Winter Care for Adults: রাজ্যে এখন উত্তরে হাওয়ার দাপট, এমন আবহাওয়ায় সুস্থ থাকতে হলে চিকিৎসকের পরামর্শ মেনে সাবধানতা অবলম্বন করুন!

Winter Care for Adults: শীতের মরসুমে সুস্থ থাকতে হলে চিকিৎসকদের এই পরামর্শ মেনে চলুন

 

হাইলাইটস:

  •  নিম্নচাপের দাপটে ডিসেম্বরেও বৃষ্টিতে ভিজেছে রাজ্য
  •  ফলে এখনও সেই ভাবে রাজ্যে দেখা নেই ঠান্ডার
  •  আর এমন আবহাওয়ার কারণে সর্দি কাশি থেকে জ্বরে কাবু হচ্ছেন বহু মানুষ

Winter Care for Adults: মিগজাউমের প্রভাবে ডিসেম্বরেও বৃষ্টিতে ভিজেছে রাজ্য। এমনকি নিম্নচাপের জেরে কমেছে শীতও। ফলে ডিসেম্বরেও রাজ্যে দেখা নেই ঠান্ডার। ফলত এখনও অনেকে চালাচ্ছেন পাখা। আর এমন আবহাওয়ার কারণে সর্দি কাশি থেকে জ্বরে কাবু হচ্ছেন বহু মানুষ। তাই এমন আজব মরশুমে সুস্থ থাকতে কয়েকটি নিয়ম মেনে চলার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। আসুন আজ সেই বিষয়ে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

পরিধান করুন গরম পোশাক

আবহাওয়া বদলের এই সন্ধিক্ষণে প্রয়োজন অনুযায়ী গরম পোশাক পড়ুন। তবে ঠান্ডা লাগার আতঙ্কে অতিরিক্ত পোশাক গায়ে চাপাবেন না।

বিপদ ডেকে আনতে পারে মর্নিংওয়াক

চিকিৎসকদের মতে এই মরশুমে প্রবীণদের ক্ষেত্রে সকাল সকাল উঠে মনিংওয়াকে না যাওয়াই শ্রেয়। বরং রোদ বেরনো পর্যন্ত অপেক্ষা করে তারপর হাঁটতে যাওয়া শ্রেয়।

ভিড়ভাট্টা এড়িয়ে চলুন

ঠান্ডার শুরুতে ঘরে ঘরে দাপট বেড়েছে সর্দি কাশির। তাই এই সময় বেশি ভিড়ওলা জায়গা এড়িয়ে চলার চেষ্টা করুন। তাতে ছোঁয়াচে অসুখ এড়িয়ে চলা সম্ভব হবে। বিশেষত, বয়স্ক ও শিশুদের এই সময় নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। মূলত ড্রপলেটের মাধ্যমে এই অসুখ ছড়ায়। তাই ভিড় এড়িয়ে চললে এসব অসুখে পড়ার আশঙ্কা কমবে।

মাস্ক ব্যবহার করুন

তবে ঠান্ডার মরশুমে মাস্ক ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তাঁদের মতে, ভিড়ের মধ্যে গেলে বয়স্ক ও শিশুরা যদি মাস্কের ব্যবহার করে তাহলে সর্দি কাশি হওয়ার আশঙ্কা কয়েক গুণে কমে।

গায়ে ধালুন গরম জল

এসময় গরম জলে স্নান করলে সর্দি কাশি বা নিউমোনিয়ায় পড়ার আশঙ্কা অনেকটাই কমবে। পাশাপাশি সারা শীতকাল ছোট এবং বয়স্কদের ইষৎ উষ্ণ জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.