Positive Work Culture can boost productivity:ইতিবাচক কর্ম সংস্কৃতি উৎপাদনশীলতা বৃদ্ধি করতে পারে!

Positive Work Culture can boost productivity:ইতিবাচক কর্ম সংস্কৃতি উৎপাদনশীলতা বৃদ্ধি করতে পারে!

হাইলাইটস:

  • কর্মক্ষেত্রে ইতিবাচক মনোভাব
  • জীবনের উন্নতিতে সাহায্য
  • বিস্তারিত আলোচনা

Positive Work Culture can boost productivity:ইতিবাচক কর্ম সংস্কৃতি উৎপাদনশীলতা বৃদ্ধি করতে পারে!

একটি ইতিবাচক কর্মক্ষেত্রের সংস্কৃতি দলগত কাজকে উন্নত করে, মনোবল বাড়ায়, উৎপাদনশীলতা এবং দক্ষতা বাড়ায় এবং কর্মশক্তির ধারণক্ষমতা বাড়ায়। কাজের সন্তুষ্টি, সহযোগিতা এবং কাজের পারফরম্যান্স সবই উন্নত।সবচেয়ে গুরুত্বপূর্ণ, একটি ইতিবাচক কাজের পরিবেশ কর্মীদের মধ্যে চাপ কমায়। কর্মক্ষেত্রে একটি ইতিবাচক সংস্কৃতি কর্মীদের মধ্যে গর্ব এবং মালিকানার বোধ তৈরি করার জন্য অপরিহার্য।

যখন লোকেরা গর্বিত হয়, তখন তারা তাদের ভবিষ্যত সংস্থায় বিনিয়োগ করে এবং এমন সুযোগ তৈরি করার জন্য কঠোর পরিশ্রম করে যা সংস্থার উপকার করবে। কর্মক্ষেত্র সম্পর্কে গবেষণা বিশ্বজুড়ে চলতে থাকে। তাদের কাছ থেকেও বেরিয়ে আসে অনেক গুরুত্বপূর্ণ তথ্য। এগুলো বাস্তবায়নের অনেক সুবিধা রয়েছে। কর্মীরা কর্মক্ষেত্রে নিজেদের বিচ্ছিন্ন করার চেষ্টা করে। এ কারণে তারা অসুখী হওয়ার পাশাপাশি অনুৎপাদনশীলও হয়ে পড়ে। আপনিও যদি এমন পরিস্থিতির মুখোমুখি হন তবে আপনার স্ব-প্রেরণা দরকার। বিশেষজ্ঞদের মতে, আপনি যদি খুশি না হন তবে এটি সরাসরি আপনাকে প্রভাবিত করে এবং আপনি ভালো বোধ করেন না। কর্মক্ষেত্রে খুশি থাকা জরুরি। সংস্কৃতি হল সেই বায়ু যার আপনি শ্বাস নেন। যদি এটি বিষাক্ত হয়, আপনার সংস্থা মারা যায়। এই জন্য আপনি এই পয়েন্টগুলি দেখতে পারেন।

১. যোগাযোগ: 

ভালো যোগাযোগ হল কর্মক্ষেত্রে ইতিবাচকতা বজায় রাখার মূল চাবিকাঠি। ভালো যোগাযোগ ব্যক্তিগত ভূমিকা এবং দায়িত্ব নির্বিশেষে পারস্পরিক শ্রদ্ধা এবং বিশ্বাস তৈরি করতে সাহায্য করে। লোকেরা যদি প্রশ্ন জিজ্ঞাসা করতে না পারে, ধারণাগুলি বুঝতে না পারে বা একে অপরের সাথে সহজেই সংযোগ স্থাপন করতে পারে না, তবে তারা কম স্বচ্ছ হয় এবং মানুষের কাছ থেকে সেরাটি নাও পেতে পারে। আপনি যদি আরও খোলামেলা কাজের পরিবেশ তৈরি করতে পারেন, তবে লোকেরা গঠনমূলক উপায়ে যোগাযোগ করতে ক্ষমতাবান বোধ করে।

২. টিমওয়ার্ক: 

