Healthy Benefits of Mustard Green: দেহের আনাচেকানাচে বেড়ে ওঠে নানান অসুখ, যা রুখতে এই শাকের জুড়ি মেলা ভার

Healthy Benefits of Mustard Green: এই শাকে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন এ, ক্যালশিয়াম, পটাশিয়াম সহ একাধিক উপকারী খনিজ ও ভিটামিন

 

হাইলাইটস:

  • গ্রাম বাংলার একটি উপকারী উপাদান হল সর্ষে শাক
  • নিয়মিত সর্ষে শাক খেলে হার্ট, চোখ সহ দেহের একাধিক অঙ্গের হাল ফেরানো সম্ভব
  • এমনকি ক্যানসারের মতো মারন অসুখও দমন করা সম্ভব

Healthy Benefits of Mustard Green: বাংলার মাটিতে, এই বাতাসের ভালোবাসাতেই বেড়ে ওঠে একাধিক উপকারী শাক, সবজি ও ফল। আর এমনই একটি উপকারী উপাদান হল সর্ষে শাক। এই শাকে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন এ, ক্যালশিয়াম, পটাশিয়াম সহ একাধিক উপকারী খনিজ ও ভিটামিন। তাই নিয়মিত সর্ষে শাক খেলে একাধিক জটিল অসুখের ফাঁদ এড়িয়ে চলা সম্ভব। তাই আর দেড়ি না করে সর্ষে শাকের একাধিক চমকে দেওয়া উপকার সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. সুস্থ থাকবে হার্ট

হৃদপিন্ডকে সুস্থ রাখার কাজে আপনাকে সাহায্য করতে পারে সর্ষে শাক। এই শাকে এমন কিছু অনন্য উপাদান রয়েছে যা হাই কোলেস্টেরলকে বশে রাখতে সিদ্ধহস্ত। তাই নিয়মিত শর্ষে শাকের পদ খেলেই এড়িয়ে চলা যাবে হৃদরোগ।

​২. হাড় হবে মজবুত

এই শাকে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন কে যা হাড়ের জোর বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই নিয়মিত এই শকের পদ খেতে পারলে অস্টিওপোরোসিস এবং অস্টিওআর্থ্রাইটিসের মতো সমস্যা থেকে দূরে থাকা যাবে, তা তো বলাই বাহুল্য!

​৩. দৃষ্টিশক্তি বাড়বে

এই শাকে রয়েছে লিউটিন ও জিয়াজ্যানথিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট। আর এই দুই অ্যান্টিঅক্সিডেন্ট চোখের জন্য অত্যন্ত উপকারী। এমনকী বয়সজনিত চোখের সমস্যা দূর করার কাজেও এই দুই উপাদান সিদ্ধহস্ত।

​৪. বুদ্ধির গোড়ায় শান দেওয়া যাবে

সর্ষে শাকে রয়েছে লিউটিন নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা মস্তিষ্কের কার্যক্ষমতা কয়েকগুণ বাড়তে সিদ্ধহস্ত। এমনকী আপনার কগনেটিভ হেলথের উন্নতি করতেও এই শাক খেতেই পারেন।

৫. দূরে থাকবে ক্রনিক রোগ

সর্ষে শাকে রয়েছে অত্যন্ত উৎকৃষ্ট মানের কিছু ফাইটোনিউট্রিয়েন্ট যা আর্থ্রাইটিস থেকে শুরু করে বিভিন্ন অটো ইমিউন ডিজিজ এবং টিউমরের মতো সমস্যার ফাঁদ এড়িয়ে চলতে সাহায্য করে। এমনকী নিয়মিত এই শাক খেলে ক্যানসার দমন করাও সম্ভব।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.