INDIA Alliance: পশ্চিমবঙ্গ সহ দেশের মোট ৬টি রাজ্যের ৭টি কেন্দ্রে রয়েছে বিধানসভা উপনির্বাচন, ‘ইন্ডিয়া’ জোটের কাছেও প্রথম বড় পরীক্ষা

INDIA Alliance: শুধু বাংলা না আজ দেশের মোট ৬টি রাজ্যে রয়েছে উপনির্বাচন

হাইলাইটস:

  • আজ দেশের ৭টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন
  • ‘ইন্ডিয়া’ জোটের কাছে তাদের শক্তি প্রদর্শনের প্রথম বড় পরীক্ষা এটি
  • তবে বিশেষ নজর থাকবে পশ্চিমবঙ্গের ধূপগুড়ি বিধানসভার উপনির্বাচনে

INDIA Alliance: আজ দেশের ৬টি রাজ্যের ৭টি কেন্দ্রে রয়েছে বিধানসভা উপনির্বাচন। এই ৭টি কেন্দ্রের মধ্যে ৫টি আসনে বিধায়কের মৃত্যুর কারণে এবং বাকি ২টি আসনে বিধায়কের ইস্তফার কারণে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আর এই নির্বাচনগুলিই হল নবগঠিত ‘ইন্ডিয়া’ জোটের কাছে তাদের শক্তি প্রদর্শনের প্রথম বড় পরীক্ষা।

ঝাড়খণ্ডের দুমরি বিধানসভা কেন্দ্রে রয়েছে আজ উপনির্বাচন। এই কেন্দ্রের বিধায়ক ঝাড়খণ্ড মুক্তি মোর্চার নেতা জগরনাথ মাথোর মৃত্যুর হওয়ায় এই কেন্দ্রে হচ্ছে উপনির্বাচন। অন্যদিকে কেরালার পুথুপল্লী বিধানসভা কেন্দ্রেও রয়েছে উপনির্বাচন। এই কেন্দ্রের বিধায়ক কংগ্রেস নেতা উম্মেন চণ্ডীর মৃত্যুর পর এই বিধানসভা আসনটি খালিই ছিল। যার ফলে এই আসনটিতেও হচ্ছে আজ উপনির্বাচন।

আজ ত্রিপুরার দুটি বিধানসভা কেন্দ্রে রয়েছে উপনির্বাচন। একটি আসনে বিধায়কের মৃত্যু এবং অপরটিতে বিধায়কের ইস্তফার কারণে আজ ওই দুটি আসনে হচ্ছে উপনির্বাচন। আবার উত্তরাখণ্ডের বাগেশ্বর বিধানসভা কেন্দ্রেও রয়েছে উপনির্বাচন। এই কেন্দ্রে বিধায়কের মৃত্যুতে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এখানে বিজেপির বিরুদ্ধে প্রার্থী দিয়েছে কংগ্রেস তথা গোটা ইন্ডিয়া জোট।

উত্তরপ্রদেশের ঘোসি বিধানসভা কেন্দ্রের বিধায়ক সমাজবাদী পার্টির নেতা দারা সিং চৌহান দল পরিবর্তন করে বিজেপিতে যোগ দেওয়ায় এই কেন্দ্রেও আজ অনুষ্ঠিত হচ্ছে উপনির্বাচন। তিনিই আবার এই কেন্দ্রে বিজেপির টিকিটে লড়ছেন। আর তার বিপরীতে সমাজবাদী পার্টি প্রার্থী দেওয়ায় ইন্ডিয়া জোট সমর্থন জানিয়েছে।

তবে বিশেষ উল্লেখযোগ্য হল, পশ্চিমবঙ্গের ধূপগুড়ি বিধানসভার উপনির্বাচন। এই কেন্দ্রে একুশের বিধানসভা নির্বাচনে বিষ্ণুপদ রায় বিজেপির টিকিটে জয়লাভ করেছিল। তবে তাঁর অকাল প্রয়াণে আজ এই কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তবে হ্যাঁ, বাংলায় কোনও আসন সমঝোতার হচ্ছে না বলেই জানিয়েছে সিপিআইএম এবং কংগ্রেস।

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.