Indian Films Nominated for OSCAR: অস্কার-এর জন্য মনোনীত ভারতীয় চলচ্চিত্রের একটি তালিকা

Indian Films Nominated for OSCAR: অস্কার-এর জন্য মনোনীত ভারতীয় চলচ্চিত্রের তালিকায় এমন চলচ্চিত্র রয়েছে যা প্রত্যেক ভারতীয়কে গর্বিত করেছে

হাইলাইটস:

  • বেশ কিছু নাম থাকা সত্ত্বেও এখন পর্যন্ত মাত্র ৩টি ছবি অস্কার-এ মনোনীত হয়েছে
  • এখানে মনোনয়নের জন্য পাঠানো চলচ্চিত্রের একটি তালিকা রয়েছে
  • অস্কার পুরস্কার জয়ী ভারতীয়দের তালিকা

Indian Films Nominated for OSCAR: এটা শুধু প্রিয়াঙ্কা চোপড়ার জন্যই নয় বরং প্রত্যেক ভারতীয়র জন্যই একটি বিশেষ মুহূর্ত। রাজকুমার রাও, আদর্শ গৌরব এবং প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত দ্য হোয়াইট টাইগার অস্কারের জন্য মনোনীত হয়েছে। অত্যাশ্চর্য অভিনেত্রী তার ভক্তদের সাথে এই দুর্দান্ত খবরটি ভাগ করতে তার সোশ্যাল মিডিয়া নিয়েছিলেন। চলচ্চিত্রটি সেরা অভিযোজিত বিভাগে মনোনীত হয়েছে। প্রিয়াঙ্কার পরে, তার সহ-অভিনেতা রাজকুমার রাও এবং আদর্শ গৌরবও সোশ্যাল মিডিয়ায় অস্কার সম্মতি উদযাপন করেছেন। হোয়াইট টাইগার অস্কারের জন্য মনোনীত হওয়া প্রথম ভারতীয় ছবি নয়। এখানে অস্কারের জন্য মনোনীত ভারতীয় চলচ্চিত্রগুলির একটি তালিকা রয়েছে৷ আর দেরি না করে দেখে নেওয়া যাক!

বেশ কিছু নাম থাকা সত্ত্বেও এখন পর্যন্ত মাত্র 3টি ছবি অস্কার-এ মনোনীত হয়েছে।

১. মাদার ইন্ডিয়া: এটি ছিল প্রথম ভারতীয় চলচ্চিত্র যা একাডেমি পুরস্কারে পাঠানো হয়েছিল। এটি নির্বাচিত হয় এবং সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে মনোনীত হয়। চলচ্চিত্রটি জয়ের কাছাকাছি এসেছিল কিন্তু নাইটস অফ ক্যাবিরিয়ার কাছে একক ভোটে হেরে যায়।

২. আরেকটি চলচ্চিত্র যা মনোনয়নের তালিকা তৈরি করেছিল তা হল মীরা নায়ারের সালাম বোম্বে যেটি ১৯৮৯ সালে মুক্তি পায়।

৩. সর্বশেষ এবং চূড়ান্ত ছিল আমির খান অভিনীত লাগান ২০০২ সালে একটি ব্লকবাস্টার হয়ে ওঠে। এর পরে, একটিও ভারতীয় চলচ্চিত্র একাডেমি পুরস্কারের জন্য মনোনীত হয়নি। অবশেষে, এই বছর আমরা আরও একটি চলচ্চিত্র পেয়েছি যা তালিকায় তৈরি হয়েছে। হোয়াইট টাইগার অবশ্যই মনোনয়ন পাওয়ার যোগ্য এবং আমরা অত্যন্ত গর্বিত। আমরা আশা করি এই বছর আমরা একটি অস্কার জিতব।

এখানে মনোনয়নের জন্য পাঠানো চলচ্চিত্রের একটি তালিকা রয়েছে:

১. গালি বয়: 

জোয়া আখতারের গালি বয়কে ২০২০ সালের জন্য ভারতের অফিসিয়াল প্রবেশ হিসাবে নির্বাচিত করা হয়েছিল। চলচ্চিত্র তারকা রণবীর সিং এবং আলিয়া ভাট। এটি ছিল মুম্বাইয়ের রাস্তার একজন র‍্যাপারের গল্প যিনি এটিকে বিশ্বে বড় করার স্বপ্ন দেখেছিলেন। ছবিটি ছিল ২০১৯ সালের সবচেয়ে বড় ব্লকবাস্টার।

