Immunity Booster Superfoods: ৬ টি ইমিউনিটি বুস্টার সুপারফুড যা আপনার এড়ানো উচিত নয়

Immunity Booster Superfoods: ইমিউনিটি বুস্টার সুপারফুডের তালিকা: করোনার দ্বিতীয় তরঙ্গ ভারতকে বিপর্যস্ত করার কারণে এগুলিকে আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন

হাইলাইটস:

  • এখানে ৬ টি ইমিউনিটি বুস্টার সুপারফুডের একটি তালিকা রয়েছে
  • স্বাস্থ্যকর খাদ্যতালিকা
  • হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং নির্দিষ্ট ধরনের ক্যান্সারের ঝুঁকিও কমাতে সাহায্য করবে

Immunity Booster Superfoods: অনুসরণ করার জন্য কোনো একক সেরা খাদ্য নেই। একইভাবে, কোনো একক খাবারই আপনাকে সমস্ত পুষ্টি, স্বাস্থ্য সুবিধা এবং শক্তি দিতে পারে না যা আপনার নিজের পুষ্টির জন্য প্রয়োজন, বিশেষ করে মহামারী চলাকালীন। ২০১৫-২০২০ মার্কিন খাদ্যতালিকা নির্দেশিকাগুলি স্বাস্থ্যকর খাওয়ার ধরণগুলির সুপারিশ করে, ” ক্যালোরি সীমার দিকে মনোযোগ দেওয়ার সময় সমস্ত খাদ্য গোষ্ঠীর স্বাস্থ্যকর পছন্দগুলিকে একত্রিত করে। ” বিশেষজ্ঞরা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কিছু সুপারফুড যোগ করার পরামর্শ দেন।

এখানে ৬ টি ইমিউনিটি বুস্টার সুপারফুডের একটি তালিকা রয়েছে।

স্বাস্থ্যকর খাদ্যতালিকা আপনাকে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে না বরং হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং নির্দিষ্ট ধরনের ক্যান্সারের ঝুঁকিও কমাতে সাহায্য করবে। DASH এবং ভূমধ্যসাগরীয় খাদ্য দুটি খুব জনপ্রিয় খাদ্য যা স্বাস্থ্যের সুবিধা এবং দীর্ঘস্থায়ী রোগের হ্রাস প্রদর্শন করেছে। এই খাদ্যের মধ্যে রয়েছে কিছু “সুপারফুড” যা আমাদের শরীরের প্রয়োজনীয় পুষ্টিগুণ সমৃদ্ধ। সুতরাং, এখানে কিছু সুপারফুডের একটি ছোট তালিকা রয়েছে।

মাছ

মাছ প্রোটিন এবং ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডের সেরা উত্সগুলির মধ্যে একটি। গবেষণায় দেখা গেছে নিয়মিত মাছ খেলে হৃদরোগের ঝুঁকি কমে যায়। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন একটি স্বাস্থ্যকর খাদ্যের অংশ হিসাবে প্রতি সপ্তাহে অন্তত দুইবার মাছ খাওয়ার পরামর্শ দেয়। মাছে পাওয়া দুটি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হল EPA (eicosatetraenoic acid) এবং DHA (docosahexaenoic acid)। মাছে উপস্থিত ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড হতাশা, ADHD, আলঝেইমার রোগ, ডিমেনশিয়া এবং ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করতে পারে।

বেরি

বেরিগুলির সাধারণত একটি ভালো পুষ্টির প্রোফাইল থাকে এবং এতে ফাইবার বেশি থাকে। এগুলি প্রাকৃতিকভাবে মিষ্টি এবং তাদের সমৃদ্ধ রঙের অর্থ হল এগুলি অ্যান্টিঅক্সিডেন্ট এবং রোগ প্রতিরোধকারী পুষ্টিতে বেশি। ফলস্বরূপ, আপনার ডায়েটে বেরি থাকা অনেকগুলি দীর্ঘস্থায়ী রোগের লক্ষণগুলি হ্রাস এবং প্রতিরোধ করতে সহায়তা করতে পারে। বেরি, বিশেষ করে ব্লুবেরি এই মহামারীর সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অন্যতম সেরা সুপারফুড। ব্লুবেরি, রাস্পবেরি, আঙ্গুর এবং স্ট্রবেরিগুলি বেরির মধ্যে সেরা বিকল্পগুলির মধ্যে কয়েকটি।

