Rakhi Purnima 2023: এবারের রাখি পূর্ণিমা কবে? ৩০শে অগাস্ট নাকি ৩১শে অগাস্ট জেনে নিন

Rakhi Purnima 2023: এবছর রাখি বাঁধার আসল তারিখ এবং শুভ সময় নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে

হাইলাইটস:

  • চলতি বছরের রাখি পূর্ণিমা উৎসব কবে?
  • তারিখ নিয়ে শুরু হয়েছে বিভ্রান্তি।
  • জেনে নিন রাখি পূর্ণিমার আসল তারিখ এবং শুভক্ষণ

Rakhi Purnima 2023: আমাদের দেশে মহা ধুমধাম করে পালিত হয় রাখি-বন্ধন উৎসব। তবে চলতি বছরের রাখি পূর্ণিমার তারিখ নিয়ে নানা বিভ্রান্তির সৃষ্টি হয়েছে বিভিন্ন মহলে। কারণ অনেকে মনে করছেন ৩০শে অগাস্ট রাখি তো আবার কেউ কেউ মনে করছেন ৩১শে অগাস্ট রাখি। তবে রাখি বাঁধার আসল তারিখ এবং শুভ সময় সম্পর্কে জেনে নিন এই প্রতিবেদনে।

বাঙালির কাছে ভাতৃদ্বিতীয়া স্পেশাল হলেও রাখি-বন্ধন উৎসব নিয়েও সেলেব্রেশন কিছু কম হয় না। ভাই-বোনের মধ্যে ভালোবাসা এবং দৃঢ় বন্ধনের জন্যই পালিত হয় রাখি-বন্ধন উৎসব। রাখি পূর্ণিমার শুভক্ষণে ভাইয়ের হাতে রাখি বেছে বোন তাঁর দীর্ঘায়ু কামনা করেন এবং ভাইও বোনের সুখ এবং নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব নিজের কাঁধে নেন।

প্রতিবছর বাংলার শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে রাখি-বন্ধন উৎসব পালিত হয় ধুমধাম করে। তবে এবছর রাখি বাঁধার আসল তারিখ এবং শুভ সময় নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। এ বছর ভদ্রার কারণে ৩০ না ৩১ অগাস্ট কোন দিন এই উৎসব পালিত হবে তা জানতে চাইছেন সকলে। প্রতিবছর পূর্ণিমা তিথির শুভক্ষণেই রাখি পূর্ণিমা উৎসবটি পালিত হয়ে থাকে। তবে ভদ্রা থাকলে সেই সময়টি অতিক্রম হওয়ার আগে কিংবা পড়ে ভাইদের হাতে রাখি বাঁধা হয়। তবে শাস্ত্র মতে, ভদ্রার ছায়া থাকলে ভাইয়ের হাতে রাখি বাঁধাকে অশুভ বলে মনে করা হয়। যার ফলে অনেকের বিশ্বাস ভাই-বোনের অমঙ্গলও হতে পারে।

এবছর আগামী ৩০শে অগাস্ট ভদ্রা থাকবে এবং ৩১শে অগাস্ট পূর্ণিমাও ছেড়ে যাবে। এমন পরিস্থিতিতে

রাখি পূর্ণিমার শুভক্ষণ সম্পর্কে জেনে নিন –

এবছর শুক্লপক্ষের পূর্ণিমা তিথি শুরু হচ্ছে আগামী ৩০শে অগাস্ট সকাল ১০টা ৫৮ মিনিটে এবং ৩১শে অগাস্ট সকাল ৭টা ৫০ মিনিটে এই তিথি সমাপ্ত হচ্ছে। তাই আগামী ৩০শে অগাস্টই রাখি-বন্ধন উৎসব পালিত হবে দেশজুড়ে। তবে কিছু কিছু জায়গায় উদয়া তিথি মেনে ৩১শে অগাস্ট পালন করা হবে রাখি-বন্ধন উৎসব।

শাস্ত্র মতে, ভদ্রাকালে ভদ্রা মুখের সময় শুধুমাত্র বাদ দিয়ে অন্যান্য যেকোনও সময়ে রাখি-বন্ধনের মতো শুভ অনুষ্ঠান পালন করা যেতে পারে। এবছর ভদ্রাকাল সমাপ্ত হবে ৩০শে অগাস্ট রাত ৯টা ১ মিনিটে। সুতরাং ভদ্রা লেজ থাকবে সন্ধ্যা ৫টা ৩০ মিনিট থেকে ৬টা ৩১ মিনিট পর্যন্ত, তাই এইসময়ের মধ্যে রাখি-বন্ধন উৎসব পালন করা যেতে পারে।

শুভ রাখি পূর্ণিমা!

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.