Travel Friendly Healthy Snacks: ঘুরতে গেলে সাথে রাখুন এই ৫টি খাবার, পেট থাকবে চাঙ্গা, ঘোরার মজা হবে দ্বিগুন

Travel Friendly Healthy Snacks: ভ্রমণের সময় পেটের সমস্যার খপ্পরে পড়তে না চাইলে পুষ্টিগুন সম্পন্ন এই খাবারগুলি সাথে রাখুন

হাইলাইটস:

  • ঘুরতে গিয়ে রাস্তার ধারের খাবার খেয়ে অনেকেরই পেটের সমস্যা হয়
  • সেক্ষেত্রে পুরো ঘোরার আনন্দটাই মাটি হয়ে যায়
  • তাই ভ্রমণকালে এমন কিছু খাবার সঙ্গে রাখতে হবে, যা স্বাদ এবং স্বাস্থ্য উভয়েরই খেয়াল রাখবে

Travel Friendly Healthy Snacks: ঘুরতে গেলে সাথে কী কী খাবার নিয়ে যেতে হবে তার একটা দীর্ঘ তালিকা তৈরি করে অনেকে। কারণ ভ্রমণ চলাকালীন মাঝপথে হঠাৎ খিদে পেলে কী হবে? রাস্তার ধারে যে খাবার মিলবে তা খেয়ে যদি শরীর খারাপ হয়, তাহলে তো পুরো ঘোরাটাই মাটি হয়ে যাবে। তাই পুষ্টিবিদদের পরামর্শ, এই ঝামেলায় না পড়তে হলে এমন কিছু খাবার সঙ্গে রাখতে হবে, যা স্বাদ এবং স্বাস্থ্য উভয়েরই খেয়াল রাখবে।

১) তিল দিয়ে বানানো চিক্কি বা কিনুয়া

ঘুরতে ঘুরতে হঠাৎ যদি খিদে পেয়ে যায়, তাই সঙ্গে রাখুন কিনুয়া, বাদাম বা সাদা তিল দিয়ে তৈরি চিট বা চিক্কি। প্রোটিন, ফাইবার এবং বিভিন্ন ভিটামিন সমৃদ্ধ এই চিকিগুলি অনেকটা সময় পেট ভর্তি রাখে।

২) বাটারমিল্ক

রাস্তা-ঘাটে যেখানে সেখানে মূত্রত্যাগে সমস্যা হয়, তাই অনেকেই ঘোরার সময় জল কম খান। তবে জলের ঘাটতি হলে শরীরে নানা রকম সমস্যাও হতে পারে। তাই এই ধরণের অবাঞ্ছিত সমস্যায় না পড়তে চাইলে বাটারমিল্ক খান। এই পানীয় শরীরকে ঠান্ডা করার সাথে সাথে হজমেও সাহায্য করে।

৩) মাখনা

রাস্তার ধারের নানা রকম খাবার খেয়ে শরীর বিগড়ে যেতেই পারে। তার থেকে ভালো সাথে রাখুন স্বাস্থ্যকর মাখনা। এতে পেটও ভর্তি থাকবে, পাশাপাশি দেহে প্রোটিনের চাহিদাও মিটবে।

৪) শুকনো ফল

পুষ্টিবিদরা পরামর্শ দিচ্ছেন, ঘুরতে গেলে সঙ্গে কিছু শুকনো ফল রাখুন। নানান রকম বাদাম, কিশমিশ, খেজুর, বেরিজাতীয় শুকনো ফল খেলে শরীরে জলের ঘাটতি মিটবে। পাশাপাশি শরীর পুষ্টিও পাবে।

৫) ছোলা ও বাদাম

ম্যাগনেশিয়াম, প্রোটিন, ফাইবার, ফোলেট এবং জ়িঙ্কে ভরপুর ছোলা এবং বাদাম মুখরোচক ও স্বাস্থ্যকর খাবার। তাই ঘোরার সময় খিদে পেলে রাস্তা থেকে চিপ্‌স বা বিস্কুটজাতীয় খাবারের বদলে খেয়ে ছোলা-বাদাম খাওয়া যেতেই পারে।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.