Modern Matchmaking: ডেটিং অ্যাপগুলি কীভাবে লোকেদের যৌনতা থেকে বিবাহের প্রতিজ্ঞার কাছাকাছি নিয়ে আসে তা জেনে নিন

Modern Matchmaking: আত্মার সঙ্গী খুঁজে পেতে এবং প্রযুক্তি ব্যবহার করে ঐতিহ্যকে রূপান্তরিত করার জন্য একটি ‘অ্যাপি’ ব্যাপার

হাইলাইটস:

  • আমাদের দেশে ১৫০০ টিরও বেশি বিবাহবিষয়ক ওয়েবসাইট রয়েছে। হ্যাঁ, আপনি এটা ঠিক পড়েছেন।
  • চাকরি খোঁজার জন্য ৫০০ টির বেশি প্ল্যাটফর্ম নেই এবং এটি প্রমাণ করে যে ম্যাট্রিমনি বা ডেটিং অ্যাপগুলি চাকরি খোঁজার চেয়ে প্রেমের সন্ধানকে সহজ করেছে৷
  • মেয়ে হয় কিন্তু এখন, এটি আর আগের মতো নেই এবং এখন সহস্রাব্দ/যুবক-যুবতীরা নিজেদের সিদ্ধান্ত নেয়।

Modern Matchmaking: ভারত এমন একটি দেশ যেটি সত্যিই সাজানো বিবাহের সংস্কৃতি অনুসরণ করে এবং এটি কোনও গোপন বিষয় নয়। তাছাড়া, নিউ ইয়র্ক টাইমস অনুসারে আমাদের দেশে ১৫০০ টিরও বেশি বিবাহবিষয়ক ওয়েবসাইট রয়েছে। হ্যাঁ, আপনি এটা ঠিক পড়েছেন। আমি বাজি ধরে বলতে পারি চাকরি খোঁজার জন্য ৫০০ টির বেশি প্ল্যাটফর্ম নেই এবং এটি প্রমাণ করে যে ম্যাট্রিমনি বা ডেটিং অ্যাপগুলি চাকরি খোঁজার চেয়ে প্রেমের সন্ধানকে সহজ করেছে৷

পূর্বে, এটি সাজানো বিবাহ ছিল, যা ভারতীয় সংস্কৃতির একটি অংশ ছিল যেখানে পিতামাতারা প্রধান সিদ্ধান্ত গ্রহণকারী ছিলেন কারণ তারা বর্ণ, গোত্র, ধর্ম, পারিবারিক পটভূমি, শিক্ষা এবং অবশ্যই কতটা ধনী ব্যক্তি বা একজন লোকের উপর ভিত্তি করে বিবাহ ঠিক করবেন। মেয়ে হয় কিন্তু এখন, এটি আর আগের মতো নেই এবং এখন সহস্রাব্দ/যুবক-যুবতীরা নিজেদের সিদ্ধান্ত নেয়।

বৈবাহিক সাইটগুলি প্রধানত অভিভাবকদের দ্বারা ব্যবহৃত হয় যারা তাদের সন্তানদের জন্য একটি উপযুক্ত ম্যাচ খুঁজছেন এবং এটি তাদের সম্প্রদায়ের মধ্যে একটি মিল খুঁজে পেতে সাহায্য করে, যার মধ্যে জাত, শ্রেণী, পেশা এবং এমনকি মাসিক উপার্জন অন্তর্ভুক্ত রয়েছে।

যেখানে, অনলাইন ডেটিং অ্যাপস/ ম্যাচমেকিং অ্যাপস এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি একটি ব্যক্তিগত পরিচায়ক মাধ্যম হিসাবে কাজ করে যেখানে লোকেরা একটি ডেট সাজানোর জন্য ইন্টারনেট এবং ফোন ব্যবহার করে একে অপরের সাথে অনুসন্ধান এবং সংযোগ করতে পারে, সাধারণত একটি ব্যক্তিগত, রোমান্টিক, বা যৌন সম্পর্ক।

তরুণ প্রজন্মের সিংহভাগ অনলাইন ডেটিং অ্যাপের দিকে কেন এগিয়ে যাচ্ছে তার আসল কারণ এখানে দেওয়া হল:  

১. সত্যিকারের ভালোবাসা খুঁজে পেতে: 

