Telangana Temples: তেলেঙ্গানার সেরা ৭টি মন্দির যা ভারতীয় ইতিহাসকে প্রতিফলিত করে জেনে নিন

Telangana Temples: তেলেঙ্গানার বিখ্যাত মন্দির কোনটি? এখানে সবচেয়ে বিখ্যাত মন্দিরের তালিকা জানুন

হাইলাইটস:

  • প্রতিটি স্থানের নিজস্ব বিশেষত্ব রয়েছে, প্রতিটি স্থানের নিজস্ব শান্তি রয়েছে।
  • আপনি যদি শান্তির সন্ধানে ভ্রমণের কথা ভাবছেন, তবে আজ আমরা আপনাকে ‘তেলেঙ্গানার’ এমন বিখ্যাত মন্দিরগুলির সম্পর্কে জানাবো।
  • ভারতীয় ইতিহাসে তেলেঙ্গানা তার বিশেষত্বের জন্য পরিচিত।

Telangana Temples: প্রতিটি স্থানের নিজস্ব বিশেষত্ব রয়েছে, প্রতিটি স্থানের নিজস্ব শান্তি রয়েছে, আপনি যদি শান্তির সন্ধানে ভ্রমণের কথা ভাবছেন, তবে আজ আমরা আপনাকে ‘তেলেঙ্গানার’ এমন বিখ্যাত মন্দিরগুলির কথা বলব যা দেখার পরে আপনার মন খুশি হয়ে যাবে।

ভারতীয় ইতিহাসে তেলেঙ্গানা তার বিশেষত্বের জন্য পরিচিত। সময়ের সাথে সাথে, অনেক প্রাচীন রাজবংশ এখানে অনেক মন্দির নির্মাণ করেছিল। এই মন্দিরগুলোতে রয়েছে বিশ্বাস ও সভ্যতার এক অনন্য স্বাদ। তেলেঙ্গানার এই বিখ্যাত মন্দিরগুলি সর্বদা ভক্তদের ভিড়ে থাকে যারা তাদের গৌরব এবং অনন্য শিল্প দেখতে আসে।

১. চিলকুর বালাজি মন্দির: 

এক নম্বরে আসে চিলকুর বালাজি মন্দির। লোকেরা এটিকে ভিসা বালাজি মন্দির নামেও জানে। এই মন্দিরটি হায়দ্রাবাদ থেকে ২৫ কিলোমিটার দূরে ওসমান সাগর লেকের কাছে অবস্থিত। বিশ্বাস করা হয় যে এই স্থানটি পরিদর্শন করার পরে, ভিসা সংক্রান্ত বাধা দূর হয়। চিলকুর বালাজি মন্দির হল এখানকার প্রাচীনতম মন্দির এবং বিশেষ করে শুক্র ও শনিবারে ভক্তদের প্রচুর ভিড় দেখা যায়।

We’re now on Whatsapp – Click to join

২. হাজার স্তম্ভের মন্দির:

হাজার স্তম্ভের মন্দির তেলেঙ্গানার আশ্চর্যজনক স্থাপত্য কাঠামোর জন্য বিখ্যাত এবং এই মন্দিরটি ১২ শতকে নির্মিত হয়েছিল। এটি ইউনেস্কোর শীর্ষ ঐতিহ্যবাহী স্থানের তালিকায়ও স্থান পেয়েছে। হাজার স্তম্ভবিশিষ্ট মন্দিরটি প্রধানত ভগবান বিষ্ণু, সূর্য ও শিবকে উৎসর্গ করা হয়েছে।

৩. বিড়লা মন্দির:

বিড়লা মন্দির ভগবান ভেঙ্কটেশ্বরকে উৎসর্গ করা হয়েছে এবং এটি ২০০০ টন সাদা মার্বেল দিয়ে তৈরি একটি স্থাপত্য সৌন্দর্য। এই মন্দিরটি ২৮০ ফুট উচ্চতায় একটি পাহাড়ের চূড়ায় অবস্থিত।

৪. রামপ্পা মন্দির:

রামপ্পা মন্দিরটি হায়দ্রাবাদ থেকে ১৫৭ কিলোমিটার দূরে পালামপেট গ্রামের উপত্যকায় অবস্থিত এবং এটি সৃষ্টিকর্তার নামে নামকরণ করা হয়েছে। এখানে রামালিঙ্গেশ্বর শিবের রূপে পূজিত হন।

৫. সাংঘী মন্দির:

সংঘী মন্দিরটি চোল-চালুক্য স্থাপত্য শৈলীতে নির্মিত এবং এটি বেশ কয়েকটি দেবতাকে উৎসর্গীকৃত। এই মন্দিরেও ভক্তদের ব্যাপক ভিড় দেখা যায়।

৬. শ্রী সীতা রামচন্দ্র স্বামী মন্দির:

শ্রী সীতা রামচন্দ্র স্বামী মন্দিরটি ১৭ শতকে নির্মিত ভদ্রাচলম গ্রামে গোদাবরী নদীর তীরে অবস্থিত। এখানকার প্রধান দেবতা হলেন ভগবান রাম।

৭. কর্মঘাট হনুমান মন্দির: 

কারমা ঘাট হনুমান মন্দির হল তেলেঙ্গানার প্রাচীনতম মন্দির, ১১ শতকে নির্মিত। এখানে অনেক রোগের চিকিৎসাও করা হয় এবং এর স্থাপত্য খুবই আকর্ষণীয়।

এইরকম ভ্রমণ সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published.