Low Self-Esteem: আপনার সঙ্গী যদি কম আত্মসম্মানে ভুগছেন তবে এই ৮টি জিনিস দিয়ে তাদের উৎসাহিত করুন!

Low Self-Esteem: আপনার সঙ্গী যদি কম আত্মসম্মানে ভুগছেন তবে সেগুলিকে উৎসাহিত করার জন্য এখানে কয়েকটি উপায় রয়েছে। তাদের অনুভূতি স্বীকার করতে ভুলবেন না

হাইলাইটস:

  • তাদের অনুভূতি চিনুন
  • তাদের জন্য দৃষ্টিভঙ্গি পরিবর্তন করুন
  • তাদের জন্য দৃষ্টিভঙ্গি পরিবর্তন করুন

Low Self-Esteem: আত্মসম্মান বা আপনি নিজের সম্পর্কে কীভাবে অনুভব করেন তা আপনার মানসিক মেকআপের একটি অংশ। আপনার যদি উচ্চ আত্মমর্যাদাবোধ থাকে তবে আপনার সঙ্গী কম আত্মসম্মানে ভুগছেন তা দেখতে আপনার পক্ষে কঠিন হতে পারে। যদিও আপনি এটি ভাবতে পারেন যে আপনি কীভাবে কাউকে নিজের সম্পর্কে আরও ভালো বোধ করতে পারেন? আপনি সমর্থন, উত্যপআহ এবং মডেল ইতিবাচক আত্মসম্মান অফার করতে পারেন। আপনার সঙ্গীর সমর্থন প্রস্তাব সহায়ক হতে পারে।

১. তাদের অনুভূতি চিনুন:

যদি আপনার সঙ্গী কিছুটা কম শোনায়, আপনার স্বাভাবিক প্রবৃত্তি সম্ভবত তারা নিজের বা বিশ্বের সম্পর্কে যে নেতিবাচক কথা বলে তা প্রতিহত করা বা অস্বীকার করা। এটি করবেন না বরং এর পরিবর্তে, উৎসাহ এবং ইতিবাচকতা প্রদানকারী বন্ধুত্বপূর্ণ কান হিসাবে তাদের জন্য সেখানে থাকুন।

২. তাদের জন্য দৃষ্টিভঙ্গি পরিবর্তন করুন:

এটি অন্য লোকেদের প্রতি নিষ্ঠুর হওয়ার একটি অজুহাত নয় তবে উদাহরণস্বরূপ, যদি আপনার সঙ্গী বা প্রিয়জন কাউকে দেখেন এবং বলেন, “কেন আমি এত রোগা বা লম্বা হতে পারি না বা ক্রমাগত নিজেদের তুলনা করতে পারি না”, তাহলে শুধু নির্দেশ করুন যে তারা নিখুঁত তারা এবং এমনকি অন্যদের কিছু বোকামি খোঁচা. যেমন, “আপনি কি সেই ব্যক্তির পায়ের আকার দেখেছেন?

৩. তাদের প্রশংসা করুন:

Compliment Youre Great GIF by whitmer thomas - Find & Share on GIPHY

আপনি তাদের সম্পর্কে সবচেয়ে আকর্ষণীয় কি মনে করেন তা তাদের বলা তাদের মেজাজ এবং আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করবে। দিনে একবার বা দুবার ছোট ছোট প্রশংসা বলাই তাদের হাসিখুশি রাখতে এবং আপনাকে দেখে খুশি রাখতে যথেষ্ট হওয়া উচিত।

৪. একটি ভালো প্রশংসার উদাহরণ:

“আমি সবসময় আপনার কাছ থেকে অনেক কিছু শিখি”

এটি একটি দুর্দান্ত প্রশংসা কারণ এটি দেখায় যে আপনি তাদের শারীরিক চেহারার বাইরে তাদের মূল্য দেন।

৫. তাদের চারপাশে ডিমের খোসার উপর হাঁটবেন না:

