Financial Planning for Couples: আর্থিকভাবে সুখে-পরবর্তী দম্পতিদের জন্য আর্থিক পরিকল্পনা!

Financial Planning for Couples: বিয়ে করার সুবিধা ও অসুবিধা

হাইলাইটস:

  • বিশেষজ্ঞরা বলছেন, বিবাহের প্রথম কয়েক বছরে মহিলাদের জন্য বিদ্যমান অ্যাকাউন্টটি চালিয়ে যাওয়া ভালো।
  • যেহেতু আপনি একে অপরকে অসুস্থতা এবং স্বাস্থ্যের যত্ন নেওয়ার প্রতিশ্রুতি দেন, তাই আপনি কিছু বিশেষ সুবিধা পাওয়ার অধিকারী হন।
  • একাধিক গবেষণায় দেখা গেছে যে বিবাহ অবিবাহিত থাকার চেয়ে সম্পদ সৃষ্টি এবং সঞ্চয়ের উপর ইতিবাচক প্রভাব ফেলে।

Financial Planning for Couples: তারা বলে বিয়ে স্বর্গে হয়, তবে আর্থিক খরচ, এখানে পৃথিবীতে বহন করা হয়।

ভারতে বিশেষভাবে, এমন অনেক লোক আছে যারা এখনও বিবাহকে একটি অর্থনৈতিক বিনিময় হিসাবে বিবেচনা করে যেখানে একজন নববধূকে তার পরিবারের দ্বারা অন্যকে ‘দান করা’ হয় এবং যৌতুক নামে পরিচিত কিছু আর্থিক সুবিধার সাথে নগদ অর্থ বা অন্যান্য মূল্যবান জিনিস অন্তর্ভুক্ত থাকে। এখানে কেন দম্পতিদের জন্য আর্থিক পরিকল্পনা গুরুত্বপূর্ণ।

অনেক লোকের জন্য, বিবাহ আর্থিক সুবিধার পাশাপাশি বিভিন্ন সুবিধা নিয়ে আসে। কিন্তু, যদি আপনার এমন একজন উল্লেখযোগ্য ব্যক্তি থাকে যিনি বিশ্বাস করেন যে বিয়ে করা লাভের চেয়ে আর্থিক দায়বদ্ধতা বেশি, তাহলে অবাক হবেন না কারণ এই চিন্তাভাবনা এবং মানসিকতা আপনি যা ভাবেন তার চেয়ে বেশি সাধারণ।

সুতরাং, এই ভ্যালেন্টাইনস দিন, আপনি যদি আংটি বিনিময় করার পরিকল্পনা করছেন, তাহলে আপনাকে অবশ্যই জানতে হবে যে আপনি নিজেকে কী করতে চলেছেন কারণ এটি কেবল প্রিয়জনের সাথে চকোলেট এবং ফুল বিনিময় নয়।

নীচে বিবাহের কিছু আর্থিক সুবিধা এবং অসুবিধাগুলি উল্লেখ করা হয়েছে, একক জীবন বা রোমান্টিক অংশীদার হিসাবে জীবনযাপনের তুলনায় যা আপনাকে বুঝতে সাহায্য করবে কেন বিবাহ আর্থিক অর্থপূর্ণ হয়:

এক সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট দিয়ে আপনার জীবনকে সহজ করুন:

বিবাহ সর্বদা আইনি এবং রোমান্টিক মিলন সম্পর্কে নয়, আসলে, অনেক দম্পতির জন্য, এর অর্থ আর্থিক জীবনকেও একত্রিত করা। যাইহোক, এই বিশেষ পদক্ষেপটি সবার জন্য নয় কারণ কেউ কেউ তাদের আর্থিক স্বাধীনতা বজায় রাখতে পছন্দ করতে পারে। দম্পতিরা আর্থিক বাধ্যবাধকতাগুলিকে একত্রিত করতে এবং সম্মিলিত আয়ের সাথে একটি দল হিসাবে তাদের মোকাবেলা করার জন্য বিয়ে করার পরে তাদের আর্থিক অ্যাকাউন্টগুলিকে একত্রিত করাও অস্বাভাবিক নয়।

ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি পরিচালনা করা:

