Chandrayaan-3 Rover Pragyan Landing: চাঁদের মাটিতে প্রথম সেলফি তুলে শেয়ার করল ল্যান্ডার বিক্রম, দেখুন সেই ভিডিও

Chandrayaan-3 Rover Pragyan Landing: ল্যান্ডার বিক্রমের র‍্যাম্প বেয়ে চন্দ্রপৃষ্ঠে নেমে এল রোভার প্রজ্ঞান, সেই ভিডিও রেকর্ড করে পাঠাল বিক্রম

হাইলাইটস:

  • চাঁদের মাটিতে ল্যান্ডার বিক্রম অবতরণ করার ৪ ঘণ্টা পর চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেছে রোভার প্রজ্ঞান
  • সেই ভিডিও রেকর্ড করে পাঠিয়েছে বিক্রম
  • ইসরোর তরফে এক্স একাউন্টে ভিডিওটি শেয়ার করা হয়েছে

Chandrayaan-3 Rover Pragyan Landing: সমস্ত দেশবাসী অধীর আগ্রহে এই দিনটার অপেক্ষায় ছিল। অবশেষে চাঁদের বুকে প্রথম সেলফি তুলে শেয়ার করল ল্যান্ডার বিক্রম। সেই ছবি ও ভিডিও শেয়ার করল ইসরো। ইসরোর এক্স একাউন্টে পোস্ট করা ওই ভিডিওতে দেখা যাচ্ছে, ল্যান্ডার বিক্রম থেকে ধীরে ধীরে বেরিয়ে আসছে রোভার প্রজ্ঞান।

বুধবার চন্দ্রপৃষ্ঠে সফল অবতরণ করেছে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রম। অবতরণের ঘণ্টাখানেক পর ধুলোর ঝড় থামলে ল্যান্ডার বিক্রমের বুক থেকে রোভার প্রজ্ঞান বেরিয়ে আসে। এই মুহূর্তে চাঁদ থেকে মাটি, খনিজের নমুনা সংগ্রহ করছে প্রজ্ঞান। এরই মাঝে ল্যান্ডার বিক্রমের তোলা ছবি শেয়ার করল ইসরো।

এক্স-এ শেয়ার করা ওই ভিডিওতে দেখা যাচ্ছে একেবারে ধীর গতিতে ল্যান্ডার বিক্রমের ভিতর থেকে নেমে আসছে রোভার প্রজ্ঞান। ইসরোর তরফে ভিডিয়োর ক্যাপশনে লেখা হয়েছে, “চন্দ্রযান-৩ এর রোভার ল্যান্ডারের র‍্যাম্প বেয়ে চন্দ্রপৃষ্ঠে নেমে এসেছে”

বৃহস্পতিবারই ইসরো জানিয়েছিল, চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ডার বিক্রম অবতরণ করার ৪ ঘণ্টা পর সুরক্ষিতভাবে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেছে রোভার প্রজ্ঞান। প্রজ্ঞানের নেমে আসার ভিডিওই রেকর্ড করেছে বিক্রম। রঙিন ভিডিওতে দেখা গেছে, রোভার প্রজ্ঞানের সোলার প্যানেলের উপরে সূর্যালোক পড়ছে। তার ছায়াও চাঁদের মাটিতে পড়ছে। ভিডিও দেখে অনুমান করা হচ্ছে, ল্যান্ডার বিক্রম চন্দ্রপৃ্ষ্ঠে তুলনামূলকভাবে সমতল স্থানে অবতরণ করেছে।

এই রকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.