প্রায়শই দেখা গেছে যে অল্পবয়সী ছেলেমেয়েরা বিয়ের ব্যবস্থা করার জন্য উন্মুক্ত নয় কারণ তারা এমন কারো সাথে বাকি জীবন কাটানোর চিন্তা করে যার সাথে তারা আগে কখনও দেখা করেনি তাদের কিছুটা অস্বস্তি বোধ করে। তাই, তাদের সত্যিকারের ভালোবাসার সন্ধানে, তারা ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বন্ধু তৈরি করে, কারণ বিভিন্ন প্ল্যাটফর্মে নতুন বন্ধু তৈরি করা অনেকের জন্য উত্তেজনাপূর্ণ।

“আমি আত্মবিশ্বাস হারিয়ে ফেলেছিলাম যখন আমার গাঢ় বর্ণের কারণে একটি বিবাহবিষয়ক ওয়েবসাইটে আমাকে ক্রমাগত প্রত্যাখ্যান করা হয়েছিল যতক্ষণ না আমি বাম্বলে এমন কাউকে খুঁজে পেয়েছি যে আমাকে আমার মতো করে গ্রহণ করেছিল। সম্ভবত, অনলাইন ডেটিং ব্যবহার করা ভালো নয় এবং সুস্পষ্ট কারণে আমাদের সংস্কৃতিতে ভালোভাবে প্রশংসা করা হয় না তবে এটি আমার জন্য বেশ ভাল কাজ করেছে” – এনায়া, চেন্নাই।

২. একাধিক হুক-আপ: 

বেশিরভাগ তরুণরা সম্ভাব্য সবচেয়ে সহজ উপায়ে যৌন সুবিধার সন্ধান করে এবং যদি একটি জিনিস থাকে যে সোশ্যাল মিডিয়া বা ডেটিং অ্যাপগুলি এটিকে খুব সহজ করে তুলেছে তবে তা হল যৌনতা। অনলাইন ডেটিং অ্যাপগুলি বিশেষত তরুণদের মধ্যে জনপ্রিয় এবং এই জাতীয় প্ল্যাটফর্মগুলিকে ডেটিং জগতে একটি গেম-চেঞ্জার হিসাবে বিবেচনা করা হয়, যেখানে একটি যৌন সম্পর্ক স্থাপন করা ফোনের স্ক্রিনে ঠিক সোয়াইপ করা হয়৷ সহজ কথায়, যারা তাদের ফোনে টিন্ডার ডাউনলোড করেছে তারা একটি নৈমিত্তিক রোমান্টিক সম্পর্ক চায়।

“অনলাইন ডেটিং এর প্রবণতা বাড়ছে কারণ আপনি সম্পর্কের বিষয়ে অনেক কিছু অনুভব করতে পারেন। কিন্তু এছাড়াও, অনলাইন ডেটিং এর সময় আপনি অনেক পুরুষের সাথে দেখা করেন যারা শুধুমাত্র ফ্লার্টিং বা যৌনতায় আগ্রহী কিন্তু বিবাহ নয়। আপনি যদি সত্যিই আরামদায়ক হন তবে শুধুমাত্র আপনার আরও এগিয়ে যাওয়া উচিত এবং খুব সতর্কতা অবলম্বন করা উচিত কারণ এটি দেখতে যতটা আকর্ষণীয় নয় এবং সোশ্যাল মিডিয়াতে প্রেম খুঁজে পাওয়া কঠিন, তবে যৌনতা খুঁজে পাওয়া খুব সহজ”, – রিয়া, মুম্বাই।

৩. নো-স্ট্রিং-সংযুক্ত: 

টিন্ডার তারিখগুলি অনেকের জন্যই আকর্ষণীয় হতে পারে যে কেন ভারত ২০১৬ সালে প্রতিদিন ৭.৫ মিলিয়ন সোয়াইপ রেকর্ড করেছে, এবং বিশ্বের সর্বোচ্চ গড় সংখ্যক টেক্সট বার্তা বিনিময় হয়েছে। যে কেউ শুয়ে থাকতে চায়, ওয়ান-নাইট-স্ট্যান্ড, বা অনেক-নাইট স্ট্যান্ড, সম্ভাব্য অংশীদারদের ব্রাউজ করার জন্য টিন্ডার হল আদর্শ জায়গা কারণ এই ধরনের প্ল্যাটফর্মে, উভয় পক্ষই সচেতন থাকে যে অন্য ব্যক্তি কী খুঁজছেন যা স্পষ্টতই বৈবাহিক সাইটে সম্ভব নয়।

