Internet Viewing: ইন্টারনেট কি বাধ্যতামূলক দেখার দিকে নিয়ে যাচ্ছে?

Internet Viewing: ফোন পরিত্রাণ পেতে আপনার জন্য এটা খুব কঠিন?

হাইলাইটস:

  • অনলাইন সম্পর্ক বজায় রাখার একটি বাধ্যতামূলক অনুভূতি
  • বাধ্যতামূলক তথ্য খোঁজা
  • ইন্টারেক্টিভ কার্যকলাপের জন্য নেট বাধ্যতামূলক

Internet Viewing: আপনি কি এটি পরীক্ষা করা বাধ্যতামূলক মনে করেন? তারপরে এটি সম্ভবত ইন্টারনেটের ক্ষেত্রে বাধ্যতামূলক দেখার দিকে পরিচালিত করে।

ঠিক আছে, একবিংশ শতাব্দীতে এবং এক বছরেরও বেশি সময় মহামারীতে বসবাস করে, আমরা সত্যিই বলতে পারি না যে প্রযুক্তি আমাদের বিদ্যমান বিশ্বকে রূপ দেয়নি। আসলে, এটি এমন জায়গা হয়ে উঠেছে যেখানে মানুষ মহামারী যুগে বসবাস করছে। স্কুলের বক্তৃতা থেকে শুরু করে অফিস মিটিং থেকে পারিবারিক মিটিং পর্যন্ত, বেশিরভাগ জিনিসই মহামারী চলাকালীন অনলাইনে স্থানান্তরিত হয়েছিল এবং উপেক্ষা না করার জন্য সামাজিক মিডিয়ার অন্তর্ভুক্তি মানুষের জীবনে আগের চেয়ে বেশি, বিনোদন এবং পরিচয়ের জন্য। কিন্তু এর সচেতন প্রভাবগুলি দেখা যায় যে ইন্টারনেট বাধ্যতামূলক দেখার দিকে নিয়ে যাচ্ছে, কারণ লোকেরা ফোন থেকে মুক্তি পেতে অক্ষম। আর এই আচরণকে সাইকোথেরাপিস্টরা ইন্টারনেট অ্যাবিউজ ডিসঅর্ডারও বলে থাকেন।

ইন্টারনেট অপব্যবহার ব্যাধি কি?

ইন্টারনেট অপব্যবহার ডিসঅর্ডার বা ইন্টারনেট আসক্তি ডিসঅর্ডার অবশ্যই এমন লোকদের আচরণকে বোঝায় যারা ইন্টারনেটে কিছু দেখা বাধ্যতামূলক বলে মনে করে। এতে মেসেজ পড়া, টেক্সট পাঠানো, সোশ্যাল মিডিয়ায় কন্টেন্ট দেখা ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে এবং এটা করতে না পারা তাদের উদ্বিগ্ন ও বিষণ্ণ বোধ করে। এই ব্যাধিটি অনলাইনে মোবাইল ফোন বা ল্যাপটপে দিনের ঘন্টা এবং ঘন্টা ব্যয় করার মতো দেখায়।

বাধ্যতামূলক দেখা কি?

বাধ্যতামূলক দেখাকে এমন শর্ত হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যেখানে কেউ কিছু দেখা চালিয়ে যাওয়া বাধ্যতামূলক বলে মনে করছে। সোশ্যাল মিডিয়া দেখার জন্য একটি প্রস্তুত এবং উপলব্ধ বিকল্প এবং স্থান যেখানে দেখা আক্ষরিক অর্থে শেষ হতে পারে না, এটি বাধ্যতামূলক দেখার অভ্যাসের দিকে নিয়ে যায়।

ভারতে মিডিয়া ব্যবহারের উপর করোনভাইরাস (COVID-19) মহামারীর প্রভাবের উপর একটি গবেষণার ফলাফল অনুসারে, দেশব্যাপী লকডাউনের প্রথম সময়কালে সামাজিক নেটওয়ার্কিং অ্যাপগুলির ব্যবহার বৃদ্ধি পেয়েছে। ব্যক্তি ব্যবহারকারীরা সেই বছরের জুনের শেষ সপ্তাহে সোশ্যাল মিডিয়ায় গড়ে ৩ ঘন্টা এবং ৩৭ মিনিট রেকর্ড করেছিল, যা পরবর্তী সপ্তাহগুলিতে স্থিতিশীল হয়।

