Insulin Plant: এই গাছের পাতা চিবিয়ে খেলেই কমবে ব্লাড সুগার? আর দেরি না করে আজই বাড়িতে লাগান ইনসুলিন গাছ

Insulin Plant: ডায়াবেটিসের মতো জটিল রোগকে নিয়ন্ত্রণ করতে চাইলে আজ থেকেই খাওয়া শুরু করুন এই গাছের পাতা

 

হাইলাইটস:

  •  বর্তমানে গোটা বিশ্বে ডায়াবেটিস একটি জটিল রোগ হয়ে দাঁড়িয়েছে
  •  এই রোগ নিয়ন্ত্রণ করতে না পারলে দেহে একাধিক সমস্যা দেখা দেয়
  •  ডায়াবেটিসের মতো জটিল সমস্যাকে নিয়ন্ত্রণে রাখার কাছে আপনাকে সাহায্য করতে পারে ইনসুলিন প্ল্যান্ট

Insulin Plant: বর্তমানে গোটা বিশ্বে ডায়াবেটিস একটি জটিল রোগ হয়ে দাঁড়িয়েছে। আন্তর্জাতিক ডায়াবিটিস ফেডারেশনের (International Diabetes Federation) একটি রিপোর্ট থেকে জানা গেছে, গত বছর সারা বিশ্বে ডায়াবিটিসে ভুক্তভুগির সংখ্যা ছিল প্রায় ৫৪ কোটি। যা প্রতি বছর কয়েকগুণ হারে বৃদ্ধি পাচ্ছে। অজান্তে রক্তে বৃদ্ধি পায় শর্করার মাত্রা। এই রোগে আক্রান্ত হলে সারা জীবনই এই সমস্যাকে সঙ্গী করে কাটিয়ে দিতে হয়। এই রোগে আক্রান্ত ব্যক্তিকে ওষুধ খাওয়ার পাশাপাশি খাদ্যাভ্যাস ও জীবনযাত্রাতেও আনতে হয় পরিবর্তন। এই পরিবর্তন করার পরই সেই ব্যক্তি ভাল থাকতে পারেন।

We’re now on WhatsApp – Click to join

ডায়াবেটিস রোগটিকে ঠিকমতো নিয়ন্ত্রণ করতে না পারলে শরীরে একাধিক সমস্যা দেখা দেওয়া স্বাভাবিক। এক্ষেত্রে কিডনি, চোখ, স্নায়ু, হার্টের সমস্যা তৈরি করতে পারে এই জটিল রোগ। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে সাবধান হতে হবে।

এনসিবিআই-এর একটি রিপোর্ট থেকে জানা গেছে, সুগার নিয়ন্ত্রণের ক্ষেত্রে দারুণ কার্যকরী হতে পারে ইনসুলিন প্ল্যান্ট। ইনসুলিন প্ল্যান্ট বা কোস্টাস ইগনাস গাছটি হল কোস্টাসিয়া গোষ্ঠীর অন্তর্ভুক্ত। আর এই গাছ রক্তে শর্করার মাত্রা কমাতে পারে বলেই বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে। এই গাছ বেশি পরিমাণে পাওয়া যায় এশিয়া মহাদেশে। এই প্লান্টের মধ্যে রয়েছে পরিমাণে প্রোটিন, আয়রন ও অ্যান্টিঅক্সিডেন্টের ভান্ডার। এই সব উপাদান মিলিয়ে ব্লাড সুগার লেভেল কমাতে সিদ্ধহস্ত এই গাছ।

এই ভেষজ উদ্ভিদ ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে কার্যকরী ভূমিকা পালন করে। এছাড়াও এই ভেষজ উদ্ভিদটি কোলেস্টেরল মাত্রা কমানো, কিডনির স্বাস্থ্যের পক্ষে উপকারী। রোগ প্রতিরোধ ক্ষমতা, ক্যান্সার রোগ নিরাময়ের পক্ষে উপযোগী এই ইনসুলিন প্লান্ট। ব্লাড প্রেসার চামড়ার সমস্যা সহ একাধিক রোগের পক্ষে উপকারী এই উদ্ভিদ। চাইলেই যে কেউ নিজের বাড়িতে ইনসুলিন গাছ লাগাতে পারেন। সামান্য পরিচর্যায় এই গাছের বংশবিস্তার ও ব্যবহার করা যায়। তবে সমস্ত ক্ষেত্রেই প্রথমে একজন চিকিৎসকের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.