Realistic things we all should keep in mind:বাস্তবসম্মত বিষয়গুলো আমাদের সবার মনে রাখা উচিত!

Young traveler backpack to travel. Freedom life and relaxation travel outdoor enjoying nature with sunrise.

Realistic things we all should keep in mind:বাস্তবসম্মত বিষয়গুলো আমাদের সবার মনে রাখা উচিত!

হাইলাইটস:

  • বাস্তবতার ওপর আমাদের জীবন নির্ভরশীল
  • এখন নয়,বয়স ৩০ পরেও জীবনকে সমান গুরুত্ব দেওয়া উচিত
  • বিস্তারিত আলোচনা

Realistic things we all should keep in mind:বাস্তবসম্মত বিষয়গুলো আমাদের সবার মনে রাখা উচিত!

30 বছর বয়সের পরে জীবনে কী করতে হবে তা এখন খুঁজে বের করুন তারপর শান্ত হোন এবং আপনি আপনার জীবনে কী পরিবর্তন চান তা জানতে পড়তে থাকুন। যেমন একবার হ্যারি স্টাইলস বলেছিলেন, “বয়স কেবল একটি সংখ্যা কিন্তু পরিপক্কতা একটি পছন্দ”।

মনে রাখবেন যখন আমরা ছোট ছিলাম এবং কীভাবে আমরা ভাবতাম যে বড়রা সবকিছু বুঝে ফেলেছে তবে, এতক্ষণে আমি নিশ্চিত যে আপনি সম্ভবত বুঝতে পেরেছেন যে “বড় হওয়া” বলে কিছু নেই এবং আমরা সবাই এই বিশ্বের প্রতি সংবেদনশীল থাকার সময় শুধু আমাদের সেরাটা করার চেষ্টা করছি।

একই গডড্যাম জিনিস আমাদের লক্ষ্য, স্বপ্ন এবং ব্যক্তিগত জীবনে প্রযোজ্য। কিন্তু তারপরে এমন কিছু জিনিস রয়েছে যা শেষ পর্যন্ত আমাদের আটকে রাখে, তা আপনার ক্যারিয়ার, সম্পর্ক বা আপনার স্বাস্থ্যের ক্ষেত্রেই হোক না কেন।

১. প্রতিদিন ওয়ার্কআউট করুন:

আপনার নিয়মিত ব্যায়ামে প্রতিশ্রুতিবদ্ধ কারণ 30 বছর বয়সের পরে, ব্যায়াম আর আপনার পেশী তৈরির জন্য অপরিহার্য নয়; কিন্তু এটি আপনার মঙ্গলের জন্য গুরুত্বপূর্ণ। আপনাকে সর্বদা জিমে যেতে হবে না, আরও ভালো জীবনযাপনের জন্য যোগব্যায়াম করা বেশ দুর্দান্ত। শারীরিক ক্রিয়াকলাপ কেবল আপনার ওজন নিয়ন্ত্রণে রাখে না তবে বয়সের সাথে সাথে আপনাকে সুস্থও রাখে।

২. স্বাস্থ্যকরভাবে খান: 

আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনার শরীরকে ভালো আকারে রাখতে আরও সবুজ শাকসবজি, ফল এবং সেদ্ধ খাবার খাওয়ার অভ্যাস করুন। অস্বাস্থ্যকর খাওয়া আপনার ত্বক এবং স্বাস্থ্যের উপর পরে প্রতিফলিত হবে এবং আপনি এটির জন্য অনুশোচনা করবেন তাই এখনই উপযুক্ত সময়। আপনি যতবার সম্ভব বিভিন্ন রান্নার শৈলী চেষ্টা করে আপনার শাকসবজিকে আরও আকর্ষণীয় করে তোলার কিছু উপায় খুঁজে পেতে পারেন যাতে আপনার পক্ষে যতক্ষণ সম্ভব লেগে থাকা সহজ হবে।

৩. নো বিঞ্জ মদ্যপান: 

