Benefits Of Vegetarian Diet: এই ডায়েটটি মাত্র আট সপ্তাহে আপনার হার্টকে সুস্থ করে তুলতে পারে, বিস্তারিত জেনে নিন

Benefits Of Vegetarian Diet: নিরামিষ খাবার আপনার হৃদয়কে সুস্থ করে তোলে, গবেষণায় আশ্চর্যজনক প্রকাশ জেনে নিন পুরো বিষয়টি

হাইলাইটস:

  • নিরামিষ এবং আমিষ খাদ্য
  • স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুযায়ী
  • নিরামিষ খাবার গ্রহণের উপকারিতা

Benefits Of Vegetarian Diet: নিরামিষ এবং আমিষ খাদ্য নিয়ে প্রায়ই লোকেদের মধ্যে তর্ক-বিতর্ক হয়। যদিও কিছু লোক নিরামিষ খাবারকে ভালো বলে মনে করে, কিছু লোক আমিষ খাবার পছন্দ করে। তবে, সম্প্রতি উভয় ডায়েট সম্পর্কে একটি আশ্চর্যজনক উদ্ঘাটন প্রকাশিত হয়েছে।

নিরামিষ এবং আমিষ খাদ্য

আজকের জীবনে সুস্থ থাকতে হলে স্বাস্থ্যকর খাবার খুবই জরুরি। খাদ্য সম্পর্কে মানুষের নিজস্ব পছন্দ আছে, কিছু লোক তাদের পছন্দ অনুযায়ী নিরামিষ এবং আমিষ খাদ্য বেছে নেয়। আসলে, এই দুটি ডায়েট নিয়ে দীর্ঘদিন ধরে বিতর্ক চলছে। এখানে কিছু লোক নিরামিষ খাবারকে আরও স্বাস্থ্যকর বলে মনে করেন, আবার কেউ কেউ আমিষ খাবারকে ভালো মনে করেন। তবে সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য।

We’re now on WhatsApp- Click to join

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুযায়ী-

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের দ্বারা পরিচালিত এই গবেষণায় দেখা গেছে যে টানা ৮ সপ্তাহের জন্য নিরামিষ ডায়েট অনুসরণ করা হৃদরোগের ঝুঁকি কমাতে পারে। জেএসএ নেটওয়ার্ক ওপেন জার্নালে এই গবেষণাটি প্রকাশিত হয়েছে। এই সমীক্ষায়, ২২ জোড়া যমজ বাচ্চাদের অন্তর্ভুক্ত করা হয়েছিল যেগুলির মধ্যে নিরামিষ এবং আমিষ খাবার উভয়ই গ্রহণকারী শিশুদের অন্তর্ভুক্ত করা হয়েছিল। ৮ সপ্তাহ পরে, সমীক্ষায় দেখা গেছে যে নিরামিষভোজী শিশুদের মধ্যে খারাপ কোলেস্টেরল (LDL), ইনসুলিনের মাত্রা এবং স্থূলতা একটি আমিষ জাতীয় খাবারের শিশুদের তুলনায় কম ছিল। নিরামিষ খাদ্য একটি উদ্ভিদ-ভিত্তিক খাদ্য অনুসরণ করে, যা সাধারণত নিরামিষ নামে পরিচিত। যেখানে উদ্ভিদের খাদ্য উপাদান যেমন শাকসবজি, শস্য, বাদাম এবং ফল খাদ্যের একটি অংশ করা হয়।

নিরামিষ খাবার গ্রহণের উপকারিতা-

নিরামিষ খাবার হৃদরোগের ঝুঁকি কমাতে সহায়ক। এবং এছাড়াও, ফাইবার সমৃদ্ধ এবং কম ক্যালোরি হওয়ায় এই খাবারটি ওজন নিয়ন্ত্রণে সহায়ক। এই খাদ্যের অন্তর্ভুক্ত ফল, শাকসবজি এবং গোটা শস্যে উপস্থিত ফাইবার কোষ্ঠকাঠিন্য রোধ করতে এবং হজমের উন্নতিতে সাহায্য করে। যদিও নিরামিষ খাবার রক্তচাপ কমাতেও সাহায্য করে, তবে নিরামিষ খাবার কিছু ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে। নিরামিষ ডায়েট রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং এর সাথে কিছু গবেষণাও দেখায় যে নিরামিষ খাবার গ্রহণ করা আপনার আয়ু বাড়াতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.