Fast Weight Loss: আপনি যদি দ্রুত ওজন কমাতে চান তবে ডায়েটিশিয়ান দ্বারা প্রস্তাবিত ৯০-৩০-৫০ ওজন কমানোর কৌশল অনুসরণ করুন

Fast Weight Loss: নতুন বছরে আপনাকে রোগা দেখাতে পারে, ডায়েট শুরু করার আগে এই গুরুত্বপূর্ণ বিষয়গুলি জেনে নিন!

হাইলাইটস:

  • আজকাল মানুষ বিভিন্ন ধরনের ডায়েট প্ল্যান অনুসরণ করছে।
  • এই ডায়েট প্ল্যানগুলির মধ্যে একটি আজকাল খবরে রয়েছে।
  • এই ডায়েট প্ল্যানটি ৯০-৩০-৫০, তাহলে আসুন জেনে নেওয়া যাক এই ডায়েট প্ল্যানের সুবিধা এবং অসুবিধাগুলি কী কী।

Fast Weight Loss: আজকাল মানুষ বিভিন্ন ধরনের ডায়েট প্ল্যান অনুসরণ করছে। এই ডায়েট প্ল্যানগুলির মধ্যে একটি আজকাল খবরে রয়েছে। এই ডায়েট প্ল্যানটি ৯০-৩০-৫০, তাহলে আসুন জেনে নেওয়া যাক এই ডায়েট প্ল্যানের সুবিধা এবং অসুবিধাগুলি কী কী।

We’re now on Whatsapp – Click to join

ওজন কমাতে এই ডায়েট প্ল্যান অনুসরণ করুন-

এখনকার ব্যস্ত জীবনে মানুষ যখন আরামে খাবার খাওয়ার সময় পায় না এবং কাজের ব্যস্ততার কারণে ঠিকমতো ব্যায়াম করতে পারে না, তখন তাদের স্বাস্থ্যের নানা ধরনের ক্ষতি হয়। অতএব, এই যুগে, লোকেরা এমন একটি ডায়েট প্ল্যান অনুসরণ করতে চায় যা কেবল তাদের ওজন নিয়ন্ত্রণ করতে পারে না বরং তাদের স্বাস্থ্যের জন্য সম্পূর্ণ পুষ্টি সরবরাহ করতে পারে। প্রকৃতপক্ষে, আজকের বিশ্বে প্রায় প্রতি তৃতীয় ব্যক্তি ওজন বৃদ্ধির কারণে সমস্যায় পড়েছেন এবং এই কারণেই ওজন নিয়ন্ত্রণে বিভিন্ন ধরণের ডায়েট প্ল্যান গ্রহণ করা হচ্ছে। এমন পরিস্থিতিতে, ৯০-৩০-৫০ ডায়েট প্ল্যান আজকাল খুব জনপ্রিয় হয়ে উঠছে। এই ডায়েট প্ল্যান যোগ করা যেতে পারে, এর অধীনে আপনার ওজন শুধু নিয়ন্ত্রণই থাকবে না, আপনার শরীরে কোনো দুর্বলতা বা পুষ্টির অভাবও থাকবে না। চলুন জেনে নিন এই ডায়েট প্ল্যান সম্পর্কে সবকিছু।

৯০-৩০-৫০ ডায়েট প্ল্যান –

এটি একটি ৯০-৩০-৫০ ডায়েট প্ল্যান যার অধীনে একজন ব্যক্তিকে প্রতিদিন তার ডায়েটে শুধুমাত্র ৯০ গ্রাম কার্বোহাইড্রেট, ৩০ গ্রাম প্রোটিন এবং ৫০ গ্রাম স্বাস্থ্যকর ফ্যাট খেতে হবে। এর সময় সম্পর্কিত কোনো নির্দিষ্ট নির্দেশনা নেই তবে ব্যক্তির প্রয়োজন অনুযায়ী এটি দুই থেকে তিন সপ্তাহ অনুসরণ করা যেতে পারে। তাই এই ধরনের ডায়েট প্ল্যানের মাধ্যমে একজন মানুষ সারাদিনের জন্য পর্যাপ্ত শক্তি পায়। আসলে, এটি এক ধরণের মাইক্রোনিউট্রিয়েন্ট বিতরণ কর্মসূচি যার অধীনে আপনাকে পুষ্টি অনুযায়ী খাবার দেওয়া হয়।

৯০-৩০-৫০ ডায়েট প্ল্যানের সুবিধাগুলি কী কী?

যে কেউ তাদের ওজন নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন তারা এটি অনুসরণ করতে পারেন। এই ডায়েট প্ল্যানের সবচেয়ে বড় সুবিধা হল এটি আপনার শরীরকে দুর্বল না করেই আপনার ওজন নিয়ন্ত্রণ করে, কারণ এই ডায়েটে রয়েছে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি এবং ফাইবার। এই অর্থে, একজন ব্যক্তি সুষম এবং নিয়ন্ত্রিত খাবার পেতে থাকে। শরীরের সঠিকভাবে কাজ করার জন্য যদি সঠিক পরিমাণে পুষ্টির প্রয়োজন হয়, তবে বিপাকীয় হার বৃদ্ধি পায়। এই ধরণের ডায়েট প্ল্যানে, বিশেষত প্রোটিন এবং ফাইবারগুলিতে ফোকাস করা হয় যা দ্রুত ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে। এতে সমস্ত পুষ্টি উপাদান থাকায় এটি সারাদিনের জন্য শক্তিও জোগায়।

৯০-৩০-৫০ ডায়েট প্ল্যানের অসুবিধা-

যদিও এই ডায়েট প্ল্যান থেকে সবাই উপকৃত হবেন তা নয়। অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেছেন যে কিছু লোকের ওজন কমাতে এই ডায়েট প্ল্যান অনুসরণ করা উচিত নয়। বিশেষ করে যাদের মেটাবলিক রেট দুর্বল। যাদের হৃদরোগ বা জটিলতা রয়েছে, যাদের কোলেস্টেরলের মাত্রা বেশি তাদের এই ধরনের পরিকল্পনা অনুসরণ করা উচিত নয়। আপনি যদি এটি করার পরিকল্পনা করেন তবে আপনাকে অবশ্যই প্রথমে আপনার স্বাস্থ্য বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা উচিত।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.