এটি যে কোনও কর্মক্ষেত্রের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। খুব ভিন্ন দৃষ্টিভঙ্গি এবং ব্যক্তিত্বের লোকেরা জেল করতে পারে যদি তাদের পিছনে যাওয়ার একটি সাধারণ উদ্দেশ্য থাকে। সর্বোচ্চ পারফরম্যান্সকারী দলগুলি ক্রমবর্ধমানভাবে জোর দিচ্ছে যে সাফল্যের জন্য সব ধরণের বৈচিত্র্য গুরুত্বপূর্ণ। একটি সমৃদ্ধ সহযোগিতামূলক সংস্কৃতি দলের মধ্যে সীমানা ভেঙ্গে দিতে পারে। অন্যদিকে একটি বিষাক্ত পরিবেশ কর্মীদের স্বার্থপর করে তুলতে পারে এবং দোষারোপের সংস্কৃতি গড়ে তুলতে পারে।

৩. মনোবল বাড়ানো: 

মনোবল বৃদ্ধি কর্মীদের জন্য উপকারী হতে পারে এবং তারা কোম্পানিতে আরও কঠোর পরিশ্রম করতে পারে। ব্যক্তিদের নিজেদের হতে এবং তাদের মূল্যবান মতামত প্রকাশ করতে উৎসাহিত করার সাথে সাথে তারা যে কাজটি করে তাতে আত্মবিশ্বাসী এবং ক্ষমতায়িত বোধ করতে দলগুলিকে সক্ষম করে দলের মনোবল তৈরি করা।

৪. কর্মীদের জন্য সুস্পষ্ট লক্ষ্য এবং পুরষ্কার তৈরি করুন: 

অনুপ্রাণিত এবং নিযুক্ত কর্মচারী তৈরি করা যেতে পারে যদি তাদের সাথে সমান আচরণ করা হয় এবং স্পষ্ট লক্ষ্য থাকে যে তারা কাজ করতে পারে। অগ্রগতি এবং পদোন্নতির জন্য একটি স্বচ্ছ নীতি থাকা কর্মীদের তাদের কর্মক্ষমতা পরিমাপ করার সুযোগ দেয়।

৫. সহানুভূতি দেখান: 

যখন কর্মীরা নির্দয় বা সহানুভূতিহীন একজন বসকে প্রত্যাহার করে, তখন তারা এড়িয়ে চলা এবং নেতিবাচক আবেগের সাথে যুক্ত মস্তিষ্কের ক্ষেত্রগুলিতে সক্রিয়তা বৃদ্ধি দেখায় যখন তারা একজন সহানুভূতিশীল বসকে স্মরণ করার সময় বিপরীতটি সত্য ছিল।

৬. কর্মচারীদের মানসিক স্বাস্থ্য রক্ষা করুন:

আপনার কোম্পানির জন্য কাজ করার সময় আপনার কর্মীরা মানসিক স্বাস্থ্য সমস্যা অনুভব করতে পারে। দুর্বল মানসিক স্বাস্থ্য প্রায়ই অসুস্থ ছুটির দিকে নিয়ে যেতে পারে, যা আপনার ব্যবসা এবং দলকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। মানসিক স্বাস্থ্যের বিষয়ে কথা বলা কর্মীদের কাজে সহায়তা এবং খুশি বোধ করতে সাহায্য করার দিকে একটি দীর্ঘ পথ যেতে পারে।

৭. বৈচিত্র্যের সংস্কৃতি প্রচার করুন: 

একটি বৈচিত্র্যময় কর্মশক্তি অনেক, অনেক চিত্তাকর্ষক ব্যবসায়িক সুবিধাও দেয়। একটি বৈচিত্র্যময় কর্মশক্তি শুধুমাত্র আপনার শিল্পের সেরা এবং উজ্জ্বলতম আকর্ষণকে সহজ করে তোলে না, কিন্তু এটি উৎপাদনশীলতা এবং লাভও বাড়ায়। কর্মচারীরা স্বাভাবিকভাবেই আরও আরামদায়ক যা সৃজনশীল চিন্তাভাবনা এবং উদ্ভাবনী ধারণার দরজা খুলে দেয়। এছাড়াও যখন কর্মীরা তাদের কাজের পরিবেশ নিয়ে সুখী হয়,তখন তাদের অন্য চাকরির সন্ধানে তাদের সময় ব্যয় করার সম্ভাবনা কম থাকে।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

 

Leave a Reply

Your email address will not be published.