China New Map: আবারও দখলদারির চেষ্টা চিনের! এবার নতুন মানচিত্র প্রকাশ করে অরুণাচল প্রদেশ এবং আকসাই চিনকে ড্রাগনভূমিতে অন্তর্ভূক্ত করেছে চিন

China New Map: ফের দুঃসাহস দেখালো জিনপিংয়ের দেশ

হাইলাইটস:

  • ফের ইন্দো-চিন সীমান্তবর্তী এলাকা দখলদারির চেষ্টা চিনের
  • বেজিং নতুন মানচিত্র প্রকাশ করে জানালো ভারতের অরুণাচল প্রদেশ তাদের অংশ
  • এই নিয়ে আবারও শুরু হয়েছে ইন্দো-চিন দ্বৈরথ

China New Map: অরুণাচল প্রদেশ নিয়ে ইন্দো-চিন দ্বৈরথ নতুন ঘটনা নয়। আগেও একাধিকবার চিন দাবি করেছে ভারতের অরুণাচল প্রদেশ আসলে চিনের অংশ। তবে ভারত সরকারও যথেষ্ট কঠোরভাবে বুঝিয়ে দেয় অরুণাচল প্রদেশ বরাবরই ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং ভবিষ্যতেও থাকবে।

তবে আবারও ইন্দো-চিন সীমান্তবর্তী এলাকা দখলদারির চেষ্টা চিনের। ভারতের অরুণাচলকে ফের নিজেদের মানচিত্রে টানল শি জিনপিংয়ের দেশ। ২০২৩ সালের এডিশন অনুযায়ী চিন তার আদর্শ মানচিত্রের একটি নতুন সংস্করণ প্রকাশ করেছে। চিনা সংবাদপত্র গ্লোবাল টাইমস এক্স-এ চিনের এই নতুন মানচিত্র প্রকাশ করেছে নিজেদের অফিসিয়াল টুইটার হ্যান্ডলে।

চিনের তরফে যে নতুন মানচিত্র প্রকাশিত হয়েছে তাতে দেখা যাচ্ছে, ভারতের অরুণাচল প্রদেশ, আকসাই চিন, তাইওয়ান এবং দক্ষিণ চিন সাগরকে চিন তার ভূখণ্ড দেখিয়েছে। তাদের এই নতুন মানচিত্রটি এখন সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল। তবে চিনের এই নতুন মানচিত্রকে প্রত্যাখ্যান করেছে ভারত। ভারতীয় বিদেশ মন্ত্রকের আগেই কড়া বিবৃতি দিয়ে জানিয়ে দেয়, ‘অরুণাচল প্রদেশ বরাবরই ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং ভবিষ্যতেও থাকবে।’ তবে চিনের দাদাগিরি যেন থামেই না।

এর আগেও ২০২১ সালে বেজিং একই ঘটনা ঘটিয়ে ছিল। ভারতের উত্তর-পূর্বের রাজ্য অরুণাচল প্রদেশের ১৫টি জায়গা দখল করে নিজেদের মানচিত্রে ঢুকিয়ে দিয়েছিল তারা। তারা এই ১৫টি জায়গার নতুন নামও দিয়ে মানচিত্রে। তবে তখনও ভারতের বিদেশ মন্ত্রক সাফ জানিয়ে দেয়, বেজিংয়ের এই পদক্ষেপ সত্যকে কোনদিন পরিবর্তন করতে পারবে না।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.