Kidney Health: এই ৫টি অভ্যাসের মাধ্যমে আপনার কিডনিকে সুস্থ রাখুন, না হলে আপনার স্বাস্থ্যের ক্ষতি হতে পারে!

Kidney Health: আপনার কিডনি সুস্থ রাখতে আজ থেকেই এই ৫টি অভ্যাস গ্রহণ করুন

হাইলাইটস:

  • সুস্থ শরীরের জন্য সুস্থ কিডনি অপরিহার্য।
  • কিডনির সাহায্যে এটি শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে।
  • কিন্তু কিছু খারাপ খাদ্যাভ্যাস লিভার এবং কিডনির ওপর খুব খারাপ প্রভাব ফেলে।

Kidney Health: আজকাল আমাদের দৈনন্দিন রুটিন এমন হয়ে গেছে যে আমরা নিজের যত্ন নেওয়ার সময়ও পাই না। শরীরের অনেক অংশ আছে যেগুলোর যত্ন নেওয়া খুবই জরুরি।

সুস্থ শরীরের জন্য সুস্থ কিডনি অপরিহার্য। কিডনির সাহায্যে এটি শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। কিন্তু কিছু খারাপ খাদ্যাভ্যাস লিভার এবং কিডনির ওপর খুব খারাপ প্রভাব ফেলে।

আমাদের দৈনন্দিন রুটিনে কিছু বদ অভ্যাস আছে যেগুলো আপনি শনাক্ত করতে পারেন এবং উন্নতি করতে পারেন আপনার কিডনিকে নষ্ট হওয়া থেকে বাঁচাতে।

আপনি যদি ডাক্তারের পরামর্শ ছাড়াই অতিরিক্ত ব্যথানাশক ওষুধ খান তবে তা আপনার কিডনির ক্ষতি করতে পারে।

সুষম পরিমাণে লবণ খান:

লবণ সোডিয়াম সমৃদ্ধ, তাই এর ব্যবহার আপনার রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। যার কারণে আপনার কিডনি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। এমন পরিস্থিতিতে লবণ খাওয়া নিয়ন্ত্রণ করুন।

প্রক্রিয়াজাত খাবার থেকে দূরত্ব বজায় রাখুন:

প্রক্রিয়াজাত খাবারে প্রচুর পরিমাণে সোডিয়াম এবং ফসফরাস থাকে। উচ্চ ফসফরাস খাদ্য আপনার কিডনি এবং হাড়ের ক্ষতি করতে পারে, যা আপনার কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকারক প্রমাণিত হতে পারে।

পর্যাপ্ত জল পান করা জরুরি:

কিডনি সুস্থ রাখতে শরীরকে হাইড্রেটেড রাখা প্রয়োজন। বিশেষ করে প্রতিদিন পর্যাপ্ত পানি পান না করলে কিডনিতে পাথরের শিকার হতে পারেন। তাই যতটা সম্ভব পানি পান করার চেষ্টা করুন।

পর্যাপ্ত ঘুম পাওয়া জরুরি:

কিডনি সুস্থ রাখতে চাইলে প্রতিদিন ভালো ও গভীর ঘুম নেওয়া জরুরি। এই জন্য, আপনার ঘুমের প্যাটার্ন উন্নত করতে আপনাকে প্রতিদিন ৮ ঘন্টা ঘুমাতে হবে।

কম চিনি খাওয়া:

চিনির অত্যধিক ব্যবহার স্থূলতার কারণ হতে পারে। অতিরিক্ত পরিমাণে চিনি খেলে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়। তাই অতিরিক্ত চিনি খেলে কিডনির ক্ষতি হতে পারে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.