Healthy Benefits of Apple: সমস্ত ফলের মধ্যে শ্রেষ্ঠ আপেল, নিয়মিত খেতে পারলেই একাধিক রোগব্যাধির ছুটি

Healthy Benefits of Apple: একাধিক গুনাগুন সম্পন্ন আপেল, নীরোগ জীবন কাটাতে হলে প্রতিদিন এই ফল খেতেই হবে

হাইলাইটস:

  • ক্যানসার প্রতিরোধে সিদ্ধহস্ত আপেল
  • ডায়াবিটিস নিয়ন্ত্রণ থেকে শুরু করে হার্টের খেয়াল রাখা সহ একাধিক কাজ করে আপেল
  • এই ফলে মজুত রয়েছে একাধিক জরুরি ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট ও পলিফেনলসের ভাণ্ডার

Healthy Benefits of Apple: কথিত আছে, অ্যান অ্যাপেল আ ডে কিপস ডিজিজ অ্যাওয়ে। তাই তো সুস্থ থাকতে হলে প্রতিদিন একটা আপেল খেতেই হবে। এই ফলে রয়েছে ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন কে, ভিটামিন বি১, ভিটামিন বি৬, কপার এবং পটাশিয়ামের মতো জরুরি ভিটামিন ও খনিজ। শুধু তাই নয়, এই ফলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও পলিফেনলসের ভাণ্ডার। তাই বলাই বাহুল্য যে, নিয়মিত আপেল খেলে যে একাধিক রোগের ফাঁদ এড়ানো সম্ভব। আসুন এই ফলের গুণাগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

​১. ওজনের কাঁটা নিম্নমুখী হবে

শরীর থেকে মেদের ভার কমিয়ে ফেলতে চাইলে রোজ একটা আপেল খান। এই ফল খাওয়ার পর দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে। তাই খিদেও পায় দেরিতে। আর কম খেলে যে ওজন কমবে, তা তো বলাই বাহুল্য!

২. হার্টের হাল​ ফিরবে

আপেলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে সলিউবল ফাইবার যা হৃৎপিণ্ডের কার্যক্ষমতা বাড়াতে সিদ্ধহস্ত। পাশাপাশি এই ফলে মজুত রয়েছে একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট এবং খনিজ যা হাই ব্লাড প্রেশারকে বশে আনার কাজেও সাহায্য করে। আর প্রেশার স্বাভাবিক থাকলে হার্টের অসুখ এড়ানো সম্ভব বলে জানাচ্ছেন চিকিৎসকেরা।

​৩. সুগার​ থাকবে বশে

নিয়মিত আপেল খেলেই কিন্তু সুগারকে বশে রাখতে পারবেন। এমনকী যাঁদের পরিবারে ডায়াবিটিসের ইতিহাস রয়েছে তাঁদের নিয়মিত এই ফল খাওয়া প্রয়োজন।

​৪. ফিরবে পেটের হাল

এই ফলে রয়েছে পেকটিন নামক একটি ফাইবার যা অন্ত্রের ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধির কাজে সিদ্ধহস্ত। আর তাই নিয়মিত আপেল খেলে গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা থেকে মুক্তি মেলে। পাশাপাশি এই উপাদান কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাকে দূরে রাখার কাছে সাহায্য করে।

৫. ক্যানসার প্রতিরোধে সাহায্য করবে

ক্যানসারের মতো মারন রোগের ফাঁদ এড়ানোর ইচ্ছে থাকলে নিয়মিত আপেল খান। আপেলে রয়েছে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা লাং, ব্রেস্ট ও ডায়জেস্টিভ ট্র্যাকের ক্যানসার প্রতিরোধ করতে সক্ষম। তাই সুস্থ-সবল জীবন কাটানোর ইচ্ছে থাকলে প্রতিদিন আপেল খেতেই হবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.