পরিমিত পরিমাণে অ্যালকোহল আপনার পক্ষে ভালো হতে পারে কিন্তু তারপরে আবার এটিতে আসক্ত হবেন না। সম্ভবত আপনি যখন কলেজে ছিলেন তখন আপনি ইতিমধ্যেই আপনার মজা পেয়েছিলেন এবং এটি যথেষ্ট ছিল কারণ এখন এই সবের জন্য সময় নয়। এটিতে আসক্ত হওয়া আপনার শরীরের জন্য একটি ভয়ঙ্কর জিনিস। এক বা দুই গ্লাস ওয়াইন উপভোগ করুন, তবে কখন থামতে হবে তা জানুন।

৪. আপনার স্বাস্থ্যকে আরও গুরুত্ব সহকারে নিন: 

খুব দেরি হওয়ার আগে আপনাকে আপনার স্বাস্থ্যের সমস্যাগুলির দিকে নজর রাখতে হবে। যেকোনো সম্ভাব্য সমস্যা সম্পর্কে সচেতন থাকুন কারণ আমরা সবাই জানি এবং এমনকি অনেক গবেষণায় দেখা গেছে যে সঠিক সময়ে রোগ নির্ণয় করা হলে রোগ নিরাময় করা যায় না। এছাড়াও, অতিরিক্ত চিন্তা করবেন না যে এটি আপনার জন্য ভালো নয় জেনে আপনার চাপ বাড়ায়। সর্বদা, নিয়মিত চেকআপের জন্য আপনার ডাক্তারের কাছে যান বিশেষ করে যখন আপনার উচ্চ কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপ থাকে।

৫. আপনি যা বিশ্বাস করেন তার জন্য লড়াই করুন:

অনেক সময় আমরা এমন অনুভূতি নিয়ে কিছু কঠিন সময়ের মধ্য দিয়ে যাই যে পরিবর্তন অবশেষে ঘটতে চলেছে, এবং যখন এটি হবে তখন আমরা নিজেদের জন্য কল্পনা করেছিলাম এমন জীবনযাপন করব। যাইহোক, (স্পয়লার সতর্কতা), সেই দিন কখনই আসে না, অন্তত সবার কাছে না। সুতরাং, সত্যটি হল আমাদের স্বপ্নকে বাঁচার জন্য এটি অর্জনের জন্য আমাদের লড়াই করতে হবে এবং কঠোর পরিশ্রম করতে হবে এবং যত তাড়াতাড়ি আমরা এটি উপলব্ধি করব, তত তাড়াতাড়ি আমরা এটির অভিজ্ঞতা লাভ করব। মনে রাখবেন আপনি যা বিশ্বাস করেন তার জন্য লড়াই না করা ছেড়ে দেওয়ার সমান।

৬. অন্যের উপর নির্ভর করা বন্ধ করুন: 

আপনি যদি শারীরিকভাবে ফিট হন এবং একজন দক্ষ মনের প্রাপ্তবয়স্ক হন তবে এখনই সময় যে আপনি অন্যের উপর নির্ভর না করে নিজের যত্ন নিন। 30 বছর বয়সের মধ্যে, আপনার নিজের খরচ নিজেই পরিচালনা করা উচিত এবং আপনার পিতামাতার কাছ থেকে টাকা ধার করার অভ্যাস থেকে মুক্তি পান। আসলে বিপরীতে, আপনার উচিত ছিল তাদের আর্থিক সহায়তার স্তম্ভ হওয়া শুরু করা। অবশ্যই, কিছু জরুরী অবস্থা হতে পারে তবে এটি একটি রুটিন হওয়া উচিত নয় এবং আপনার যদি সম্ভব সময়োপযোগী পদ্ধতিতে কোনো ঋণ পরিশোধের বিষয়ে আরও বেশি গুরুতর হওয়া উচিত।

৭. আপনার অর্থ বিনিয়োগের কথা বিবেচনা করুন: 

