Digestion Health: কালীপুজো-দীপাবলির মরশুমে ভালমন্দ খেয়ে বদহজমের সমস্যায় ভুগছেন? ঘরোয়া টোটকাতেই করে ফেলুন সমস্যার প্রতিকার

Digestion Health: সামান্য কয়েকটা ঘরোয়া টোটকাতেই একাধিক পেটের সমস্যার মোকাবিলা করা সম্ভব

 

হাইলাইটস:

  • পেটের সমস্যা বিভিন্ন রকমের
  • অম্বল, কোষ্ঠ কাঠিন্য, খাবার অর্ধেক হজম হওয়া ইত্যাদির মতো পেটের সমস্যাও রয়েছে
  • তবে সামান্য কয়েকটা ঘরোয়া টোটকাতেই কিন্তু এই সব সমস্যার সাথে মোকাবিলা করা সম্ভব

Digestion Health: পেটের সমস্যা বিভিন্ন রকমের, কারও অম্বলের সমস্যা(Indigestion)। কারও আবার অম্বল চেপে থাকতে থাকতে একাধিক সমস্যা তৈরি হয়। এ ছাড়া কোষ্ঠ কাঠিন্য(Constipation), খাবার অর্ধেক হজম হওয়া ইত্যাদির মতো পেটের সমস্যাও রয়েছে। এই সব কিছুই কিন্তু সামান্য কয়েকটা ঘরোয়া টোটকাতেই মোকাবিলা করা সম্ভব।

পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। জল দ্রুত খাবারকে হজম করতে সাহায্য করে। পেটে ফোলা ভাব ও অস্বস্তি বোধ হলে কয়েক ঘণ্টা বসে, দাঁড়িয়ে থাকুন অথবা হাঁটাহাঁটি করুন। কিন্তু শুয়ে থাবেন না, তাতে পেটের অস্বস্তি আরও বাড়বে।

গবেষণায় দেখা গেছে, এক চিমটি বেকিং সোডা ও লেবুর রস এ গ্লাস জলে মিশিয়ে খেলে বদহজমের সমস্যা থেকে দ্রুত উপশম মেলে। এই মিশ্রণ কার্বনিক অ্যাসিড উৎপাদন করে, যা কিন্তু গ্যাস এবং বদহজম হ্রাস করে দিতে পারে।

হজমের সমস্যার দ্রুত সমাধান করতে সাহায্য করতে পারে আদা। প্রতিদিন এক টুকরো আদা চিবিয়ে খেলে বদহজমের সমস্যা অনেকটাই কমবে। এ ছাড়াও আদা চা পান করতে পারেন। এতে পেট ফাঁপার সমস্যা অনেকটা উপশম হবে।

শশায় রয়েছে ফ্লেভোনয়েড ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান, যা পেটে গ্যাসের সমস্যা কমায়। টক দই অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়া বাড়ায়। এর ফলে হজমশক্তি বৃদ্ধি পায়। ফলে পেট ফাঁপা ও বদহজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

বদহজম থেকে রক্ষা করতে পারে পেঁপে। এতে রয়েছে এমন এক ধরনের উৎসেচক, যা হজমশক্তি বৃদ্ধি করে। তাই নিয়মিত পেঁপে খেলে গ্যাসের সমস্যা কমে। কাঁচা হলুদ চিবিয়ে খেলেও দ্রুত পেট ফাঁপার সমস্যা কমবে।

ডাবের জলে রয়েছে উচ্চ মাত্রায় পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম। এই জল রিহাইড্রেটিংয়ের জন্যও বেশ কার্যকর। প্রতি ৪-৬ ঘণ্টা পর পর ২ গ্লাস করে ডাবের জল খেলে পেট ফাঁপার সমস্যার সমাধান হবে। পাশাপাশি কলায় রয়েছে ভিটামিন বি ৬, পটাশিয়াম এবং ফোলেট। এই পুষ্টি উপাদানগুলো পেটের ব্যথা কমাতে পারে। এ ছাড়াও বদহজমের ফলে হওয়া কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়া উপশম করতে কলা সিদ্ধহস্ত।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.