Powerful Yoga for Back Pain: এই শক্তিশালী যোগাসনগুলির সাহায্যে পিঠের ব্যথা থেকে মুক্তি পান

Powerful Yoga for Back Pain: কার্যকর যোগব্যায়াম ভঙ্গি যা পিঠের ব্যথা উপশম করতে সাহায্য করে

হাইলাইটস:

  • দাঁড়িয়ে থাকেন বা সকালে ঘুম থেকে ওঠেন তখন কি আপনার পিঠে ব্যথা হয়?
  • এই সহজ যোগ ব্যায়ামটি যে কোন সময়, যে কোন জায়গায় করুন এবং এই সমস্ত দিক প্রসারিত করে পিঠের ব্যথা থেকে মুক্ত থাকুন
  • এখানে আরও কিছু প্রসারিত রয়েছে যা আপনার ক্লান্ত পিঠকে পুরোপুরি শিথিল করে

Powerful Yoga for Back Pain: আপনি যখন দীর্ঘক্ষণ বসে থাকেন বা দাঁড়িয়ে থাকেন বা সকালে ঘুম থেকে ওঠেন তখন কি আপনার পিঠে ব্যথা হয়? এই যোগাসনগুলি মৃদু অনুশীলন এবং পিঠের শক্তি এবং নমনীয়তা বজায় রাখার জন্য আদর্শ।

যোগব্যায়াম হল সবচেয়ে কার্যকরী হাতিয়ারগুলির মধ্যে একটি যা নিম্ন পিঠের ব্যথা কমাতে সাহায্য করে, যা তরুণ এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে ব্যথা এবং অক্ষমতার সবচেয়ে সাধারণ উৎস হিসেবে বিবেচিত হয়। বিভিন্ন ধরণের যোগব্যায়াম পোজ রয়েছে যা আপনার পিঠের আঁটসাঁট পেশীগুলিকে উপশম করতে সাহায্য করে এবং আপনার ব্যথা উপশম করে আপনাকে চিরকালের জন্য একটি স্বাস্থ্যকর এবং সুখী জীবন উপহার দেয়।

এটি একটি সত্য যে আমাদের বেশিরভাগ জীবনের জন্য, আমরা আমাদের পিঠকে মঞ্জুর করি। কিন্তু কিছু সময়ে, আমাদের পিঠ আমাদের মনে করিয়ে দেয় যে তাদেরও ভালোবাসা এবং মনোযোগ প্রয়োজন। সৌভাগ্যক্রমে, আমাদের অনেকের জন্য, ব্যথা শুধুমাত্র অস্থায়ী তবে অন্যদের জন্য, এটি অনেক বেশি দুর্বল এবং অনেক বেশি হতাশাজনক হতে পারে।

পিঠের নীচের অংশটি অনেক তরুণ প্রাপ্তবয়স্কদের জন্য একটি সংবেদনশীল স্থান এবং নিম্ন পিঠে ব্যথার কারণ হতে পারে যেমন একটি দুর্বল কোর এবং সারাদিন বসে থাকার দুর্বল ভঙ্গি। ব্যথার কারণ কী তা খুঁজে বের করা সর্বদা গুরুত্বপূর্ণ যাতে আপনি এটিকে মোকাবেলা করতে পারেন এবং এটিকে আবার ঘটতে বাধা দিতে পারেন এবং কিছু মৃদু যোগব্যায়াম করে আপনি শক্ততা থেকে মুক্তি দিতে এবং এটি বাড়ানোর আগে আপনার নিম্ন পিঠে কিছুটা স্বস্তি দিতে পারেন।

এই সহজ যোগ ব্যায়ামটি যে কোন সময়, যে কোন জায়গায় করুন এবং এই সমস্ত দিক প্রসারিত করে পিঠের ব্যথা থেকে মুক্ত থাকুন:

বিড়াল/গরু ভঙ্গি (মার্জারিয়াসন – বিটিলাসন): 

এগুলি ২টি ভিন্ন যোগের ভঙ্গি কিন্তু এটি একসাথে সঞ্চালিত হয়। এটি ক্লান্তি এবং দীর্ঘস্থায়ী/নিম্ন ব্যথার জন্য একটি কার্যকরী এবং সহজ আসনগুলির মধ্যে একটি। এই মৃদু স্ট্রেচ মেরুদণ্ডকে সচল করে এবং আপনার ধড়, কাঁধ এবং ঘাড়কে প্রসারিত করে যাতে পিঠের নিচের অংশে যে কোনো উত্তেজনা উপশম হয়।