যদিও তাদের আশেপাশে খুব বেশি উচ্ছৃঙ্খল না হওয়া গুরুত্বপূর্ণ। যদি তারা কাউকে দৃঢ়তাপূর্ণ হতে দেখে, সাধারণত নিজের এবং তাদের চারপাশের জিনিসগুলি সম্পর্কে ভাল বোধ করে তবে তারা একই কাজ শুরু করতে পারে।

৬. শারীরিক যোগাযোগ:

প্রেমীদের মধ্যে শারীরিক স্পর্শ ডোপামিন এবং সেরোটোনিনের মাত্রা বাড়াতে দেখানো হয়েছে । এই নিউরোট্রান্সমিটারগুলি মেজাজ নিয়ন্ত্রক যা উদ্বেগ প্রতিরোধে সাহায্য করতে পারে। যখন আমরা কাউকে আলিঙ্গন করি, তখন আমাদের শরীরে অক্সিটোসিন নামক একটি হরমোন নিঃসৃত হয়, যা কার্যকরভাবে মানসিক চাপ কমায়।

এছাড়াও, একটি আলিঙ্গন আমাদের রক্তচাপকে ডুবিয়ে দেয় এবং আমরা কম উদ্বেগ অনুভব করি। সুতরাং, বাড়িতে থাকুন এবং আপনার উল্লেখযোগ্য অন্যের সাথে আলিঙ্গন করুন।

৭. ধৈর্য ধরুন:

এটি কখনও কখনও হতাশাজনক হতে পারে যখন আপনার প্রিয়জন বা সঙ্গী কম আত্মসম্মানে ভুগছেন। তাছাড়া, আপনি তাদের সাথে দ্রুত বিরক্ত হতে পারেন।

হবে না দয়া করে!

তাদের সাথে অতিরিক্ত ধৈর্যশীল হওয়ার চেষ্টা করুন এবং তাদের আত্মবিশ্বাস বিকাশের জন্য তাদের প্রয়োজনীয় সময় এবং স্থান দিন।

৮. তাদের কাছে খুলে বলুন:

তাদের জানাতে দিন যে আপনি বুঝতে পেরেছেন যে তারা কী করছে এবং আপনি তাদের জন্য আছেন। আপনি যখন আত্মবিশ্বাসের অভাব বা নার্ভাস বোধ করেন তার একটি উদাহরণ পেয়েছেন?

৯. তাদের সাথে ভাগ করুন:

এই অনুভূতিতে তারা একা নয় তা জেনে রাখা সাহায্য করতে পারে।

১০. নতুন জিনিস করতে আপনার সাথে যোগ দিতে তাদের আমন্ত্রণ জানান:

একটি নতুন দক্ষতা চেষ্টা করুন যা কিছু সাহস এবং সাহসিকতার অনুভূতি নেয়। এটি আপনাকে উভয়কে আরও শক্তিশালী বোধ করতে এবং আপনাকে কৃতিত্বের অনুভূতি দিতে সহায়তা করবে। একসাথে আপনার ভয় কাটিয়ে উঠার চেয়ে কয়েকটি জিনিস একটি ভাল বন্ধনের হাতিয়ার হবে। যাই হোক না কেন আপনি আপনার প্রিয়জনের সাথে করার সিদ্ধান্ত নেন শুধু এটি ইতিবাচক রাখতে ভুলবেন না।

১১. সঙ্গী কম আত্মসম্মানে ভুগছেন:

শেষ পর্যন্ত, আপনি কাউকে এমন হতে বাধ্য করতে পারবেন না যেভাবে আপনি চান। সুতরাং, বুঝুন যে আপনি উভয়ই নির্দিষ্ট কিছু ক্ষেত্রে কাজ করার জন্য বেড়ে উঠছেন। এবং ভবিষ্যতে যে কোন সমস্যা আসতে পারে তার জন্য সাহায্যের হাত হতে থাকুন।

মনে রাখবেন: আপনাকে সাহায্য করার জন্য আপনার একজন অংশীদার থাকলে সমস্যাগুলি আরও ভালোভাবে মোকাবেলা করা হয়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.