বাদাম

বাদাম উদ্ভিদ প্রোটিনের অন্যতম সেরা উৎস। এটি সেরা অনাক্রম্যতা বুস্টার সুপারফুডগুলির মধ্যে একটি। এগুলিতে মনোস্যাচুরেটেড ফ্যাটও রয়েছে, যা হার্টের জটিলতার ঝুঁকি কমাতে একটি কারণ হতে পারে। বাদামে চর্বি বেশি থাকে তবে এতে যে চর্বি থাকে তা স্বাস্থ্যকর ধরণের। বাদামে ম্যাগনেসিয়াম এবং ভিটামিন E সহ অনেক ভিটামিন এবং খনিজ উপাদান রয়েছে। অনেক গবেষণায় বাদাম খাওয়ার স্বাস্থ্যের উপকারিতাগুলি তদন্ত করা হয়েছে। বাদাম, পেস্তা, আখরোট, কাজু, পেকান এবং চিনাবাদাম হল কিছু ভালো ধরণের বাদাম যা আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত।

জলপাই তেল

অলিভ অয়েল ভিটামিন E, পলিফেনল এবং মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের একটি ভাল উৎস, যা সবই হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। কখনও কখনও গ্রহের স্বাস্থ্যকর চর্বি হিসাবে বিবেচিত, অতিরিক্ত কুমারী জলপাই তেল অবিশ্বাস্যভাবে স্বাস্থ্যকর। এটি আপনার হৃদয়, মস্তিষ্ক, জয়েন্টগুলি এবং আরও অনেক কিছুকে উপকৃত করে। এটি অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য নিয়ে গর্ব করে এবং এমনকি কিছু দীর্ঘস্থায়ী রোগ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে, পাবমেড সেন্ট্রাল দ্বারা করা একটি পর্যালোচনা বলে। অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন ই এর উপস্থিতি এটিকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সুপারফুড করে তোলে।

আস্ত শস্যদানা

গোটা শস্য যে কোনও এবং সমস্ত স্বাস্থ্যকর ডায়েটের একটি অংশ হওয়া উচিত। দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ফাইবারের একটি ভালো উৎস, গোটা শস্যে বেশ কয়েকটি বি ভিটামিন, খনিজ এবং ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে। তারা কোলেস্টেরল কমাতে পারে এবং হৃদরোগ এবং ডায়াবেটিস থেকে রক্ষা করতে পারে। অন্যান্য ধরনের শস্যের সাথে তুলনা করে, গোটা শস্য হল ফাইবার এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টির উৎস, যেমন আয়রন, ফোলেট, সেলেনিয়াম, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম। গোটা শস্য হল বাদামী চাল এবং পপকর্ন বা পণ্যের উপাদান, যেমন প্যানকেকগুলিতে বাকউইট বা রুটিতে পুরো-গমের আটা।

দই

ক্যালসিয়াম এবং প্রোটিনের একটি ভালো উৎস, দইতে প্রোবায়োটিক নামক লাইভ সংস্কৃতিও রয়েছে। এই “ভালো ব্যাকটেরিয়া” শরীরকে অন্যান্য, আরো ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে রক্ষা করতে পারে। আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউস অফ হেলথ-এ প্রকাশিত একটি সমীক্ষা বলছে, দই ওজন কমাতেও সাহায্য করতে পারে। দই ক্যালসিয়াম, প্রোটিন এবং প্রোবায়োটিকের একটি চমৎকার উৎস, দইকে ওজন কমানোর সহায়ক হিসেবে প্রশংসিত করা হয়েছে।

ক্রুসীফেরাস সবজি-এর মধ্যে রয়েছে ব্রোকলি, ব্রাসেলস স্প্রাউট, বাঁধাকপি, ফুলকপি, কলার্ড গ্রিনস, কেল, সরিষার শাক, মূলা এবং শালগম। এগুলি ফাইবার, ভিটামিন এবং ফাইটোকেমিক্যালগুলির একটি দুর্দান্ত উৎস যার মধ্যে রয়েছে ইনডোলস, থায়োসায়ানেটস এবং নাইট্রিল যা কিছু ধরণের ক্যান্সার প্রতিরোধ করতে পারে। PbMed.gov-এ প্রকাশিত সমীক্ষা অনুসারে, এই সবজিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ভাইরাস এবং ফ্লুসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য এটি একটি দুর্দান্ত সুপারফুড তৈরি করে।

অভিনব ভাইরাস এড়াতে এবং লড়াই করার জন্য আপনার ইমিউন সিস্টেম আপনার সেরা হওয়া উচিত। এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে উপরের সুপারফুডগুলি যোগ করুন। আপনার ডায়েটে এই “অনাক্রম্যতা বুস্টার সুপারফুডগুলি” অন্তর্ভুক্ত করা আপনার স্বাস্থ্যের জন্য বিস্ময়কর কাজ করতে পারে। আপনি ব্যক্তিগতভাবে পছন্দ মতো এই খাবারগুলি খাওয়ার চেষ্টা করুন। এটি করার ফলে আপনার স্বাস্থ্যকর খাদ্যের সাথে লেগে থাকার সম্ভাবনা বেশি হবে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.