বিশেষজ্ঞরা বলছেন বিবাহের প্রথম কয়েক বছরে বিদ্যমান অ্যাকাউন্টটি চালিয়ে যাওয়া মহিলাদের পক্ষে ভালো কারণ তাদের কুমারীর নামে নির্দিষ্ট চেক নাম-পরিবর্তনের আনুষ্ঠানিকতা সাপেক্ষে হবে না। এছাড়াও, দুটি পৃথক অ্যাকাউন্ট ধারণ করা, তবে, ধরা পড়া।

দম্পতিরা যদি কর্মরত পেশাদার হন তবে তাদের আলাদা যৌথ অ্যাকাউন্ট থাকতে পারে, তবে তাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে উপযুক্ত মনোনয়ন রয়েছে এবং অ্যাকাউন্টটি ‘হয়-অথবা বেঁচে থাকার ভিত্তিতে স্বামী/স্ত্রীর সাথে যৌথভাবে পরিচালিত হচ্ছে।

বিশেষজ্ঞরা আরও বলেন যে ‘আমার, আপনার, আমাদের’ প্যাটার্ন বা পদ্ধতি অনুসরণ করা এবং বিবেচনামূলক খরচের জন্য আলাদা অ্যাকাউন্ট বজায় রাখা, পাশাপাশি বাড়ি কেনা বা বাচ্চাদের ভবিষ্যতের মতো ভাগ করে নেওয়ার জন্য অর্থ একত্রিত করা একটি ভালো অভ্যাস।

নিরাপত্তা সুবিধা লাভ:

যেহেতু আপনি একে অপরকে অসুস্থতা এবং স্বাস্থ্যের যত্ন নেওয়ার প্রতিশ্রুতি দিয়ে থাকেন, তাই আপনি নিরাপত্তা সঙ্গীর সুবিধার মাধ্যমে কিছু বিশেষ সুবিধা পাওয়ার অধিকারী হন।

সবচেয়ে খারাপ পরিস্থিতিতে, একজন পত্নী মারা গেলে নিরাপত্তা সুবিধাগুলিও শুরু হয়। এই ধরনের ট্র্যাজেডিতে, যে পত্নী জীবিত বা বেঁচে আছেন তারা অবসর গ্রহণের সময় অর্থ প্রদান হিসাবে তাদের সুবিধা পাওয়ার যোগ্য।

একত্রে সম্পদ গড়ে তোলার সুযোগ:

এটা সুস্পষ্ট যে যদি আপনি উভয়েই (আপনি এবং আপনার সঙ্গী) চাকরি করেন, তাহলে দীর্ঘমেয়াদী সম্পদ তৈরিতে দুটি বেতন একটি উল্লেখযোগ্য সুবিধা হতে পারে। ‘আমি করি’ বলার পরে সবচেয়ে বড় সুবিধা হল যে আপনার উপার্জন এবং সঞ্চয় বেড়ে যায় এবং আপনার খরচ ভাগ করা হয় যার অর্থ যোগদান/সংযোজন/সঞ্চয় করার জন্য দুটি আয় এবং আর্থিক দায়িত্ব সামলাতে দুটি আয় রয়েছে৷

একাধিক গবেষণায় দেখা গেছে যে বিবাহ অবিবাহিত থাকার চেয়ে সম্পদ সৃষ্টি এবং সঞ্চয়ের উপর ইতিবাচক প্রভাব ফেলে। যদি পত্নী সহায়ক হয়, তাহলে দম্পতিরা তাদের বিবাহিত জীবনে প্রতি বছর তাদের সম্পদ লাফিয়ে দেখতে পাবে।

হিটচড পাওয়ার আগে:

আপনার ব্যক্তিগত ঋণ বা ক্রেডিট কার্ডের বকেয়া যেমন কোনো ধরনের ঋণ নেই তা নিশ্চিত করুন, যখন আপনি বিয়ে করেন কারণ আপনার ব্যক্তিগত ঋণ থেকে ভাগ করা বোঝা তৈরি করা অনুচিত।

আপনি যদি আপনার বিবাহের জন্য একটি ব্যক্তিগত ঋণ নেওয়ার পরিকল্পনা করছেন তবে এটি একটি কঠোর না-না। পরিবর্তে, ব্যক্তিগত ঋণ গ্রহণের মাধ্যমে তহবিলের জন্য শেষ মুহূর্তের ঝগড়া এড়াতে আগাম একটি সঞ্চয় পরিকল্পনা করুন।

আপনার আর্থিক গোপনীয়তা ভাগ করুন:

