Kidney Prevention Foods: নিয়মিত এই ৫ সবজি খেতে পারলেই বেড়িয়ে যাবে কিডনিতে জমে থাকা ময়লা, পড়তে হবে না কিডনি স্টোনের খপ্পরে

Kidney Prevention Foods: যে সমস্ত খাবারে পটাসিয়ামের পরিমাণ কম তা কিডনির জন্য ভাল

 

হাইলাইটস:

  • বর্তমানে অনেকেই কিডনির বিভিন্ন সমস্যায় ভোগেন
  • মানুষের শরীরে ছাঁকনি প্রক্রিয়ার কাজ করে কিডনি
  • যে সব খাবারে পটাসিয়ামের পরিমাণ কম তা কিডনির জন্য ভালো

Kidney Prevention Foods: বর্তমানে অনেকেই কিডনির বিভিন্ন সমস্যায় ভুগছেন। কোভিড পরবর্তী দুনিয়ায় বাড়তে থাকা সমস্যার মধ্যে অন্যতম হল এই কিডনির সমস্যা। মানুষের শরীরে ছাঁকনি প্রক্রিয়ার কাজ করে কিডনি। যদি এই কিডনি কোনও কারণে ঠিক মতো কাজ না করে তাহলে শরীরের সর্বত্র শুদ্ধ রক্ত পৌঁচ্ছবে না। ফলে শরীরের বিভিন্ন অঙ্গে তার ক্ষতিকর প্রভাব পড়বে। এবার জেনে রাখা দরকার যে সব খাবারে পটাসিয়ামের পরিমাণ কম তা কিডনির জন্য ভাল। আর এই জন্যই প্রতিদিন নিয়ম করে রসুন খান। রসুনের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা কিডনির জন্য ভাল, এমনকি শরীরের জন্য রসুন অত্যন্ত উপকারী। এছাড়াও এই ৫ সবজি তালিকায় রাখুন, যা নিয়মিত খেতে পারলেই আপনার কিডনি থাকবে সুস্থ এবং সবল।

রেড বেলপেপার বা লাল ক্যাপসিকাম দেহের জন্য খুবই উপকারী। এর মধ্যে রয়েছে পর্যাপ্ত পরিমানে ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার। পাশাপাশি এতে রয়েছে পটাশিয়াম, ফসফরাস, সোডিয়ামের ভান্ডার। আর তাই কিডনির সমস্যা পড়লে প্রতিদিন নিয়ম করে রেড বেলপেপার খান।

কিডনির জন্য বাঁধাকপিও অত্যন্ত উপকারী। এর মধ্যে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন বি৬, ফাইবার এবং ফলিক অ্যাসিড। বাঁধাকপিতে পটাশিয়াম কম থাকে। তাই প্রতিদিনের ডায়েটে বাঁধাকপির তপকারি রাখতে পারেন।

পাশাপাশি ডায়েটে রাখুন সবুজ শাক সবজি, পালং শাক। এতে রয়েছে ভিটামিন ও খনিজের প্রাচুর্য। যা কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে। এই সবজির মধ্যে অধিক পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা কিডনিকে ফিল্টার করার কাজে সিদ্ধহস্ত।

পেঁয়াজের মধ্যে রয়েছে ফ্ল্যাভিনয়ে়ডস এবং কোয়ারসেটিন নামের অ্যান্টিঅক্সিডেন্ট- যা আমাদের দেহকে সুস্থ রাখে। পেঁয়াজে পটাশিয়ামের পরিমান কম তাই কিডনির জন্য ভাল। নিয়ম করে খাবারের সঙ্গে এক টুকরো করে কাঁচা পেঁয়াজ খেতে পারলে উপকার পাবেন।

ফুলকপিতে রয়েছে ভিটামিন সি। পাশাপাশি ফোলেট ও ফাইবারের একটি ভাল উৎস হল এই সবজি। ফুলকপিতে রয়েছে এমন কিছু উপাদান যা কিডনি থেকে নোংরা পদার্থ বের করার কাজে একাই একশো।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.