আদর্শভাবে, আপনার অবসর তহবিলে সক্রিয়ভাবে রেখে এবং আপনার নিজের খরচের জন্য একটি বাজেট তৈরি করে আপনার অর্থ সঞ্চয় করা উচিত। আপনার বিশের দশকে এটি করা উচিত, কিন্তু যেহেতু আপনি তখন এটি ছাড়াই পরিচালনা করেছেন, এখন আপনার একটি পরিবার আছে বা না থাকুক তা আপনার নিজের ভবিষ্যতের জন্য করা প্রয়োজন। সুতরাং, এখনই অবসর গ্রহণের জন্য সঞ্চয় করা শুরু করুন, কারণ আপনি যদি দেরীতে শুরু করেন তবে আপনি অবসর গ্রহণের জন্য বেশি সঞ্চয় করতে পারবেন না। এছাড়াও, আপনি একাধিক সঞ্চয়ের উদ্দেশ্যে বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে পারেন।

৮. খুব বেশি সময় ধরে একটি খারাপ সম্পর্কে থাকা: 

স্পষ্টতই বিভিন্ন পরিস্থিতির উপর নির্ভর করে যেমন বাচ্চারা জড়িত থাকে তবে আপনার সঙ্গী যদি আপনাকে মঞ্জুর করে নেয়, আপনাকে শারীরিক, যৌন, মানসিক এবং আবেগগতভাবে অপব্যবহার করে তবে আপনি কি মনে করেন না যে আপনার জীবন হবে আপনার সঙ্গী ছাড়া ভালো। এটি কঠিন বলে মনে হতে পারে তবে এটি ইতিমধ্যে যতটা বেদনাদায়ক নয়। আজ শুধু নারীই নয়, অনেক পুরুষও তাদের সঙ্গীর কাছ থেকে নির্যাতন ও লাঞ্ছনার শিকার হচ্ছেন। প্রকৃতপক্ষে, এখন ত্রিশের দশকের অনেক পুরুষ এবং মহিলা আগের চেয়ে অবিবাহিত এবং সবচেয়ে ভাল জিনিস হল তারা এটির সাথে একেবারে ঠিক আছে।

৯. ক্ষোভ ধরে রাখবেন না: 

আপনি যদি ক্ষতিকর স্মৃতি এবং প্রতিশোধের অনুভূতি নিয়ে থাকেন তবে এটি আপনার মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের উপর মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এছাড়াও, একাধিক গবেষণায় প্রকাশ করা হয়েছে যে ক্ষমা আপনার রক্তচাপ স্বাভাবিক রাখার পাশাপাশি শারীরিক ও মানসিকভাবে আপনার জীবনকে উন্নত করতে পারে, কম চাপ, কম উদ্বেগ, কম বিষণ্নতা এবং এমনকি কয়েক কম বলি।

১০. জীবনে বিষাক্ত বন্ধুদের না বলুন: 

আপনি কেন এমন লোকদের সাথে আড্ডা দেবেন যারা আপনার এবং আপনার স্বাস্থ্যের জন্য ভালো নয় এবং আপনাকে নিজের সম্পর্কে খারাপ বোধ করে এমন লোকদের জীবন এবং ক্যারিয়ারে সফল হওয়ার জন্য আপনার জীবন থেকে পরিত্রাণ পান এর মত সহজ।

১১. না বলতে শিখুন: 

কোন বড় ব্যাপার নয় কিন্তু কিছু লোকের জন্য, অন্যদের না বলাটা একটা বিশাল ব্যাপার। অন্যদের আপনাকে শাসন করতে বা আপনার সুবিধা নিতে না দিয়ে আপনার এখনই জনগণকে খুশি করা বন্ধ করা উচিত।

১২. বাড়িতে রান্না করা: 

