Lip Care Remedies: ঠোঁটের যত্নের প্রতিকারের সাথে স্বাস্থ্যকর রাখার উপায়

Lip Care Remedies: নিখুঁত পাউটের জন্য এখানে কিছু ঠোঁটের যত্নের প্রতিকার রয়েছে

হাইলাইটস:

  • মধু বা চিনির স্ক্রাব
  • ডালিমের বীজ
  • বেরি এবং অ্যালোভেরা
  • লেবু এবং বাদাম তেল

Lip Care Remedies: সেলফি এবং ফটোগ্রাফের যুগে, আপনার ত্বক, ঠোঁট, চুল, জামাকাপড় এমন কিছু প্রয়োজনীয় বিষয় যা সহজেই লক্ষ্য করা যায়। আর পাউট হল বিখ্যাত সেলফি পোজগুলির মধ্যে একটি। সেই একটি নিখুঁত পাউট ছবিতে ক্লিক করার জন্য ঠোঁটের যত্নে কাজ করা অপরিহার্য।

ডিহাইড্রেশন, কিছু প্রসাধনীর কারণে সূর্যের অতিরিক্ত এক্সপোজারের কারণে আমাদের ঠোঁট অনেক কষ্ট পায়। কখনও কখনও তারা ঠোঁট কালো করতে শুরু করে, ফাটা বা এমনকি ত্বকও খোসা ছাড়তে পারে। ঠোঁটের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

বিশেষজ্ঞ ডাঃ আমিশা মহাজন বলেন, “শুধু লিপবাম লাগালে আপনার ফাটা ঠোঁট মেরামত হবে না। যেহেতু আমাদের ঠোঁটের ত্বক আমাদের মুখের অন্যান্য অংশের তুলনায় পাতলা, তাই এটি ক্ষতির প্রবণতা বেশি। সুতরাং, ঠোঁটের যত্নের জন্য এইগুলি কিছু উপায় আপনি বাড়িতে চেষ্টা করে দেখতে পারেন”।

অতএব, আমরা আপনাকে ৬ টি ঘরোয়া প্রতিকার এবং কিছু যোগ কৌশল প্রদান করতে যাচ্ছি যা একটি স্বাস্থ্যকর এবং নিখুঁত পাউট দেবে।

মধু বা চিনির স্ক্রাব:

মধু এবং চিনির স্ক্রাব একটি খুব সামঞ্জস্যপূর্ণ কৌশল এবং সেইসাথে খুব কার্যকর। এটি সঙ্গে সঙ্গে ঠোঁট উজ্জ্বল করে। এগুলি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং এটি আপনাকে সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে রক্ষা করে।

চিনির সাথে একটি সহজ কৌশল হল ব্রাউন সুগার ব্যবহার করা, বিশেষত আপনার ঠোঁটে। এগুলি ঘষার আগে ১০-১৫ মিনিটের জন্য রেখে দিন। এগুলিকে আলতোভাবে ঘষুন, জোর করে ঘষবেন না। মনে রাখবেন যে আপনার ঠোঁট সূক্ষ্ম।

ডালিমের বীজ:

পিগমেন্টেড ঠোঁট হালকা করতে ডালিম দারুণ কাজ করে। আপনি এটি চিনির সাথে জুস হিসাবে ব্যবহার করতে পারেন বা আপনার ঠোঁটে ঘষতে পারেন। ১৫ মিনিট পরে এগুলি ঘষুন। মনে রাখবেন যে আপনি খুব বেশি স্ক্রাব করলে ত্বকের খোসা ছাড়তে পারে বা নীল হয়ে যেতে পারে।

বেরি এবং অ্যালোভেরা:

বেরি হল প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্টের উৎস। অতএব, এটি আপনার ঠোঁটের স্বাস্থ্যকে হালকা করতে এবং বজায় রাখতে সহায়তা করে। অ্যালোভেরা আপনার ঠোঁটকে হাইড্রেট এবং ময়শ্চারাইজ করার সময়, বেরি, স্ট্রবেরি বা রাস্পবেরি স্ক্রাবের জন্য ব্যবহার করা যেতে পারে

বেরির রস ব্যবহার করুন এবং বেরির রসের সাথে এক চা চামচ পরিপূর্ণ অ্যালোভেরা বা মধু নিন। ২০ মিনিটের জন্য এটি প্রয়োগ করুন এবং জল দিয়ে বাড়ান।

লেবু এবং বাদাম তেল:

আপনার ত্বকের রঙ সুস্থ রাখতে তেল অপরিহার্য। তেল ত্বকের খোসা ছাড়তে বাধা দেয়।

মাত্র ২ ফোঁটা বাদাম তেল, ২-৩ ফোঁটা লেবুর রস ঠোঁটে লাগিয়ে ৫-১০ মিনিট রেখে দিতে পারেন। আপনি এটি পরে ধুয়ে ফেলতে পারেন বা চাইলে ছেড়ে দিতে পারেন।

বিটরুটের রস:

বিটরুট আপনার রসের পিগমেন্টেশন পরিষ্কার করতে কাজ করে। এটি পুদিনা পাতা এবং লেবুর রসের সাথে লাগাতে পারেন। প্রতিটির প্রায় ২ ফোঁটা নিন এবং ১০ মিনিটের জন্য রেখে দিন। তারপর পানি দিয়ে তুলে ফেলুন।

বাণিজ্যিক ঠোঁট বামগুলিতে কিছু রাসায়নিকও থাকে যা আপনার ঠোঁটকে আঘাত করে এবং ক্ষতি করে, আপনার ঠোঁটকে শুষ্ক করে তোলে এবং আরও পিগমেন্টেড করে। আপনার স্ব-যত্ন রুটিনের জন্য এই ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

এই স্ক্রাব স্বাস্থ্যকর খাবার খাওয়া আপনাকে আপনার ঠোঁটকে সুস্থ এবং নরম রাখতে সাহায্য করতে পারে। একটি স্বাস্থ্যকর জীবনধারার নেতৃত্ব দেওয়া এবং নিজেকে হাইড্রেট করা খুবই গুরুত্বপূর্ণ।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.