আপনার আয় থেকে শুরু করে আপনার ঋণ সব কিছু আপনার সঙ্গীর সাথে আর্থিক বিবৃতি সহ ভাগ করা উচিত। আপনার সম্পদের মধ্যে আপনার সঞ্চয় এবং অবসর অ্যাকাউন্টের মতো জিনিসগুলি অন্তর্ভুক্ত করা উচিত এবং আপনার দায়গুলির মধ্যে ছাত্র ঋণ, একটি গাড়ি বা ব্যবসায়িক ঋণ, ক্রেডিট কার্ড ব্যালেন্স এবং এমনকি বন্ধকী অন্তর্ভুক্ত থাকতে পারে যদি আপনার এইগুলির মধ্যে যেকোনটি থাকে।

একজন পেশাদারের সাথে কথা বলুন:

অনেক লোকের জন্য আর্থিক পরিস্থিতি ভিন্ন এবং কিছু ক্ষেত্রে, বিশেষজ্ঞরা বলছেন যে যৌথভাবে ট্যাক্স ফাইল করা আপনার অর্থকে প্রভাবিত করতে পারে। এই ধরনের ক্ষেত্রে, আপনি একটি ট্যাক্স পেশাদারের সাথে বিভিন্ন ফাইলিং বিকল্প এবং কীভাবে তারা আপনার ট্যাক্স পরিস্থিতিকে প্রভাবিত করতে পারে সে সম্পর্কে কথা বলছেন তা নিশ্চিত করুন। আপনার বিনিয়োগের পছন্দগুলি পর্যালোচনা করা এবং আপনি বিবেচনা করতে পারেন এমন কোনো কর-দক্ষ পদক্ষেপ আছে কিনা তা খুঁজে বের করাও একটি ভাল ধারণা হতে পারে।

বিয়ে করার বিপদ

বিবাহ আপনাকে সেট করতে পারে:

সবাই গিঁট বাঁধার জন্য একটি বড় অভিনব বিবাহ কামনা করে না এবং অবশ্যই, প্রত্যেকেই একটি সাধারণ বিবাহের সাথে মানিয়ে নেয় না। কোথাও বিয়ে করা সবার জন্য নয়, এবং কেউ কেউ এখনও তাদের স্বপ্নের বিয়ের সামর্থ্যের জন্য সঞ্চয় করতে চায়।

অনেক ক্ষেত্রে, বৌউভাতের আর্থিক খরচ, অন্যান্য অনুষ্ঠান, পোশাক (গাউন এবং টাক্সেডো), ফুল, হানিমুন এবং এর মধ্যে থাকা সবকিছু একত্রিত করা হয়, যা কখনও কখনও দম্পতিরা তাদের বিয়েকে পিছনের বার্নারে রাখা বেছে নিতে পারে এমন একটি বড় কারণ।

অতিরিক্ত অর্থের চাপ:

এই পরিস্থিতিতে, যা সত্য, দুর্ভাগ্যবশত, তা হল যে টাকা বিবাহের মধ্যে লড়াইয়ের অন্যতম প্রধান কারণ হয়ে উঠতে পারে এবং বিবাহবিচ্ছেদের শীর্ষ ভবিষ্যদ্বাণীকারী (যদিও তা না হলেও) কারণ আমরা আমাদের আর্থিক বিপরীতে বিয়ে করার প্রবণতা রাখি। অধ্যয়ন অনুসারে এবং ফলস্বরূপ, আর্থিক পরিকল্পনা বিবাহের ক্ষেত্রে চাপের একটি বড় উৎস হয়ে উঠতে পারে।

কখনও কখনও সমস্যা দেখা দেয় যখন সঞ্চয়ের বাস্তবসম্মত ব্যয় নির্ধারণ করা হয় না যখন অংশীদারদের মধ্যে একজন ব্যয়কারী হয় এবং অন্য একজন সঞ্চয়কারী হয় বা যখন একজন স্ত্রীর একটি ভয়ঙ্কর ক্রেডিট স্কোর থাকে এবং অন্যজন ভবিষ্যতের উদ্দেশ্যে স্কোর ভালো রাখার জন্য বছরের পর বছর ধরে কাজ করে থাকে। বোঝাপড়ার অভাব থাকলে এই ধরনের পার্থক্য সহজেই বৈবাহিক সমস্যা তৈরি করতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.