Narendra Modi at ISRO: দেশে ফিরেই সোজা গেলেন বেঙ্গালুরুর ইসরোর সদর দফতরে, দেখা করলেন ইসরোর বিজ্ঞানীদের সাথে

Narendra Modi at ISRO: বেঙ্গালুরুতে দাঁড়িয়ে প্রধানমন্ত্রীর স্লোগান ‘জয় জওয়ান, জয় বিজ্ঞান, জয় অনুসন্ধান’

হাইলাইটস:

  • দেশে ফিরেই সোজা গেলেন ইসরোর সদর দফতরে
  • ইসরো পৌঁছেই প্রথমে চেয়ারম্যান এস সোমনাথকে বুকে জড়িয়ে ধরলেন প্রধানমন্ত্রী
  • চন্দ্রযান ৩-এর মুন ল্যান্ডিং স্পটের নামকরণও করলেন তিনি

Narendra Modi at ISRO: ২০১৯ সালে চন্দ্রযান ২ অবতরণের সময় বেঙ্গালুরুর ইসরোর সদর দফতরে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে এবারে চন্দ্রযান ২ অবতরণের সময় বিদেশ সফরে ছিলেন তিনি। গত মঙ্গলবারই ১৫তম BRICS সম্মেলনে অংশ নিতে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী। সেখান থেকে ভার্চুয়াল মাধ্যমে ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে যোগ দিয়েছিলেন তিনি। ১৪০ কোটি ভারতবাসীর সাথে তিনিও চোখ রেখেছিলেন চন্দ্রযান ৩-এর ঐতিহাসিক ল্যান্ডিং মুহূর্তে।

গত ২৩শে অগাস্ট ছিল ভারতের জন্য গর্বের দিন। কারণ এইদিন চাঁদের দক্ষিণ মেরেতে সফল ভাবে অবতরণ করে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রম। রোভার ‘প্রজ্ঞান’ও ইতিমধ্যে তার কাজ শুরু করে দিয়েছে চাঁদের মাটিতে। তবে প্রধানমন্ত্রী বিদেশ সফরে থাকতেও তাঁর মন পড়ে ছিল ভারতে। তাই তো আজ দেশে ফিরে দিল্লি না গিয়ে সোজা পৌঁছলেন বেঙ্গালুরুতে।

বেঙ্গালুরুতে ইসরোর সদর দফতরে গিয়ে ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে গিয়ে দেখা করলেন তিনি। ইসরো পৌঁছেই প্রথমে চেয়ারম্যান এস সোমনাথকে বুকে জড়িয়ে ধরলেন প্রধানমন্ত্রী। তারপর চন্দ্রযান ৩-এর পরীক্ষাগার ঘুরে দেখলেন। গোটা মিশনের প্রক্রিয়াও বোঝার চেষ্টা করলেন। বেঙ্গালুরুতে নেমে গর্বিত প্রধানমন্ত্রীর মুখে স্লোগান ছিল, ‘জয় জওয়ান, জয় বিজ্ঞান, জয় অনুসন্ধান’। রীতিমতো দেশের বিজ্ঞানীদের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন তিনি। বিজ্ঞানীদের স্যালুটও জানালেন তিনি। ভারতের বিক্রম যে অংশে পদার্পণ করেছে অর্থাৎ চন্দ্রযান ৩-এর মুন ল্যান্ডিং স্পটের নামকরণ করলেন তিনি। এই মুন ল্যান্ডিং স্পটের নাম রাখলেন ‘শিবশক্তি’। এরই সাথে তিনি ২৩শে অগাস্ট চন্দ্রযান ৩-এর চাঁদে পা রাখার দিনকে জাতীয় মহাকাশ দিবস (ন্যাশনাল স্পেস ডে) হিসেবেও ঘোষণা করলেন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.