কীভাবে: নামটি যেমন পরামর্শ দেয়, আপনার উভয় হাত এবং পা ব্যবহার করে একটি বিড়াল এবং একটি গরুর ভঙ্গি বজায় রাখুন। আপনার মেরুদণ্ড সিলিংয়ের দিকে তুলে বিড়ালের ভঙ্গি করুন এবং আপনার চোখ আপনার পেটের দিকে থাকবে। একটি শ্বাস নিন এবং তারপরে একটি গরুর ভঙ্গি করুন যেখানে ধীরে ধীরে আপনার বুক এবং টেইলবোনটি সিলিংয়ের দিকে তুলুন এবং আপনার চোখ সিলিংয়ের দিকে তাকাবে। আরেকটি শ্বাস নেওয়ার পরে, আলতো করে বিড়ালের ভঙ্গিতে ফিরে যান। কমপক্ষে ২-৩ মিনিটের জন্য এটি পুনরাবৃত্তি করুন।

২. শিশুর ভঙ্গি (বালাসানা):  

এই ভঙ্গিটি একটি চূড়ান্ত শিথিল ভঙ্গি যা আপনার পুরো শরীর জুড়ে চাপ এবং উত্তেজনা কমাতে সাহায্য করে যখন আপনি ধরে রাখেন এবং গভীরভাবে শ্বাস নেন, আপনার নিতম্বের মধ্যে যে নিঃশ্বাস পৌঁছে যাচ্ছে তা অনুভব করে।

কীভাবে: আপনার হাঁটু চওড়া এবং আপনার পায়ের আঙ্গুলগুলি স্পর্শ করে আপনার হিলের উপর বসুন যাতে আপনার বাটটি আপনার হিলের ঠিক উপরে বিশ্রাম নেয়। আপনার উরুর মধ্যে আপনার পেট দিয়ে, আপনার কপাল মেঝেতে রাখুন। আপনার হাত প্রসারিত করুন এবং আপনার হাতের তালু নীচের দিকে রাখুন এবং ১-৩ মিনিটের জন্য এই ভঙ্গিতে আস্তে আস্তে শ্বাস নিতে থাকুন।

৩. ব্রিজ পোজ (সেতু বান্ধা সর্বাঙ্গাসন): 

ব্রিজ পোজ হল পিছনের বাঁকানো ব্যায়াম যা উভয়ই মেরুদণ্ড, নিতম্ব এবং হ্যামস্ট্রিংকে প্রসারিত করে এবং প্রসারিত করে।

কীভাবে: মেঝেতে পা সমতল করে এবং হাঁটু বাঁকিয়ে আপনার পিঠের উপর শুয়ে থাকুন। বাহুগুলি আপনার শরীরের পাশ দিয়ে সোজা হওয়া উচিত এবং আপনার হাতের তালু মাটিতে রাখা উচিত, ধীরে ধীরে আপনার নিতম্বকে মেঝে থেকে তুলতে শুরু করুন এবং একটি সেতুর আকারের ভঙ্গি তৈরি করুন এবং এই অবস্থানটি ৩৯সেকেন্ড থেকে ১ মিনিটের জন্য ধরে রাখুন এবং তারপরে ধীরে ধীরে শরীরকে ফিরিয়ে আনুন মাটি, ধড় থেকে টেইলবোন পর্যন্ত এবং এই ভঙ্গিটি প্রতিদিন ৩ বার পুনরাবৃত্তি করুন।

৪. নিচের দিকে মুখ করা কুকুর (আধো মুখ স্বনাসন): 

আপনার পুরো শরীরকে পুনরুজ্জীবিত করতে এবং আপনার পায়ের পিছনের অংশগুলিকে উন্মুক্ত করার জন্য যোগব্যায়ামের সবচেয়ে আইকনিক ভঙ্গিগুলির মধ্যে একটি। এই অবস্থানটি সত্যিই আপনার পেটের পেশীগুলিতে শক্তি তৈরি করতে সহায়তা করে যা আপনার নীচের পিঠের সমর্থনের জন্য প্রয়োজনীয়।

