Pitri Paksha 2022: এই ব্যবস্থাগুলি দিয়ে আপনার পূর্বপুরুষদের দয়া করুন, পিতৃ দোষ থেকে মুক্তি পান এবং তাদের আশীর্বাদ পান।

Pitri Paksha 2022: শ্রাদ্ধের সময় আপনার পূর্বপুরুষদের খুশি করার সহজ উপায়গুলি জানুন

হাইলাইটস:

  • জেনে নিন কবে থেকে শুরু হচ্ছে পিতৃপক্ষ
  • পিতৃদোষ কী, জেনে নিন এর কারণ
  • শ্রাদ্ধের সময় পিতৃপুরুষদের খুশি করার উপায় জেনে নিন

Pitri Paksha 2022: আমাদের দেশে, পিতৃপক্ষে আমাদের পূর্বপুরুষদের আত্মাকে সন্তুষ্ট করার জন্য শ্রাদ্ধ করার প্রথা বহু শতাব্দী ধরে চলে আসছে। বিশ্বাস অনুসারে, পিতৃপক্ষ শুরু হওয়ার সাথে সাথে আমাদের পূর্বপুরুষরা পৃথিবীতে আসেন। পিতৃপক্ষের ১৫ দিনে পূর্বপুরুষদের জন্য তর্পণ, শ্রাদ্ধ এবং পিন্ড দান করা হয় এবং তাদেরও পূর্ণ ভক্তি সহকারে স্মরণ করা হয়।

এতে সন্তুষ্ট হয়ে তারা তাদের বংশধরদের উপর তাদের আশীর্বাদ রাখেন এবং তাদের সুখ ও সমৃদ্ধির আশীর্বাদ করেন। প্রতি বছর পিতৃপক্ষ ভাদ্রপদ মাসের পূর্ণিমা দিন থেকে শুরু হয়ে আশ্বিন কৃষ্ণপক্ষের অমাবস্যা পর্যন্ত চলে।এ বছর পিতৃপক্ষ ১০ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই সময়ে পূর্বপুরুষদের জন্য এমন অনেক ধর্মীয় কাজ এবং ব্যবস্থা করা হয় যা তাদের সন্তুষ্ট করতে এবং তাদের আশীর্বাদ পেতে সহায়তা করে। আমাদের দেশে এমন অনেক তীর্থস্থান রয়েছে যেখানে হরিদ্বার, প্রয়াগরাজ, গয়া প্রভৃতি পিন্ডদান প্রদান করে পূর্বপুরুষরা খুশি হন। তবে এই পিতৃপক্ষের সময় আপনার কিছু বিষয়ের বিশেষ যত্ন নেওয়া উচিত। অন্যথায় আপনার পূর্বপুরুষরা ক্রুদ্ধ হয়ে পিতৃদোষের কারণ হতে পারে। আমাদের জ্যোতিষশাস্ত্রেও এই পিতৃদোষের কথা বলা হয়েছে। যার সরাসরি অর্থ আমাদের পূর্বপুরুষদের অসন্তুষ্টি, যার কারণে আপনাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হতে পারে।

জেনে নিন পিতৃদোষ কি

ধর্মীয় বিশ্বাস অনুসারে, যারা তাদের পূর্বপুরুষদের সম্মান করেন না, তাদের জন্য তিল, কুশ, জল দান করেন না এবং তাদের অসন্তুষ্ট করেন, তারা এর জন্য দোষী বলে বিবেচিত হয়। শুধু তাই নয়, যারা তাদের পূর্বপুরুষ বা গুরুজনদের অপমান করেন বা তাদের জন্য অবমাননাকর শব্দ ব্যবহার করেন তারাও পিতৃদোষে ভোগেন। এটি বিশ্বাস করা হয় যে পিতৃপক্ষের সময়, আপনার পূর্বপুরুষরা যে কোনও রূপে আপনার বাড়িতে আসতে পারেন, তাই এই সময়ে কোনও ব্যক্তির প্রতি খারাপ চিন্তা করবেন না বা কাউকে অপমান করবেন না।

শ্রাদ্ধের সময় পিতৃপুরুষদের খুশি করার উপায় জেনে নিন

দেওয়ালে ছবি লাগান: বলা হয় আপনার বাড়ি হোক বা কর্মক্ষেত্র, সেখানে আপনার পূর্বপুরুষের হাসিমুখের ছবি লাগান। তবে মনে রাখবেন ছবিটা যেন শুধু দক্ষিণ-পশ্চিম দিকের দেওয়ালে বা কোণে রাখা হয়। এর মাধ্যমে আপনি আপনার পূর্বপুরুষদের কাছ থেকে আশীর্বাদ পান।

নমস্কার দিয়ে আপনার দিন শুরু করুন: আপনার দিন শুরু করার আগে আপনার পূর্বপুরুষদের ছবিকে সালাম করুন। এরপর তার উপর ফুল ও মালা অর্পণ করতে হবে। এরপর হালকা ধূপকাঠি জ্বালিয়ে তাদের আশীর্বাদ নিন। এতে করে পিতৃপুরুষদের ভালো লাগে এবং খুশি হন।

জন্মবার্ষিকী এবং বার্ষিকী উদযাপন করুন: আপনি আপনার পূর্বপুরুষদের জন্মবার্ষিকী এবং বার্ষিকী উদযাপন করতে ভুলবেন না। এই দিনে আপনাকে অবশ্যই কিছু অনুষ্ঠানের আয়োজন করতে হবে। ছোটখাটো হলেও সেগুলো মনে রাখবেন। এছাড়াও, তার স্মরণে দরিদ্রদের মধ্যে খাবার এবং মিষ্টি বিতরণ করুন। এর সাথে তার আশীর্বাদ সবসময় আপনার পরিবারের উপর থাকে।

একটি প্যাও তৈরি করুন: আপনি যদি আপনার পূর্বপুরুষদের খুশি করতে চান তবে আপনার পূর্বপুরুষদের নামে একটি প্যাও তৈরি করা উচিত। বলা হয় যে এটি তাদের অনেক সুখ দেয়। এ ছাড়া তাঁর নামে শ্মশানে বসার ব্যবস্থা করতে হবে। আপনি যদি চান, আপনি একটি প্ল্যাটফর্ম তৈরি করতে পারেন বা যদি ইতিমধ্যে একটি প্ল্যাটফর্ম তৈরি করা হয় তবে আপনি তার উপরে একটি শেডও তৈরি করতে পারেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.