The Pandemic Change Our Feet: কিভাবে মহামারী আমাদের পা পরিবর্তন করেছে বিস্তারিত জেনে নিন

The Pandemic Change Our Feet: মহামারীগুলি কীভাবে আমাদের পায়ে বিরূপ প্রভাব ফেলে?

হাইলাইটস:

  • খালি পায়ে ব্যায়াম করলে পায়ে স্ট্রেন এবং গোড়ালি মচকে যায় এবং অতিরিক্ত ব্যবহারে আঘাত লাগে
  • জুতা না পরলে পায়ের গোড়ালি এবং বলের সমর্থন কমে যায় যা তাদের তীব্র চাপের মধ্যে ফেলে
  • আপনি খালি পায়ে হাঁটছেন যা আপনার পায়ে আঘাত করতে পারে

The Pandemic Change Our Feet: এটি এক বছরেরও বেশি সময় হয়ে গেছে, এবং করোনাভাইরাস আমাদের বিশ্বকে বদলে দিয়েছে যেমনটি আমরা জানি। এটি আমাদের মানসিক এবং শারীরিকভাবে প্রভাবিত করেছে। যেখানে মহামারী দ্রুত ছড়িয়ে পড়ছে এবং প্রাণ হারাচ্ছে সেখানে লকডাউন চলছে। অন্যান্য সমস্ত জায়গায়, নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কঠোর কোয়ারেন্টাইন এবং সামাজিক দূরত্ব আইন রয়েছে।

বাড়ি থেকে কাজ করার স্থানান্তরের ফলে আরও বেশি লোক প্রতিদিন জুতা পরে না যেমনটি তারা আগে ঘর থেকে বের হওয়ার সময় ছিল। তারা তাদের বেশিরভাগ সময় খালি পায়ে বা চপ্পল পরে কাটায়। অফিসগামী লোকেরা পায়জামা পরে এবং বাড়িতে স্যান্ডেল এবং চপ্পল পরে কাজ করছে।

খালি পায়ে বা চপ্পল পরলে কি স্বাস্থ্য সমস্যা হতে পারে?

যাইহোক, তথাকথিত আরামদায়ক জুতা আসলে স্বাস্থ্য সমস্যার দিকে পরিচালিত করেছে, অনেকেরই ‘লকডাউন ফুট’ তৈরি হয়েছে। কোভিড – ১৯ মহামারী চলাকালীন, জিম এবং বিনোদনমূলক খেলাগুলি অস্থায়ীভাবে বন্ধ হয়ে গেছে, যার ফলে বেশিরভাগ লোক তাদের বসার ঘরে ব্যায়াম করতে পারে এবং দৌড়াতে যায় এবং আশেপাশে হাঁটতে পারে। জুতা ছাড়াই জিমে হাই ইমপ্যাক্ট ব্যায়াম করছেন মানুষ! লোকেরা বাড়িতে এটিই করছে।” খালি পায়ে ব্যায়াম করলে পায়ে স্ট্রেন এবং গোড়ালি মচকে যায় এবং অতিরিক্ত ব্যবহারে আঘাত লাগে।

আঘাত এড়াতে আপনি কি করতে পারেন?

অতিরিক্ত ব্যবহারের আঘাত কমাতে আপনাকে আপনার ব্যায়ামের রুটিন পরিবর্তন করতে হবে। হাঁটা এবং দৌড়ানোর পাশাপাশি সাইকেল চালানো, সিঁড়ি এবং যোগব্যায়াম করার চেষ্টা করুন। এছাড়াও, আপনাকে হাঁটার বুট বা গোড়ালি বন্ধনী দিয়ে পা স্থির করতে হবে,” তিনি বলেছেন। “আপনাকে জীবনযাত্রার পরিবর্তনও করতে হতে পারে, যেমন কিছু সময়ের জন্য ব্যায়াম সীমিত করা, এবং এই মহামারী চলাকালীন লোকেরা যা শুনতে চায় তা নয়।” অনুগ্রহ করে ভালো পরিমাণে সাপোর্ট সহ স্যান্ডেল ব্যবহার করুন, যেগুলো স্লিপ করা এবং খুলে ফেলা সহজ—যেমন প্রথাগত বন্ধ পায়ের জুতার বিপরীতে।” লোকেরা বাড়ি এবং অ্যাপার্টমেন্টে ঘোরাফেরা করছে এবং এটি পায়ের সমর্থন ছাড়াই বিপজ্জনক প্রমাণিত হচ্ছে। তারা আসবাবপত্র এবং কোণে তাদের পায়ের আঙ্গুল লেগে গিয়ে আঘাত পেয়েছে।

