Healthy Benefits Of Pomelo: এই লেবু হল ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার! নিয়মিত খেলেই কমবে ওজন, হার্টের অসুখও থাকবে দূরে

Healthy Benefits Of Pomelo: এই ফলে রয়েছে ভিটামিন সি, রাইবোফ্লাভিন, থিয়ামিন, কপার, পটাশিয়াম সহ একাধিক জরুরি ভিটামিন ও খনিজ

 

হাইলাইটস:

  • পুষ্টিবিজ্ঞানীরা চিরকালই বাতাবিলেবুর প্রশংসায় পঞ্চমুখ
  • এই লেবুতে মজুত অ্যান্টিঅক্সিডেন্ট একাধিক ঘাতক রোগকে দূরে রাখাতে সাহায্য করে
  • একই সাথে এই লেবু হল ফাইবারের খনি যা ওজন নিয়ন্ত্রণ করা সহ একাধিক জটিল রোগ দমনে পারদর্শী

Healthy Benefits Of Pomelo: পুষ্টিবিজ্ঞানীরা চিরকালই বাতাবিলেবুর প্রশংসায় পঞ্চমুখ। তাঁরা জানাচ্ছেন, এই ফলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, রাইবোফ্লাভিন, থিয়ামিন, কপার, পটাশিয়াম সহ একাধিক জরুরি ভিটামিন ও খনিজ যা দেহে পুষ্টির ঘাটতি মেটাতে সিদ্ধহস্ত। এমনকী এতে মজুত অ্যান্টিঅক্সিডেন্ট একাধিক ঘাতক রোগকে দূরে রাখাতে সাহায্য করে। একই সাথে এই লেবু হল ফাইবারের খনি যা ওজন নিয়ন্ত্রণ করা সহ একাধিক জটিল কাজে পারদর্শী। তাই আর দেরি না করে এই লেবুর একাধিক গুণাগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

ওজন কমবে

দেহের অতিরিক্ত ওজন কমানোর কাজে সাহায্য করতে পারে বাতাবিলেবু। এই ফলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার যা ফ্যাট গলিয়ে দিতে পারে। তাই আপনার ওয়েট লস ডায়েটে অবশ্যই এই লেবুকে জায়াগা করে দিন।

ইমিউনিটি​ ​বাড়বে

এই লেবু হল ভিটামিন সি-এর খনি। নিয়মিত এই লেবু খেলে যে ইমিউনিটিকে চাঙ্গা থাকবে, তা তো বলাই বাহুল্য! পাশাপাশি এই ভিটামিন শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবেও কাজ করে। ফলে নিয়মিত বাতাবিলেবু খেলে দেহে প্রদাহজনিত সমস্যার প্রকোপও অনেকটাই কমবে। তাই সর্দি-কাশির মতো সংক্রামক অসুখ থেকে দূরত্ব রাখতে চাইলে বাতাবি লেবু খাওয়া মাস্ট।

হার্টের হাল​ ​ফিরবে

বাতাবি লেবুতে রয়েছে এমন কিছু প্লান্ট কম্পাউন্ড যা কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডসকে বশে আনার কাজে সিদ্ধহস্ত। আর এই দুই লিপিডকে স্বাভাবিকের গণ্ডিতে আনতে পারলেই যে হার্টের হাল ফিরবে, তা বলাই বাহুল্য!

​সইতে হবে না ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের মার বাতাবি লেবু বিভিন্ন জীবাণুর বিরুদ্ধে শরীরের ঢাল হয়ে উঠতে পারে। তাই ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের মার সইবার ইচ্ছে না থাকলে এই লেবুকে যত দ্রুত সম্ভব নিয়মিত ডায়েটে জায়গা দিন।

দূরে থাকবে ক্যানসার

গবেষণায় দেখা গেছে, ক্যানসার সেল বা ম্যালিগন্যান্ট টিউমার গ্রোথ আটকাতে পারে বাতাবিলেবু। তাই চিকিৎসকেরা সকলকেই নিয়মিত এই ফল খাওয়ার পরামর্শ দেন। তাঁদের এই পরামর্শ মতো চললেই কিন্তু ক্যানসারের মতো মারণ রোগ থেকে অনেকটাই দূরত্ব বজায় রাখা সম্ভব।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.