Brown Rice Benefits: নীরোগ জীবন-যাপন করতে চাইলে পাতে রাখুন এই চালের ভাত, তাহলেই এড়ানো যাবে ছোট-বড় অসুখের ফাঁদ!

Brown Rice Benefits: এই চালে রয়েছে পুষ্টিগুণের ভাণ্ডার! তাই নিয়মিত এই চালের ভাত খেলে দেহে পুষ্টির ঘাটতি অনেকটাই মিটবে

হাইলাইটস:

  • বেশি পরিমাণে সাদা চালের ভাত খেলে ডায়াবিটিস, কোলেস্টেরল সহ একাধিক সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা তৈরী হয়
  • তাই বিশেষজ্ঞরা অত্যধিক পরিমাণে সাদা চালের ভাত খেতে বারণ করেন
  • এক্ষেত্রে সাদা বা রিফাইন চালের বদলে নিয়মিত ব্রাউন রাইস খাওয়ার পরামর্শ দেন তাঁরা

Brown Rice Benefits: বাঙালির ভালোবাসার ‘ভাত’ কিন্তু বেশি পরিমাণে খেলে ডায়াবিটিস থেকে শুরু করে কোলেস্টেরল সহ একাধিক সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা তৈরী হয়। এমনকী ঊর্ধ্বমুখী হতে পারে ওজনও। তাই বিশেষজ্ঞরা অত্যধিক পরিমাণে সাদা চালের ভাত খেতে বারণ করেন। এক্ষেত্রে সাদা বা রিফাইন চালের বদলে নিয়মিত ব্রাউন রাইস খেতে পারেন। তাতেই পাওয়া যাবে হাজার উপকার। এমনকী নিয়ন্ত্রণে থাকবে একাধিক জটিল-কুটিল অসুখ। তাই আর দেরি না করে ব্রাউন রাইসের একাধিক গুণাগুণ সম্পর্কে জেনে নিন।

We’re now on WhatsApp – Click to join

দেহের বাড়তি ওজন কমবে 

দেহের বাড়তি ওজন কমানোর কাজে আপনাকে সাহায্য করতে পারে ব্রাউন রাইস। এই চালে বেশ কিছুটা পরিমাণে ফাইবার রয়েছে যা ওজনের কাঁটাকে নিম্মমুখী করার কাজে সিদ্ধহস্ত।

হৃদরোগের ফাঁদ এড়িয়ে চলা যাবে 

ব্রাউন রাইসে রয়েছে লিগন্যান্স নামক একটি উপাদান, যা হার্টের জন্য অত্যন্ত উপকারী। এমনকী এতে মজুত থাকা ফাইবার হৃৎপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখতে কার্যকরী।

​ডায়াবিটিস থাকবে নিয়ন্ত্রণে

টাইপ ২ ডায়াবিটিসকে নিয়ন্ত্রণে না রাখলে ক্রনিক কিডনি ডিজিজ, নেফ্রোপ্যাথি, রেটিনোপ্যাথির মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। আর এই রোগকে নিয়ন্ত্রণ করার কাজে আপনাকে সাহায্য করতে পারে ব্রাউন রাইস। কারণ এই চালের ভাতের গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই কম।

​পেটের সমস্যায় পড়তে হবে না​

গ্লুটেন অ্যালার্জি থাকলে গম, বার্লি, রাই থেকে তৈরি খাবার খেলে গ্যাস-অ্যাসিডিটির মতো সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে বৈকি। তাই চিকিৎসকেরা এই সমস্যায় ভুক্তভোগীদের এইসব দানাশস্য থেকে দূরে থাকার পরামর্শ দিয়ে থাকেন। আর ব্রাউন রাইস হল গ্লুটেন ফ্রি। তাই এই খাবার খেলে এই সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কা অনেকটাই কমে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় কষ্ট পেতে হবে না​

এই চালে রয়েছে অত্যন্ত উপকারী ফাইবারের ভাণ্ডার যা মলের গতিবিধি বাড়াতে পারে। ফলে সকাল সকাল পেট পরিষ্কার করার জন্য আর হাপিত্যেশ করার প্রয়োজন নেই। তাই কনস্টিপেশন রোগীরা যত দ্রুত সম্ভব এই চালের ভাতের সঙ্গে সন্ধি পাতিয়ে নিন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.