“যখন আপনি টিন্ডারে দেখা কারো সাথে জড়িত হন এবং আপনি যৌনতার পরে তাকে ছেড়ে যান তখন কোন অনুশোচনা নেই। আমি ২১ ছিলাম যখন আমি প্রথম ডেটে গিয়েছিলাম এবং আমি কিছু মজা খুঁজছিলাম এবং সেও ছিল। আমরা এক সপ্তাহ ধরে একে অপরকে বোকা বানিয়েছিলাম এবং তারপরে কথা বলা বন্ধ করে দিয়েছিলাম। আমি অনুমান করি যে অনলাইন ডেটিংয়ে এটি ঘটে এবং এটি আমাদের উভয়ের জন্যই ঠিক ছিল যেহেতু আমরা একে অপরের সাথে আবেগগতভাবে সংযুক্ত ছিলাম না”। – বিশাল, দিল্লি

৪. বিবাহ বহির্ভূত পরীক্ষা করা: 

গ্লিডেন, যা একটি বিবাহ বহির্ভূত ডেটিং অ্যাপ এবং ওয়েবসাইট প্রকাশ করেছে যে ১০ জনের মধ্যে ৭ জন মহিলা তাদের স্ত্রীদের সাথে প্রতারণা করেছেন। আসলে, করোনভাইরাস লকডাউনের সময় সাবস্ক্রিপশনে ৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। ভারতের সবচেয়ে অবিশ্বস্ত পুরুষ/মহিলারা বড় মেট্রো শহরে বাস করে যেখানে বেঙ্গালুরু, মুম্বাই এবং কলকাতা শীর্ষ তিনটি। তথ্যটি আরও প্রকাশ করেছে যে ১২ জনের মধ্যে ৫ জন মহিলা স্বীকার করেছেন যে তারা অপরিচিতদের সাথে ফ্লার্ট করছে এবং প্রায় ৩০% এরও বেশি মহিলা ইতিমধ্যে তাদের পরিচিত একজনের সাথে সম্পর্ক করেছে।

৫. যৌন অভিযোজন: 

যখন এটি অনলাইন ডেটিং এর ক্ষেত্রে আসে, তখন স্পষ্টতই, বিভিন্ন সুবিধা রয়েছে যেমন অনেকেই হয়তো জানেন না যে টিন্ডার-এর একটি সমকামী সংস্করণ রয়েছে, একটি অনলাইন ডেটিং এবং নেটওয়ার্কিং অ্যাপ্লিকেশন সমকামী, উভকামী, ট্রান্স, বিচিত্র মানুষের সাথে যৌন এনকাউন্টারের একটি শালীন সংখ্যা আছে।

“যে লোকেরা সোজা নয় তারা উভকামী এবং সমকামীদের ট্র্যাক করার জন্য ডিজাইন করা গ্রাইন্ডার অনলাইন ডেটিং অ্যাপ ব্যবহার করে দেখতে পারেন। অ্যাপটি আমাকে অনেক ছেলের সাথে শারীরিক সম্পর্ক করতে সাহায্য করেছে, যা পরবর্তীতে দীর্ঘস্থায়ী বন্ধুত্বে রূপান্তরিত হয়েছে। এই অ্যাপটি ব্যবহার করা স্পষ্টতই একটি আসক্তির মতো কিন্তু কখনও কখনও আপনি কিছু লোকের দ্বারা অনেক হিংসাত্মক এবং বিষাক্ত আচরণের সম্মুখীন হন” – বেনামী (অনুরোধে পরিচয় প্রকাশ করা হয়নি)

বৈবাহিক সাইটগুলির প্রবণতা ম্লান হয়ে যাচ্ছে কারণ বেশিরভাগ লোকেরা তাদের সত্যিকারের ভালোবাসা খুঁজে পেতে বা অন্তত অভিজ্ঞতা পেতে এবং তাদের কল্পনাগুলি পূরণ করতে ডেটিং অ্যাপগুলিতে যেতে পছন্দ করেন৷ বিভিন্ন অনলাইন ডেটিং প্ল্যাটফর্ম/অ্যাপ্লিকেশন যেমন টিন্ডার, ওকেকিউপিড অন্যান্যদের মধ্যে দ্রুত এই দেশের সহস্রাব্দ সংস্কৃতির অংশ হয়ে উঠছে। যাইহোক, কিছু লোকের জন্য, বিবাহের ক্ষেত্রে প্রথাগত বৈবাহিক প্ল্যাটফর্মগুলি এখনও তাদের পছন্দের পছন্দ থেকে যায়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.