয়ে যাওয়া উচিত, যা আরও স্বাভাবিক চলাফেরার জন্ম দেয়। একটি মাঝারি স্ট্রাইড দৈর্ঘ্যের সাথে হাঁটা শুধুমাত্র জয়েন্টগুলিকে রক্ষা করে না তবে হাঁটা ওয়ার্কআউটের কার্যকারিতাও বাড়াতে পারে।

৩. খুব শীঘ্রই ত্বরান্বিত করা: দ্রুত হাঁটার গতিতে দৌড়ে মাটিতে আঘাত করা অবশ্যই লোভনীয়, তবে এটি আপনাকে ধীরে ধীরে আপনার পেশী গরম করতে সহায়তা করে। শালীন ওয়ার্ম-আপ ছাড়া খুব দ্রুত শুরু করলে পেশী টানতে পারে এবং আঘাতের ঝুঁকিতে পড়তে পারে। প্রথম কয়েক মিনিটের জন্য একটি অবসর গতিতে আপনার হাঁটা শুরু করুন, আপনার পেশীগুলিকে উষ্ণ হতে এবং জয়েন্টগুলিকে আলগা হতে দেয়। একবার আপনি পর্যাপ্তভাবে উষ্ণ হয়ে গেলে, ধীরে ধীরে আপনার গতি বাড়ান। এই পদ্ধতিটি একটি নিরাপদ এবং আরও আনন্দদায়ক হাঁটার অভিজ্ঞতা নিশ্চিত করে, পেশী স্ট্রেন এবং জয়েন্ট স্ট্রেসের সম্ভাবনা কমিয়ে দেয়।

৪. উপযুক্ত পাদুকা উপেক্ষা করা: যদিও হাঁটা একটি কম প্রভাবশালী ওয়ার্কআউট, উপযুক্ত জুতা বেছে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনুপযুক্ত জুতা নির্বাচন ব্যথা, অস্বস্তি, এমনকি আঘাতের কারণ হতে পারে। নিশ্চিত করুন যে আপনার হাঁটার জুতোর স্থায়িত্ব, কুশনিং এবং সমর্থন যথেষ্ট। উপযুক্ত শক শোষণ রক্ষা করতে এবং পা, হাঁটু বা পিঠের সমস্যার ঝুঁকি কমাতে, জীর্ণ জুতা প্রতিস্থাপন করুন। তদ্ব্যতীত, যেহেতু পা সময়ের সাথে সাথে আকার এবং আকৃতিতে পরিবর্তন করতে পারে, আপনার পায়ের আকার ঘন ঘন পরীক্ষা করার কথা ভাবুন। আপনি আপনার হাঁটার অভিজ্ঞতা উন্নত করতে পারেন এবং আপনার পায়ের অপ্রয়োজনীয় স্ট্রেন এড়াতে পারেন উচ্চ-মানের হাঁটার জুতাগুলিতে বিনিয়োগ করে যা আপনার অনন্য পায়ের ধরণে মানানসই।

We’re now on WhatsApp- Click to join

৫. পুনরাবৃত্ত রুট: যদিও এটি সহজ মনে হতে পারে, প্রতিদিন একই পথে ভ্রমণ একঘেয়েমি এবং নিম্ন প্রেরণা সৃষ্টি করতে পারে। তদ্ব্যতীত, যেহেতু একই পৃষ্ঠে হাঁটার সময় নির্দিষ্ট পেশী গোষ্ঠীগুলি সর্বদা ব্যবহার করা হয়, সেই পৃষ্ঠে ঘন ঘন হাঁটার ফলে অতিরিক্ত ব্যবহারের সমস্যা হতে পারে। এই ত্রুটিটি প্রতিরোধ করতে বিভিন্ন ভূখণ্ড এবং বাঁক অন্তর্ভুক্ত করতে আপনার হাঁটার রুটগুলি পরিবর্তন করুন। বিভিন্ন রুট অন্বেষণ শুধুমাত্র জিনিস আকর্ষণীয় রাখে না, কিন্তু এটি বিভিন্ন পেশী এলাকায় কাজ করে, যা একটি আরও ভালো বৃত্তাকার এবং দক্ষ ওয়ার্কআউট উৎসাহিত করে। দৃষ্টিভঙ্গির একটি স্বাগত পরিবর্তনের জন্য, আপনার রুটিনে পার্ক, শহুরে ল্যান্ডস্কেপ বা প্রকৃতির পথ যোগ করার কথা ভাবুন।

উপসংহার, যদিও হাঁটা একটি সহজ এবং অ্যাক্সেসযোগ্য ধরণের ব্যায়াম, এটি থেকে সর্বাধিক লাভ করার জন্য ঘন ঘন ক্ষতি এড়ানো প্রয়োজন।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.