What is Urinary Tract Infection:মূত্রনালীর সংক্রমণ কি ও এই বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ আলোচনা!

What is Urinary Tract Infection:মূত্রনালীর সংক্রমণ কি ও এই বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ আলোচনা!

হাইলাইটস:

  • মূত্রনালীর সংক্রমণ কি এবং প্রতিকার কি
  • কী কারণে এই রোগ লক্ষিত হয়
  • বিস্তারিত আলোচনা

What is Urinary Tract Infection:মূত্রনালীর সংক্রমণ কি ও এই বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ আলোচনা!

আজকের পরিবর্তিত পরিবেশে মানুষকে বিভিন্ন ধরনের সংক্রমণের মোকাবিলা করতে হয়। এই সংক্রমণগুলির মধ্যে একটি সুপরিচিত সংক্রমণ হল প্রস্রাব সংক্রমণ। একে ইউটিআই (মূত্রনালীর সংক্রমণ)ও বলা হয়। একটি UTI মূত্রনালীর সংক্রমণ আপনার মূত্রতন্ত্রের যেকোনো অংশে যেমন কিডনি, মূত্রনালী, মূত্রাশয় এবং মূত্রনালীতে হতে পারে। এটি বেশিরভাগই নিম্ন অঙ্গ-প্রত্যঙ্গকে প্রভাবিত করে – মূত্রাশয় এবং মূত্রনালী। পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে ইউটিআই বেশি দেখা যায়।

সাধারণত দুই ধরনের UTI হয়:

১. মূত্রাশয় সংক্রমণ: 

মূত্রাশয় সংক্রমণ সাধারণত E.coli নামক ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট হয়। এই ব্যাকটেরিয়াগুলি অন্ত্র এবং মলে পাওয়া যায়। নারীরা তাদের শারীরিক গঠনের ভিন্নতার কারণে এটি বেশি প্রবণ হয়। এই সংক্রমণের লক্ষণ অনুসারে, আপনি অনুভব করতে পারেন যে প্রস্রাব করার প্রয়োজন আছে, তবে আপনি প্রস্রাব করার সময় পরিমাণ খুব কম সেই সাথে প্রস্রাব করার সময় জ্বালাপোড়া এবং ব্যথা অনুভূত হয়। অনেক সময় রোগী জ্বরেরও অভিযোগ করতে পারে। এই ধরনের সংক্রমণকে সাধারণত লোয়ার ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বা সিস্টাইটিস বলা হয় এবং ওষুধ দিয়ে নিরাময় করা যায়।

২. কিডনি সংক্রমণ (তীব্র পাইলোনেফ্রাইটিস):

এই মূত্রনালীর সংক্রমণ হল সেই রূপ যে সংক্রমণটি কিডনিতে ছড়িয়ে পড়ে। এটি ইউটিআই-এর সবচেয়ে গুরুতর রূপও বলা হয়। সময়মতো সঠিক চিকিৎসা না হলে এই সংক্রমণ মারাত্মকও হতে পারে। এই ধরনের সংক্রমণকে আপার ইউটিআইও বলা হয়। চিকিৎসা না করা হলে এটি গুরুতর রূপ নিতে পারে। এটি ইনজেকশনের মাধ্যমে চিকিৎসা করা হয়।

ইউরিন ইনফেকশন (ইউটিআই) এর প্রধান উপসর্গ কি কি:

  1. প্রস্রাবের সময় জ্বালাপোড়া
  2. প্রস্রাবে রক্ত
  3. প্রস্রাবের তীব্র গন্ধ
  4. মহিলাদের পেলভিক ব্যথা
  5. জ্বর
  6. বমি বমি ভাব
  7. ভোটিং

মূত্রনালীর সংক্রমণের কারণ (UTI): 