আপনার এই আচরণগুলি দেখতে হবে যা আপনার পায়ের উপর প্রভাব ফেলতে পারে:

আপনি খালি পায়ে হাঁটছেন যা আপনার পায়ে আঘাতের কারণ। টেন্ডিনাইটিস, মেটাটারসালজিয়া এবং প্ল্যান্টার ফ্যাসাইটিস সহ খাদ্য সমস্যাগুলির সাথে শেষ হওয়ার উচ্চ ঝুঁকি রয়েছে। এটি টেন্ডন এবং লিগামেন্টগুলিকে কুশনিং এবং সমর্থন থেকে বঞ্চিত করে তাদের চাপের মধ্যে রাখে। এছাড়াও জুতা না পরলে পায়ের গোড়ালি এবং বলের সমর্থন কমে যায় যা তাদের তীব্র চাপের মধ্যে ফেলে। এর ফলে উচ্চ খিলানযুক্ত লোকদের পায়ের সমস্যা হতে পারে। পায়ের ব্যথার মতো শর্ত রয়েছে যেগুলির জন্য পেশাদার মনোযোগের প্রয়োজন এবং আপনি যখন জুতা ছাড়া অনেক বেশি হাঁটেন তখন সাধারণ।

আমাদের পায়ে প্রভাবিত করে এমন অন্যান্য কারণগুলি কী কী?

আপনি আপনার পা বিভিন্ন বিপদের জন্য উন্মুক্ত করছেন যা আপনি জুতা পরার সময় চিন্তা করতে পারবেন না। আপনি যদি বাড়িতে জুতা না পরেন যা কুশনিং দূর করে এবং আপনার পায়ে পায়ের তলায় ঘা এবং কলাস হওয়ার ঝুঁকিতে ফেলে। রান্নাঘরে খাবার তৈরি করা বা সিঁড়িতে ওঠার মতো বাড়ির কাজকর্ম আপনার পা ফেলে যাওয়া জিনিস এবং পিছলে যাওয়ার ঝুঁকিতে রাখে। এর ফলে গোড়ালি মচকে যাওয়া, ক্ষত, পায়ের আঙুলের ফ্র্যাকচার এবং পায়ের মচকের মতো আঘাত হতে পারে।

কিভাবে আপনি আঘাত থেকে আপনার পা রক্ষা করতে পারেন?

আপনার বাড়িতে কিছু সুন্দর এবং আরামদায়ক জুতা পরেন। আপনার ভালো জুতা এবং আরামদায়ক চপ্পল বিনিয়োগ করা উচিত। এছাড়াও অনুগ্রহ করে এমন জায়গাগুলির জন্য একটি কুশনিং মাদুর পান যেখানে আপনি সবচেয়ে বেশি সময় কাটান যেমন রান্নাঘর এবং দাড় করানো টেবিল। আপনি আপনার পায়ের জন্য স্ট্রেচিং ব্যায়াম করতে পারেন এবং আপনার গতির পরিসর বাড়াতে পারেন। এছাড়াও, আপনাকে আপনার ওয়ার্কআউট সেশনগুলি অতিরিক্ত করতে হবে না। অনুগ্রহ করে তাগিদ প্রতিরোধ করার চেষ্টা করুন যাতে আপনি আপনার জয়েন্টগুলিতে চাপ না দেন যা আর্থ্রাইটিস হতে পারে।

বিশ্বব্যাপী মহামারীর কারণে আমাদের মানসিক ও শারীরিক স্বাস্থ্য ঝুঁকির মধ্যে রয়েছে। এছাড়াও, কোয়ারেন্টাইন এবং লকডাউন সময় সমস্ত ঝুঁকি আমাদের পায়ে ফেলে দিচ্ছে। যখন জীবন স্বাভাবিক অবস্থায় ফিরে আসে তখন আপনি আপনার পা এগিয়ে রাখতে পারেন তা নিশ্চিত করা প্রয়োজন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.