Lung Healthy Foods: হালকা শীত পড়তেই বাড়ছে বায়ু দূষণ, তাই ফুসফুসকে সুস্থ রাখতে এই ৫ খাবারের ডায়েটে জায়গা করে দিন

Lung Healthy Foods: শীতের সময়ে বায়ুতে দূষণের মাত্রা কয়েকগুণ বেড়ে যায়, আর এমন দূষিত বায়ুতে শ্বাস নেওয়ার ফলে ফুসফুসের দফারফা হয়

 

হাইলাইটস:

  • বিশেষজ্ঞরা এই সময়টায় ফুসফুসের বিশেষ খেয়াল রাখার পরামর্শ দেন
  • কয়েকটি পরিচিত খাবারকে ডায়েটে জায়গা দিতে পারলেই ফুসফুস সুস্থ থাকবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা
  • এমনই ৫ খাবার নিয়ে প্রতিবেদনে আলোচনা করা হল

Lung Healthy Foods: বদলাচ্ছে আবহাওয়া। হিমেল হাওয়া ঢুকছে দক্ষিণবঙ্গে। প্রথম শিতের হালকা পরশে বঙ্গবাসীর মুখে হাসি ফুটেছে। তবে মুশকিল হল, শীতের সময়ে বায়ুতে দূষণের মাত্রা কয়েকগুণ বেড়ে যায়। আর এমন দূষিত বায়ুতে শ্বাস নেওয়ার ফলে ফুসফুসের বারোটা বাজে। এমনকী ফুসফুসে জমতে শুরু করে বিষ। তাই বিশেষজ্ঞরা এই সময়টায় ফুসফুসের খেয়াল রাখার পরামর্শ দেন।

আর সুখবর হল, পরিচিত কয়েকটি খাবারকে ডায়েটে জায়গা করে দিলেই কিন্তু ফুসফুসের স্বাস্থ্যের হাল ফিরবে। তাই আর দেরি না করে এমনই ৫ খাবার সম্পর্কে জেনে নেওয়া যাক।

​১. কাঁচা হলুদ​

​হলুদে রয়েছে কারকিউমিন নামক একটি উপাদান যা লাংস সহ দেহের একাধিক অঙ্গে প্রদাহের প্রকোপ কমাতে পারে। পাশাপাশি এই উপাদানের গুণেই ফুসফুসে জমে থাকা বিষও দেহের বাইরে বেরিয়ে যাবে। তাই সুস্থ থাকতে হলে প্রতিদিন একটা ছোট কাঁচা হলুদের টুকরো জল দিয়ে গিলে খেয়ে নিন।

​২. তিসির বীজ

তিসির বীজ হল ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের খনি। এই উপাদান কিন্তু ফুসফুসের উন্নতি সাধনে সাহায্য করে। এছাড়াও এই বীজে উপস্থিত অত্যন্ত উপকারী ফাইটোইস্ট্রোজেন অ্যাজমা ও সিওপিডি-এর প্রকোপও কমাতে সিদ্ধহস্ত। তাই প্রতিদিন রাতে একটি ছোট গ্লাসে এক চামচ তিসির বীজ ভিজিয়ে রাখুন এবং সকালে উঠে তা খেয়ে ফেলুন।

৩. পালং শাক

এই শাকে রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা ফুসফুসকে সুস্থ-সবল রাখার কাজে একাই একশো। এমনকী ফুসফুস থেকে বিষাক্ত উপাদান বের করার কাজেও এর জুড়ি মেলা ভার।

​৪. ব্রকোলি

বায়ু দূষণজনিত ফুসফুসের সমস্যা প্রতিরোধে ব্রকোলির জুড়ি মেলা ভার। তাই নিয়মিত ডায়েটে এই সবজিকে জায়গা করে দিতে পারলেই আপনার সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।

​৫. টমেটো​

টমেটোতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন সি এবং লাইকোপেনের মতো অত্যন্ত উপকারী কিছু উপাদান। এই সমস্ত উপাদান লাংসের এয়ারওয়ে বা বায়ু চলাচলের রাস্তাগুলিকে পরিষ্কার করে দেওয়ার কাজে সাহায্য করে। তাই বলাই বাহুল্য যে, নিয়মিত এই সবজির পদ খেলে ফুসফুসের স্বাস্থ্যের উন্নতি হবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.