কীভাবে: বাঁকুন এবং আপনার সামনে আপনার হাত দিয়ে সমস্ত চারের উপর নিজেকে রাখুন এবং কাঁধ-দূরত্ব এবং নিতম্ব-প্রস্থ আলাদা করুন এবং আপনার হাঁটু এবং টেইলবোন সিলিংয়ের দিকে তুলতে শুরু করুন। উপরের পিঠটি প্রসারিত করুন এবং এক মিনিট পর্যন্ত অবস্থানটি ধরে রাখুন এবং গভীরভাবে শ্বাস নিন এবং আপনার মাথা এবং ঘাড় শিথিল করুন এবং আপনার পায়ের দিকে ফিরে তাকান।

৫. পঙ্গপালের ভঙ্গি (সালাভাষা): 

আপনার পিঠ, মেরুদণ্ড এবং নিতম্বকে শক্তিশালী করার আরেকটি দুর্দান্ত উপায় কারণ এতে চিরতরে পিঠের ব্যথা দূর করার আরও বেশি সুযোগ রয়েছে।

কিভাবে: আপনার পাশে আপনার বাহু রেখে আপনার পেটের উপর শুয়ে পড়ুন, হাতের তালু উপরে রাখুন। এখন, আপনার ধড়, বাহু এবং পা সহ আলতো করে আপনার মাথা তুলুন। আপনি এটি করার সাথে সাথে আপনার উরুগুলিকে কিছুটা ঘোরানো উচিত এবং আপনি অনুভব করতে চান আপনার শরীর মাথা থেকে পায়ের পাতা পর্যন্ত লম্বা হয়েছে। এটি ৩০ সেকেন্ড থেকে এক মিনিট ধরে রাখুন।

এখানে আরও কিছু প্রসারিত রয়েছে যা আপনার ক্লান্ত পিঠকে পুরোপুরি শিথিল করে:

  • ঊর্ধ্বমুখী কুকুর
  • স্ট্যান্ডিং ফরওয়ার্ড বেন্ড
  • স্ফিংস পোজ
  • স্লো রক সহ বুকে হাঁটু
  • রিক্লাইন্ড সুপাইন টুইস্ট
  • রিক্লাইন্ড হ্যামস্ট্রিং স্ট্রেচ
  • পায়রার ভঙ্গি
  • স্পাইনাল টুইস্ট
  • হ্যাপি বেবি
  • বর্ধিত কুকুরছানা ভঙ্গি
  • তক্তা পোজ

“আজকের পিঠে ব্যথা অল্পবয়স্কদের মধ্যে একটি খুব সাধারণ সমস্যা। নিয়মিতভাবে এই যোগব্যায়াম ভঙ্গি অনুশীলন, নিরাপদে প্রসারিত এবং সঠিকভাবে সঞ্চালিত পিঠের ব্যথা কমাতে বা প্রতিরোধ করতে সাহায্য করে যা যোগ বা যোগ আসনের সৌন্দর্য। এছাড়াও, যোগব্যায়াম কার্যকর হয় যখন আপনি একটি স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করেন, যেমন নিয়মিত ব্যায়াম করা, স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং একটি মাঝারি ওজন বজায় রাখা”, জয়পুর-ভিত্তিক ন্যাচারোপ্যাথি ডাক্তার এবং যোগ প্রশিক্ষক শশী বালা শর্মা বলেছেন।

“পিঠের ব্যথা হল সবচেয়ে সাধারণ ধরনের ব্যথা এবং একাধিক ডাক্তারের পরিদর্শন প্রয়োজন। ব্যথার ওষুধ গ্রহণ করা পিঠের ব্যথা কমাতে সাহায্য করতে পারে, তবে খুব শীঘ্র বা পরে আপনি কিছু পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করার একটি ভাল সম্ভাবনা রয়েছে। সুতরাং, এই কারণেই নিয়মিত যোগ অনুশীলন হিসাবে পিঠের ব্যথার চিকিত্সার জন্য আরও প্রাকৃতিক পদ্ধতি গ্রহণ করা অপরিহার্য।

উপরে তালিকাভুক্ত ভঙ্গিগুলি পিছনের পেশীগুলিকে মৃদু প্রসারিত করে, ভঙ্গি উন্নত করতে এবং পিঠের ব্যথার কারণে সৃষ্ট চাপ কমাতে সহায়তা করে। এই ভঙ্গিগুলিকে নিরাপদ বলে মনে করা হয়, তবে আপনি যদি আর্থ্রাইটিসে ভুগছেন বা হাত এবং গোড়ালির জয়েন্টগুলিতে অতিরিক্ত চাপের কারণে আপনি এটি এড়িয়ে যেতে চাইতে পারেন”, তিনি যোগ করেছেন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

Leave a Reply

Your email address will not be published.