Kalmegh Juice Health Benefits: আজকাল কম বয়সেই দেখা দেয় একাধিক রোগব্যাধি, তাই সুস্থ থাকতে হলে কালমেঘ পাতার রস খাওয়া শুরু করুন

Kalmegh Juice Health Benefits: নিয়মিত এই পাতার রস খেলে ডায়াবিটিস থেকে শুরু করে পেটের সমস্যা, এমনকী লিভার ডিজিজের ফাঁদ থেকেও দূরত্ব রাখা যাবে

হাইলাইটস:

  • কালমেঘ পাতার রসে একাধিক চমকে দেওয়া উপকারী উপাদান রয়েছে
  • রোজ সকালে কালমেঘ পাতা ভালো করে ধুয়ে তার রস বানিয়ে খেতে পড়লেই উপকার পাবেন
  • দেহের জন্য ডিটক্স পানীয় হিসেবেও কাজ করে এই পাতার জুস

Kalmegh Juice Health Benefits: বহু যুগ ধরেই আয়ুর্বেদ বিশেষজ্ঞরা কালমেঘ পাতার গুণ গাইছেন। তাঁরা বলেন, এই পাতায় রয়েছে এমন কিছু অত্যন্ত উপকারী প্ল্যান্ট কম্পাউন্ড যা একাধিক রোগবিরেতের হাত থেকে রক্ষা করতে পারে। তাই রোজ সকালে কয়েকটি কচি কালমেঘ পাতা ভালো করে ধুয়ে তার রস বানিয়ে খেতে পড়লেই কেল্লাফতে। আসুন জেনে নেওয়া যাক কালমেঘ পাতার রসের একাধিক চমকে দেওয়া উপকার সম্পর্কে।

১. সর্দি-কাশি থাকবে দূরে

কালমেঘ পাতায় একাধিক উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট ও ফ্ল্যাভানয়েডস রয়েছে যা ইমিউনিটি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। পাশাপাশি এই পাতার ব্যাকটেরিয়ানাশক ক্ষমতাও রয়েছেন। তাই নিয়মিত এর জুস খেলে সর্দি, কাশির মতো সমস্যা থাকবে দূরে।

​২. পেটের সমস্যা ঘুচে যাবে

কালমেঘ পাতায় রয়েছে হজমে সাহায্যকারী কিছু উপাদান যা ক্রনিক গ্যাস, অ্যসিডিটির প্রকোপ থেকে বাঁচাতে পারে। বিশেষত, আইবিএস এবং আইবিডি-এর মতো পেটের সমস্যায় এই রস অত্যন্ত উপকারী।

​৩. লিভার রাখবে সুস্থ

লিভারের হাল ফেরানোর কাজে আপনার ব্রহ্মাস্ত্র হতে পারে কালমেঘ পাতার রস। এই পানীয়ে রয়েছে এমন কিছু অ্যান্টিইনফ্লেমেটরি এবং হেপাটোপ্রোটেকটিভ উপাদান যা যকৃতকে সুস্থ-সবল রাখার কাজে সিদ্ধহস্ত।

​৪. ডায়াবিটিস থাকবে বশে

ব্লাড সুগারকে নিয়ন্ত্রণ করার কাজে ধন্বন্তরির মতো কাজ করতে পারে কালমেঘ পাতার রস। তাই ডায়াবিটিস রোগীরা সুস্থ থাকতে হলে নিয়মিত এই পাতার রসে চুমুক দিন।

৫. ডিটক্স পানীয়

আজেবাজে খাবারের সাথে শরীরে একাধিক ক্ষতিকর উপাদান প্রবেশ করে। তাই এইসব উপাদানগুলিকে দ্রুত দেহের বাইরে বের করে দিতে হবে। নইলে সমস্যার শেষ থাকবে না। আর এই কাজে সাহায্য করতে পারে কালমেঘ পাতার জুস। তাই ডিটক্স ড্রিংক হিসাবেও এই জুসকে ডায়েটে জায়গা দিতেই পারেন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.