Eating Momos: প্রতিদিন মোমো খাওয়া কি স্বাস্থ্যের জন্য খারাপ? এর ৭টি কারণ জানুন

Eating Momos: আপনি কি জানেন যে মোমোর অতিরিক্ত সেবন কিছু ক্ষেত্রে ক্ষতিকারক হতে পারে? এর ৭টি কারণ জেনে নিন

হাইলাইটস:

  • মোমোর ফিলিংগুলি প্রায়শই অস্বাস্থ্যকর হয় ও এটি বড় স্বাস্থ্য সমস্যা এবং সংক্রমণের কারণ হতে পারে
  • মোমো’স মনো-সোডিয়াম গ্লুটামেট (MSG) উপাদান একটি বড় স্বাস্থ্যর জন্য ঝুঁকি

Eating Momos: মোমো এক ধরনের ডাম্পলিং যা এশিয়া জুড়ে খুব জনপ্রিয়। এগুলি একটি ভরাট দিয়ে তৈরি, প্রায়শই মাংসের সংমিশ্রণ (যেমন মুরগি, শূকর বা ভেড়া), বা সবজি, একটি সূক্ষ্ম, আটাযুক্ত খোসায় মোড়ানো। মোমোগুলি প্রায়শই ডিপিং সসের সাথে পরিবেশন করা হয় এবং হয় ভাপানো বা ভাজা হতে পারে। এগুলি নেপাল, ভারত, ভুটান এবং অন্যান্য সহ এশিয়ার বেশ কয়েকটি দেশে একটি ভালো পছন্দের রেস্তোরাঁ এবং স্ট্রিট ফুড ডিশ। মোমোগুলি তাদের সুস্বাদু ফিলিংস এবং অভিযোজনযোগ্যতার জন্য বিশ্বব্যাপী আরও বেশি জনপ্রিয় হয়ে উঠছে।

কিন্তু আপনি কি জানেন যে মোমোর অতিরিক্ত সেবন কিছু ক্ষেত্রে ক্ষতিকারক হতে পারে?

ডাঃ প্রিয়াঙ্কা রোহাতগি, চিফ নিউট্রিশনিস্ট, অ্যাপোলো হসপিটালস, নয়াদিল্লি, জি নিউজের সাথে এই বিষয়ে কথা বলেছেন:

১. প্রতিবেদন অনুসারে, মোমোগুলি পরিশোধিত ময়দা থেকে তৈরি করা হয় এবং তারপরে অ্যাজোডিকারবোনামাইড, ক্লোরিন গ্যাস এবং বেনজয়েল পারক্সাইডের মতো বিপজ্জনক রাসায়নিক ব্যবহার করে ব্লিচ করা হয়। অগ্ন্যাশয়ের ক্ষতি এবং রক্তে শর্করার বৃদ্ধি সহ এই পদার্থগুলির স্বাস্থ্যের উপর ক্ষতিকারক প্রভাব রয়েছে।

২. মোমোর ফিলিংগুলি প্রায়শই অস্বাস্থ্যকর হয় ও এটি বড় স্বাস্থ্য সমস্যা এবং সংক্রমণের কারণ হতে পারে। কিছু অস্বস্তিকর অভিযোগ উঠে এসেছে যে দাবি করা হয়েছে যে শাকসবজি বাসি থাকাকালীন, আমিষভোজী মোমো, যেখানে মাংস অনেকদিন ধরে মৃত মুরগির বলে অভিযোগ করা হয়েছে, তা আরও বেশি ক্ষতিকর।

৩. মোমোগুলো ময়দা দিয়ে তৈরি, এগুলো অস্বাস্থ্যকর। এর ফলে কোষ্ঠকাঠিন্য হতে পারে। উপরন্তু, ময়দা একটি উচ্চ গ্লাইসেমিক সূচক আছে, যা রক্তে শর্করার মাত্রা বাড়ায়।

৪. মোমো বিক্রেতারা যে লাল মরিচের গুঁড়ো প্রায়শই ব্যবহার করে তা নিম্নমানের। অত্যধিক মশলাদার খাবার খাওয়ার ফলে হেমোরয়েড বা পাইলস হতে পারে যা রক্তপাত হয়।

৫. মোমো’স মনো-সোডিয়াম গ্লুটামেট (MSG) উপাদান একটি বড় স্বাস্থ্যর জন্য ঝুঁকি। এটি স্থূলত্বের পাশাপাশি স্নায়বিক ব্যাধি, ঘাম, বমি বমি ভাব এবং ধড়ফড় সহ অন্যান্য স্বাস্থ্য সমস্যাগুলির কারণ হয়।

৬. টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুসারে, পুসা ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট, ক্যাটারিং অ্যান্ড নিউট্রিশন দ্বারা পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে দিল্লির অন্যতম জনপ্রিয় রাস্তার খাবার মোমোতে এমন পরিমাণে মল রয়েছে যা অনুমোদিত কলিফর্মের চেয়ে অনেক বেশিমান।

৭. মোমোর উপাদান, বিশেষ করে বাঁধাকপি, বিপজ্জনক হতে পারে। তারা পুঙ্খানুপুঙ্খভাবে রান্না না হলে তারা টেপওয়ার্ম স্পোর থাকতে পারে। মস্তিষ্ক টেপওয়ার্ম দ্বারা সংক্রামিত হতে পারে, যার ফলে মারাত্মক জটিলতা হতে পারে। অতএব, সাবধানতা ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.