Anant Ambani: অনন্ত আম্বানি বিরোধীদের মুখোমুখি

Anant Ambani: উপদেষ্টা সংস্থার প্রশ্ন অনন্ত আম্বানির রিলায়েন্স বোর্ডের আসন

হাইলাইটস:

  • ভারতের বৃহত্তম সমষ্টি, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ।
  • মুকেশ আম্বানির কনিষ্ঠ পুত্র অনন্ত আম্বানিকে কোম্পানির বোর্ডে নিয়োগের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে৷
  • অনন্ত আম্বানির “প্রায় ছয় বছরের সীমিত নেতৃত্ব/বোর্ডের অভিজ্ঞতা” তাদের মান পূরণ করেনি, ব্লুমবার্গের একটি প্রতিবেদন অনুসারে।

Anant Ambani: ভারতের বৃহত্তম সমষ্টি, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের উত্তরাধিকার পরিকল্পনার জন্য একটি গুরুত্বপূর্ণ বিকাশে, দুটি বিশিষ্ট উপদেষ্টা সংস্থা মুকেশ আম্বানির কনিষ্ঠ পুত্র অনন্ত আম্বানিকে কোম্পানির বোর্ডে নিয়োগের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে৷ ইনস্টিটিউশনাল শেয়ারহোল্ডার সার্ভিসেস ইনকর্পোরেটেড (আইএসএস), একটি আন্তর্জাতিক প্রক্সি উপদেষ্টা সংস্থা এবং মুম্বাই-ভিত্তিক ইনস্টিটিউশনাল ইনভেস্টর অ্যাডভাইজরি সার্ভিসেস (আইআইএএস) অনন্ত আম্বানির বয়সকে তার নিয়োগ অনুমোদন না করার প্রাথমিক কারণ হিসেবে উল্লেখ করেছে।

আইএসএস রিজার্ভেশন প্রকাশ করেছে, উল্লেখ করে যে অনন্ত আম্বানির “প্রায় ছয় বছরের সীমিত নেতৃত্ব/বোর্ডের অভিজ্ঞতা” তাদের মান পূরণ করেনি, ব্লুমবার্গের একটি প্রতিবেদন অনুসারে। এদিকে, আইআইএএস, ৯ অক্টোবরের একটি প্রতিবেদনে যুক্তি দিয়েছিল যে ২৮ বছর বয়সে, অনন্ত আম্বানির নিয়োগ তাদের ভোটের নির্দেশিকাগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল না। উভয় উপদেষ্টা সংস্থাই পূর্বে অনন্তের বড় ভাইবোন, ইশা এবং আকাশ আম্বানিকে বোর্ডে নিয়োগকে সমর্থন করেছিল।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ প্রতিক্রিয়া জানায় যে অনন্ত বোর্ডের আলোচনায় অবদান রাখার জন্য “প্রাসঙ্গিক অভিজ্ঞতা এবং পরিপক্কতা” ধারণ করে, সমষ্টির ব্যবসায় তার জড়িত থাকার এবং সিনিয়র নেতৃত্বের কাছ থেকে তিনি যে নির্দেশনা পেয়েছেন তার উল্লেখ করে।

উল্লেখযোগ্যভাবে, গ্লাস লুইস, আরেকটি প্রক্সি উপদেষ্টা সংস্থা, অনন্ত আম্বানির নিয়োগের পক্ষে সমর্থন জানিয়েছে। গ্লাস লুইসের ডিরেক্টর ডেকি উইন্ডার্তো যুক্তি দিয়েছিলেন যে অনন্তের অভিজ্ঞতাকে একটি ইস্যু হিসাবে চিহ্নিত করা উচিত নয়, হাইলাইট করে যে একই রকম পেশাদার ব্যাকগ্রাউন্ডের সাথে অন্য দুই বোর্ড প্রার্থী নির্বাচনের জন্য প্রস্তুত এবং অনন্তের চেয়ে সামান্য বয়স্ক।

শেয়ারহোল্ডারদের ভোট, যা ২৬শে অক্টোবর শেষ হতে চলেছে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ভবিষ্যত নেতৃত্ব গঠনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। মুকেশ আম্বানি পূর্বে তার তিন সন্তান, ইশা, আকাশ এবং অনন্তকে পরামর্শ দেওয়ার পরিকল্পনা প্রকাশ করেছিলেন, কারণ তারা অ-নির্বাহী পরিচালক হিসাবে ভূমিকা পালন করে। এই পদক্ষেপটি শেয়ারহোল্ডারদের অনুমোদনের উপর নির্ভরশীল।

ইশা এবং আকাশ আম্বানি ইতিমধ্যেই সমষ্টির মধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছেন, ইশা রিলায়েন্সের খুচরা শাখার সম্প্রসারণ পরিকল্পনা পরিচালনা করছেন এবং আকাশকে গত বছর রিলায়েন্স জিও ইনফোকমের চেয়ারম্যান মনোনীত করা হয়েছে। অনন্ত, ইতিমধ্যে, সক্রিয়ভাবে নতুন শক্তি ব্যবসায় জড়িত, রিলায়েন্সের মধ্যে পরিবারের ক্রমবর্ধমান প্রভাবকে আরও প্রতিফলিত করে।

এইরকম ব্যবসা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.