মূত্রনালীর সংক্রমণের সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হল মলদ্বারের কাছে মূত্রনালী, যেখানে অন্ত্রের ব্যাকটেরিয়া (E. coli) কখনও কখনও আপনার মলদ্বার থেকে মূত্রনালীতে প্রবেশ করে। এর পরে এই ব্যাকটেরিয়া মূত্রনালী দিয়ে মূত্রাশয় এবং তারপরে কিডনিতে যায়। পুরুষদের (20 সেমি) তুলনায় মহিলাদের মূত্রনালী (4 সেমি) ছোট হয়, তাই ব্যাকটেরিয়া মূত্রাশয়ে আরও সহজে পৌঁছায়। অতএব, পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে ইউটিআই বেশি দেখা যায়। অরক্ষিত যৌন মিলনের মাধ্যমেও ব্যাকটেরিয়া আপনার মূত্রনালী বা মূত্রাশয় প্রবেশ করতে পারে। কিছু মহিলার জিনগত কারণে ইউটিআই হওয়ার সম্ভাবনা বেশি। ডায়াবেটিসে আক্রান্ত মহিলা এবং পুরুষদের ইউটিআই হওয়ার প্রবণতা বেশি, কারণ তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল এবং ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে অক্ষম। পুরুষদের একটি বর্ধিত প্রোস্টেট গ্রন্থি বা মূত্রাশয়ে প্রস্রাব আটকাতে পারে, সংক্রমণের ঝুঁকি বাড়ায়। এগুলি ছাড়াও, হরমোনের পরিবর্তন, কিডনিতে পাথর, স্ট্রোক বা মেরুদণ্ডের আঘাতের মতো অন্যান্য কারণগুলিও ইউটিআই হওয়ার ঝুঁকি বাড়াতে পারে।

মহিলারা কি ইউটিআই-এর বেশি ঝুঁকিতে থাকেন:

মহিলারা ইউটিআই-এর কারণে অনেক রোগের সম্মুখীন হতে পারেন। মহিলাদের মূত্রনালীও পুরুষদের তুলনায় ছোট, তাই এতে ব্যাকটেরিয়া প্রবেশের সম্ভাবনা বেড়ে যায়। মহিলাদের যৌন মিলনের পরপরই প্রস্রাব করা উচিত কারণ এটি তাদের শরীর থেকে সমস্ত ব্যাকটেরিয়া বের করে দেবে। যদি কোনও মহিলা স্পার্মিসাইডের মধ্য দিয়ে যায়, তবে তার এই সংক্রমণে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।

কিভাবে মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধ করবেন:

এটি এড়াতে সারা দিন বেশি করে পানি পান করুন। আপনার প্রস্রাব বেশিক্ষণ ধরে না রাখার চেষ্টা করুন। আপনি যদি আপনার মূত্রতন্ত্রে কোনো অস্বস্তি লক্ষ্য করেন, অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। ভিটামিন সি বেশি পরিমাণে গ্রহণ করলে প্রস্রাবের অম্লতা বৃদ্ধি পায়, যা ব্যাকটেরিয়া দূর করতে সহায়ক। ক্র্যানবেরি জুস পান করুন, ক্র্যানবেরি জুস মূত্রনালীতে ব্যাকটেরিয়া বাড়াতে বাধা দেয়, যার ফলে সংক্রমণ কম হয়। এছাড়াও, আপনি সহজেই ক্র্যানবেরি নির্যাস ধারণকারী ট্যাবলেট খুঁজে পেতে পারেন। আপনার ব্যক্তিগত পরিচ্ছন্নতার যত্ন নিন যেমন প্রতিদিন গোসল করা, ঢিলেঢালা ভিতরের কাপড় পরা এবং প্রতিদিন পরিবর্তন করা, বাথরুমে যাওয়ার সময় মূত্রনালী সঠিকভাবে পরিষ্কার করা। সহবাসের পর প্রস্রাব করতে হবে।

ইউটিআই এর চিকিৎসা কি কি: 

মূত্রনালীর সংক্রমণের চিকিৎসা করা যেতে পারে। এই জন্য, আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন এবং ডাক্তার দ্বারা উল্লেখিত পদ্ধতিগুলির মধ্যে একটি বেছে নিন। ইউটিআই অ্যান্টিবায়োটিক বা ঘরোয়া প্রতিকার দিয়ে চিকিৎসা করা যেতে পারে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.