২. ভিলেজ রকস্টার (২০১৮) একটি কামপুরি অসমীয়া ভাষার আসছে -যুগের চলচ্চিত্র, এটি ২০১৭ সালে টরন্টো উৎসবে প্রিমিয়ার হয়েছিল। ছবিটি ৯১তম অস্কারে ভারতের আনুষ্ঠানিক প্রবেশ হিসাবে নির্বাচিত হয়েছিল, কিন্তু মনোনীত হতে পারেনি ৮৭টি প্রবেশ থেকে শীর্ষ নয়টি চলচ্চিত্রের জন্য।

৩. বরফি:

রণবীর কাপুর, প্রিয়াঙ্কা চোপড়া এবং ইলিয়ানা ডি’ক্রুজ অভিনীত বরফি যা অনুরাগ বসু পরিচালিত হয়েছিল ২০১২ সালে একাডেমি পুরস্কারে পাঠানো হয়েছিল৷ দুঃখের বিষয়, ছবিটি মনোনীত হয়নি৷

৪. পিপলি লাইভ: 

মেহঙ্গি দিন গানটি মনে আছে? কৃষকের আত্মহত্যার বিষয়টি নিয়ে ছবিটি প্রযোজনা করেছে আমির খান প্রোডাকশন। এটি মনোনয়নের জন্য পাঠানো হয়েছিল কিন্তু নির্বাচিত হয়নি।

৫. রং দে বাসন্তী:

৫ জন পুরুষের গল্প, যাদের জীবন আমূল বদলে যায়, কারণ তারা পাঁচজন ভারতীয় বিপ্লবীর একটি তথ্যচিত্রে অভিনয় করে। চলচ্চিত্রটি সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র বিভাগে অস্কার-এর জন্য একটি এন্টি হিসাবে পাঠানো হয়েছিল কিন্তু কোনো মনোনয়ন পায়নি।

৬. পেহেলি: শাহরুখ খান এবং রানী মুখার্জী প্রধান ভূমিকায় অভিনয় করে অমল পালেকার পরিচালিত, চলচ্চিত্রটি ২০০৬ সালে একটি এন্টি হিসাবে পাঠানো হয়েছিল।

অস্কার পুরস্কার জয়ী ভারতীয়দের তালিকা:

অস্কার জয় অনেক শিল্পীর জন্য চূড়ান্ত লক্ষ্য। এটা একজন শিল্পী জীবনের সবচেয়ে বড় অর্জন। প্রতিটি বিভাগে পুরষ্কারের প্রতিযোগিতা এতটাই বিশাল যে এটি মনোনয়নের জন্য নিজেই একটি উদযাপনের আহ্বান জানায়। খুব কম ভারতীয় আছে যারা অস্কার জিতেছে। ভারত বিভিন্ন আঞ্চলিক ভাষায় নির্বাচিত চলচ্চিত্রের একটি অফিসিয়াল তালিকা অস্কার-এ জমা দেয়। আমরা কখনও সেরা বিদেশী চলচ্চিত্রের পুরস্কার জিততে পারিনি, তবে কিছু শিল্পী আছেন যারা আমাদেরকে গর্বিত করেছেন।

১. সত্যজিৎ রায়: ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসের অন্যতম বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা ১৯৯২ সালে অস্কার জিতেছিলেন। তার অসুস্থতার কারণে, তিনি হাসপাতালের বিছানা থেকে তার বিজয়ী বক্তৃতা দেন।

২. গুলজার সাহাব: তার আসল নাম সমগ্র সিং কালরা। তিনি ভারতের একজন বিখ্যাত গীতিকার এবং চলচ্চিত্র পরিচালক এবং তার গান জয় হো তাকে সেরা মৌলিক গানের জন্য অস্কার জিতেছে।

৩. এ আর রহমান: ভারতের মিউজিক্যাল প্রাইড এবং এই সত্য কেউ অস্বীকার করতে পারবে না। তিনিই একমাত্র ভারতীয় যিনি একই বছরে দুবার অস্কার জিতেছেন। তিনি স্লাম ডগ মিলিয়নেয়ার চলচ্চিত্রের জন্য সেরা স্কোর এবং জয় হো-এর জন্য সেরা মৌলিক গান বিভাগে এটি জিতেছিলেন।

৪. রেসুল পুকুট্টি: ৮১ তম একাডেমি পুরস্কার ভারতীয়দের জন্য বিশেষ ছিল। আমাদের দুই দেশবাসী সম্মানজনক পুরস্কার জিতেছে। এ আর রহমান ও রেসুল পুকুট্টি। উল্লেখ্য, রেসুল সেরা সাউন্ড মিক্সিং বিভাগে পুরস্কার জিতেছে।

এই বছর হোয়াইট টাইগার অস্কার-এর জন্য মনোনীত হয়েছে এবং এটি অবশ্যই একটি উদযাপনের জন্য আহ্বান জানিয়েছে।

এইরকম বিনোদন সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.