নিম্নলিখিত আকারে বাধ্যতামূলক দেখার আকারগুলি –

অনলাইন সম্পর্ক বজায় রাখার একটি বাধ্যতামূলক অনুভূতি

এটি অনলাইন সম্পর্কগুলিকে চলমান রাখার আকারে রূপ দিতে পারে এবং প্রায়শই বাস্তব জীবনের পরিবার এবং বন্ধুদের উপেক্ষা এবং অবহেলা করতে পারে৷ ডিসকর্ডের মতো স্পেসগুলির প্রাপ্যতা যেখানে লাইভ সার্ভারগুলি যেকোন সময় যোগাযোগ করার জন্য মানুষের জন্য একটি অনলাইন স্থান এবং সম্প্রদায় থাকা সহজ করে তোলে কিন্তু একই সাথে, অনলাইন স্পেসগুলিতে সম্পর্ক রাখা বাধ্যতামূলক এবং আসক্তিপূর্ণ করে তোলে।

বাধ্যতামূলক তথ্য খোঁজা

ইন্টারনেট হল তথ্যের একটি পুল এবং এটি থেকে আমরা কতটা শিখতে পারি তার কোন শেষ নেই। সর্বদা কিছু তথ্য থাকা চাই এবং প্রয়োজন ইন্টারনেট কীভাবে বাধ্যতামূলক দেখার দিকে নিয়ে যায় তার একটি ভয়ানক উদাহরণ। এটি অনেক সময় গুরুতর হতে পারে কারণ ইন্টারনেটে তথ্যের কূপের গভীরে বসবাস করা শেষ হয়। এবং, এটি সত্যিই একজন ব্যক্তির কর্ম-জীবনের ভারসাম্য এবং উৎপাদনশীলতাকে প্রভাবিত করতে পারে।

অনলাইন গেমিংয়ের জন্য বাধ্যতামূলকতা

মহামারীতে কম্পিউটার গেমিং বহুগুণ বেড়েছে। এবং টুইচের মত অনলাইন গেমিং স্পেস ব্যাপক ব্যবহারে এসেছে। এটি একটি অনলাইন সম্প্রদায়ের মতোও আচরণ করে এবং মানুষকে সক্রিয় এবং সম্প্রদায়ের প্রতি প্রতিক্রিয়াশীল হতে বাধ্য করে, যা বাধ্যতামূলক আচরণের দিকে পরিচালিত করে। এবং যখন কম্পিউটার গেমিং মস্তিষ্ককেও গ্রাস করে, এমনকি কিছু সময়ের জন্য এটির অনুপলব্ধতা বাধ্যতামূলক আচরণের দিকে পরিচালিত করে।

ইন্টারেক্টিভ কার্যকলাপের জন্য নেট বাধ্যতামূলক

নেট বাধ্যতামূলক হল ঝুঁকিপূর্ণ নিমজ্জিত ইন্টারনেট অনুশীলন যেমন অনলাইন পোকার, স্টক ডিলিং, অনলাইন নিলাম (যেমন ই-বে), এবং বাধ্যতামূলক অনলাইন কেনাকাটা। এই অনুশীলনগুলি একজনের আর্থিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে এবং একজনের চাকরি-সম্পর্কিত দায়িত্বগুলিতে বাধা সৃষ্টি করতে পারে। অত্যধিক ব্যয় বা অর্থের ক্ষতিও কারও সম্পর্কের মধ্যে উত্তেজনা তৈরি করতে পারে।

সুতরাং, এইভাবে ইন্টারনেট বাধ্যতামূলক দেখার দিকে নিয়ে যেতে পারে। ক্রমবর্ধমান অনলাইন সম্প্রদায়ের সাথে, বাধ্যতামূলক দেখার অভ্যাসগুলি কেবলমাত্র ক্রমবর্ধমান হতে দেখা যায়, যা চাপ এবং উদ্বেগের পরিস্থিতি তৈরি করে। এটির প্রতিরোধ অবশ্যই ইন্টারনেট এবং অনলাইন সম্প্রদায়ের সীমিত ব্যবহার নিশ্চিত করছে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.