​Green Tea Winter Benefits: শীতের দিনে চুমুক দিন এই সবুজ চায়ের কাপে! তাতেই ছোট-বড় ক্রনিক রোগ থাকবে দূরে

​Green Tea Winter Benefits: শীতকালে গ্রিন টি-এর কাপে চুমুক দিলে একাধিক চমকপ্রদ উপকার পাওয়া যাবে বলে দাবি বিশেষজ্ঞদের

হাইলাইটস:

  •  এই চা পান করলে তরতরিয়ে কমবে ওজন
  •  ক্যানসারের মত মারণ অসুখ থেকে দূরত্ব রাখতে চলে পান করতে হবে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন-টি
  •  শীতকালে জ্বর, সর্দি, কাশির মতো একাধিক সংক্রামক অসুখের ফাঁদে পড়তে না চাইলে নিয়মিত পান করুন এই সবুজ চা

​Green Tea Winter Benefits: কলকাতা সহ গোটা রাজ্যে এখন শীতের রমরমা। আর এমন শীতল সকালে এক কাপ ধূমায়ীত চায়ে চুমুক না দিলে যেন দিনটাই শুরু হতে চায় না। তবে এমন আবহাওয়ায় লিকার বা দুধ চা খাওয়ার বদলে যদি গ্রিন টি-এর কাপে চুমুক দিতে পারেন, তাহলে একাধিক চমকপ্রদ উপকার পাওয়া যাবে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা। তাঁরা জানাচ্ছেন, গ্রিন টি-তে রয়েছে এমন কিছু উপকারী উপাদান, যা নানাবিধ জটিল-কুটিল রোগের ফাঁদ থেকে আমাদের রক্ষা করতে পারে। তাই আর দেরি না করে শীতের দিনে গ্রিন টি-এর কাপে চুমুক দেওয়ার একাধিক উপকার সম্পর্কে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

​১. ওজন​ কমবে তরতরিয়ে

দেহের বাড়তি ওজন কমানোর কাজে আপনাকে সাহায্য করতে পারে গ্রিন টি। কারণ গ্রিন টি-তে রয়েছে এমন কিছু উপাদান যা বিপাকের হার বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। আর মেটাবলিজমের গতি বাড়লেই ওজনকে স্বাভাবিকের গণ্ডিতে নামিয়ে আনা সম্ভব।

​২. এড়ানো যাবে ক্যানসারের ফাঁদ

সুস্থ-সবল জীবনযাপন করতে চাইলে ক্যানসার প্রতিরোধ করার কাজে কোনও ত্রুটি রাখলে চলবে না। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি।

​৩. ব্লাড সুগার থাকবে নিয়ন্ত্রণে

ব্লাড সুগারকে নিয়ন্ত্রণ করতে চাইলে যত দ্রুত সম্ভব গ্রিন টি-এর সঙ্গে বুন্ধুত্ব করে নিন। তাতেই ইনসুলিন সেনসিটিভিটি বাড়বে। ফলে অচিরেই বাগে আসবে রক্তে শর্করার মাত্রা।

৪. হার্ট থাকবে সুস্থ

হৃৎপিণ্ডের স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে আপনার ব্রহ্মাস্ত্র হতে পারে গ্রিন টি। এই চায়ে এমন কিছু উপাদান রয়েছে যা ব্লাড প্রেশার এবং লিপিডকে নিয়ন্ত্রণে রাখার কাজে সিদ্ধহস্ত। আর এই দুই উপাদানকে বাগে আনতে পারলেই অনায়াসে দূরে থাকবে হার্ট ডিজিজ।

​৫. ইমিউনিটি​ হবে চাঙ্গা

পুষ্টিবিজ্ঞানীরা জানাচ্ছেন গ্রিন টি হল অত্যন্ত উপকারী পলিফেনলসের ভান্ডার। আর এই উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুন কার্যকরী। এমনকী শরীরে প্রদাহের প্রকোপ কমানোর কাজেও এর জুড়ি মেলা ভার। তাই শীতকালে জ্বর, সর্দি, কাশির মতো একাধিক সংক্রামক অসুখের ফাঁদ এড়িয়ে চলতে হলে রোজ এক কাপ গ্রিন টি খেতে ভুলবেন না যেন!

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.