হোম ডেলিভারির জন্য অর্ডার দেওয়া বা এমনকি রেস্তোরাঁয় বাইরে যাওয়া সুস্পষ্ট কারণগুলির জন্য মজাদার এবং বাড়িতে খাবার তৈরির চেয়ে অনেক সহজ তবে আসুন সত্য কথা বলতে পারি এটি মোটেও স্বাস্থ্যকর নয়। এমনকি কিছু ‘তথাকথিত’ স্বাস্থ্যকর খাবার অতিরিক্ত সোডিয়াম, তেল এবং খালি ক্যালোরিতে পূর্ণ। সুতরাং, আপনার নিজের ভালোর জন্য বাড়িতে আরও রান্না করা আপনার মিশন করা উচিত।

১৩. আপনার পিতামাতাকে আরও ঘন ঘন কল করুন:

এটি দিনে দুবার বা প্রতিদিন হতে হবে না, তবে আপনার অবশ্যই প্রতি সপ্তাহে এটি করা উচিত কারণ আপনি তাদের অনেক ঋণী। আপনার সবসময় মনে রাখা উচিত যে আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনার বাবা-মাও বড় হচ্ছে এবং আপনি জানেন না যে আপনি তাদের সাথে কতটা সময় রেখে গেছেন। আপনি তাদের কতটা মূল্যবান, তাদের মিস করেন এবং আপনার জীবনে কী ঘটছে সে সম্পর্কে তাদের সমস্ত কিছু বলুন কারণ একটি জিনিস নিশ্চিত যে তারা আপনাকে অবশ্যই মিস করে তা জানাতে তাদের মাঝে মাঝে একবার কল করুন।

১৪. আপনার সম্পর্কের বিষয়ে সিরিয়াস হোন: 

আপনার ত্রিশের দশকে অবিবাহিত হওয়াতে কোনও ভুল নেই এবং আসলে এটি সম্ভবত অনেক মজার। তবে আপনার সম্পর্ককে মূল্য দিন এবং সম্মান করুন তা রক্তের বা রোমান্টিক হোক। বছরের পর বছর যেতে যেতে, আপনার জীবনের সেই সমস্ত ছোট এবং বড় মুহূর্তগুলি ভাগ করে নেওয়ার জন্য কাউকে আপনার পাশে থাকা ভালো এবং বিশেষ বোধ করে। এছাড়াও, আপনার টিন্ডার তারিখগুলি নিয়ে ঘুমানো বন্ধ করা উচিত কারণ আপনি বিশেষ কারও সাথে সংযোগ গড়ে তোলার মতো তৃপ্ত বোধ করবেন না।

১৫. সময় নষ্ট করা বন্ধ করুন: 

এটা মনে হতে পারে না যে আপনি সোশ্যাল মিডিয়াতে, বন্ধুদের সাথে বা যেকোনো জায়গায় খুব বেশি সময় নষ্ট করছেন কিন্তু এটি আপনার ধারণার চেয়ে অনেক বেশি। আপনি যে মিনিট এবং ঘন্টাগুলি ইনস্টাগ্রাম, ফেসবুকের মাধ্যমে স্ক্রোল করতে বা ইউটিউবে ভিডিও দেখতে বা বন্ধুদের সাথে প্রতিদিন আড্ডা দিতে ব্যয় করেন তা অর্থপূর্ণ উপায়ে কোথাও ব্যবহার করা যেতে পারে। সুতরাং, আপনি যদি সোশ্যাল মিডিয়া বা আপনার বন্ধুদের কাছ থেকে কোনও ধরণের সুবিধা বা উৎসাহ না পান তবে তাদের মধ্যে আপনার সময় বিনিয়োগ করা মূল্যহীন।

তাছাড়াও, পরিবার সম্পর্কে প্ল্যান করুন; ভ্রমণ করুন এবং নতুন নতুন জিনিস শিখুন এবং নতুন ভাবে বাঁচুন; সাংসারিক জীবনের সঙ্গে জীবিকাতেও সমানভাবে মনোযোগ দিন; পিছনের সমস্ত ভুলগুলিকে ক্ষমা করুন এবং এগিয়ে চলুন।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.