How Much Water in Winter: শীতকালে কম জলপান করলেই পড়তে হবে একাধিক রোগব্যাধির খপ্পরে! এই ঋতুতে কতটা জলপান করতে হবে? জেনে নিন

How Much Water in Winter: শীতের দিনে কম জলপান করার ফলে অনেকেই একাধিক সমস্যায় পড়েন

হাইলাইটস:

  • শীতকালে কম জলপান করার ফলে শরীর ডিহাইড্রেশনের মতো সমস্যায় পরার আশঙ্কা থাকে
  • এমনকি কোষ্ঠকাঠিন্য এবং হজমজনিত সমস্যার খপ্পরে পরারও আশঙ্কা থাকে
  • তাই এই ঋতুতে অবশ্যই পরিমান মত জলপান করতে হবে

How Much Water in Winter: অনেকেই শীতের দিনে পর্যাপ্ত পরিমাণে জলপান করেন না। ফলে একাধিক সমস্যায় পরার আশঙ্কা তৈরী হয়। তাই প্রশ্ন হল, এই শীতের ঋতুতে ঠিক কতটা পরিমাণে জলপান করতে হবে? এই বিষয়ে নিজের পুষ্টিবিদদের জেনে নেওয়া যাক।

কম জল পান করলেই বাড়বে ঝক্কি

শীতে তেমন ঘাম হয় না বললেই চলে। তাই অনেকেই এই সময়টায় অনেকটা কম পরিমাণে জলপান করেন। এর ফলে পিছু নিতে পারে ডিহাইড্রেশনের মতো সমস্যা। এমনকী পিছু নিতে পারে বিভ্রান্তিরও সমস্যা। এছাড়াও কম পরিমাণে জল পানের কারণে কোষ্ঠকাঠিন্য এবং হজমজনিত সমস্যার খপ্পরে পড়ারও আশঙ্কা তৈরী হয়।

We’re now on WhatsApp – Click to join

শীতের ঋতুতে সারাদিনে কতটা জলপান করা উচিত?

এই ঋতুতে দিনে ২.৫-৩ লিটার জলপান করতেই হবে। পুষ্টিবিদরা জানাচ্ছেন, দেহের নানাবিধ কাজ করার জন্য জলের প্রয়োজন হয়। তাই সারাবছরই মোটামুটি একই রকম জলের চাহিদা থাকে। আর এই কারণে সব ঋতুতেই দিনে ৩ লিটারের মতো জলপান করা উচিত।

শাক, সবজি ও ​জলীয় ফল খেলেও মিলবে উপকার

এই সময় পালং, গাজর, কড়াইশুঁটি, কমলালেবু, আঙুরের মতো ফল, শাক ও সবজি পাওয়া যায়। আর এই সমস্ত ফলই হল জলের ভাণ্ডার। তাই নিয়মিত জলপান করার পাশাপাশি এইসব প্রাকৃতিক খাদ্য উপদানগুলিকেও ডায়েটে জায়গা করে দিতে হবে। তাতেই ইমিউনিটি বাড়বে।

উষ্ণ জলপান করা কি উচিত?

পুষ্টিবিদরা জানাচ্ছেন, কেউ চাইলে দিনে একগ্লাস উষ্ণ জলপান করতেই পারেন। কিন্তু এর বেশি নয়। বরং ‘নর্মাল টেম্পারেচরের’ জলপান করলেই সুস্থ থাকবেন।

এইসব রোগ থাকলে মেপে জলপান করুন

ক্রনিক কিডনি ডিজিজ থাকলে মেপে জলপান খান। নইলে কিডনির উপর চাপ বাড়বে। ঠিক একইভাবে হার্ট ফেলিওর রোগীদেরও মেপে জলপান করতে হবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.