Lok Sabha Election West Bengal: প্রথম দফা নির্বাচনে উত্তপ্ত কোচবিহার, কত ভোট পড়েছে সেখানে?

Lok Sabha Election West Bengal: কঠোর নিরাপত্তা ব্যবস্থায় মুড়ে ফেলা হয়েছে এই তিন লোকসভা কেন্দ্রকে

হাইলাইটস:

  • আজ দেশজুড়ে শুরু হয়েছে প্রথম দফার নির্বাচন
  • বাংলায় তিনটি কেন্দ্রে রয়েছে ভোটগ্রহণ
  • কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে প্রথম পর্বের ভোটগ্রহণ শুরু হয়েছে ইতিমধ্যে

Lok Sabha Election West Bengal: আজ, শুক্রবার দেশজুড়ে শুরু হয়েছে প্রথম দফার নির্বাচন। পশ্চিমবঙ্গের উত্তরের তিনটি কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভোট। কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে প্রথম পর্বের ভোটগ্রহণ শুরু হয়েছে ইতিমধ্যে। নির্বিঘ্নে ভোট সম্পন্ন করাই এখন নির্বাচন কমিশনের কাছে বড় চ্যালেঞ্জ।

We’re now on WhatsApp – Click to join

কড়া নিরাপত্তার মধ্যে শুরু হয়ে গেল লোকসভা নির্বাচন। নির্বাচন কমিশন সূত্রে জানা যাচ্ছে, সকাল ৯টা পর্যন্ত কোচবিহারে ভোট পড়েছে ১৫.২৬ শতাংশ, জলপাইগুড়িতে ১৪.১৩ শতাংশ এবং আলিপুরদুয়ারে ১৫.৯১ শতাংশ। এদিকে প্রথম দফা নির্বাচনের দিনই তীব্র অশান্তি শুরু হয়েছে কোচবিহারে। তবে এই অশান্তির আভাস পেয়ে নির্বাচন কমিশনের তরফে সবথেকে বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন ছিল সংশ্লিষ্ট কেন্দ্রেই। কমিশন সূত্রে খবর, আজ সকাল ৯টা পর্যন্ত রাজ্যের শাসক দল তৃণমূলের তরফে ৩৭টি অভিযোগ দায়ের করা হয়েছে।

এদিকে কোচবিহারের তুফানগঞ্জে তৃণমূল কংগ্রেসের কার্যালয় পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করেছে বিজেপি। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছেছে বিশাল পুলিশবাহিনী। আবার কোচবিহারের মাথাভাঙায় এক সিআরপিএফ জওয়ানের রহস্যমৃত্যুতে চঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। প্রশাসন সূত্রে খবর, আচমকা নাক-মুখ থেকে রক্ত বের হতে শুরু করলে হাসপাতালে নিয়ে যাওয়ার পর মৃত বলে ঘোষণা করা হয়। মৃত জওয়ানের নাম নীলেশকুমার নীলু। জানা যাচ্ছে তিনি ভোটের ডিউটিতে এসেছিলেন বিহার থেকে।

কোচবিহারের একটি বুথে পর্যাপ্ত পরিমানে আলো না থাকায় টর্চ নিয়ে ভোট দিতে হয় ভোটারদের। তবে পরে অবশ্য ইলেক্ট্রিশিয়ান এসে আলোর ব্যবস্থা করেন। মাথাভাঙায় আরও একটি অভিযোগ সামনে এসেছে। তৃণমূল কর্মীকে মারধরের অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। এমনকি তার টাকা ও মোবাইলও ছিনতাইয়ের অভিযোগ। যদিও সমস্ত অভিযোগই অস্বীকার করেছে পদ্ম শিবির।

কোচবিহার লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী তথা বিদায়ী কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে সিআরপিএফ-কে অন্যায় ভাবে ব্যবহার করার অভিযোগ সামনে এসেছে। শুধু তাই নয়, নির্বাচনের আগের রাত থেকে কেন্দ্রীয় বাহিনীকে দিয়ে বিভিন্ন এলাকায় অতিসক্রিয় ভাবে কাজ করারও অভিযোগ উঠেছে। যা নির্বাচন কমিশনকে লিখিত ভাবে নালিশ জানিয়েছে তৃণমূল কংগ্রেস।

অন্যদিকে বিজেপির এক যুব নেতাকে মারধরের অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। এটি বক্সিরহাট থানার শালবাড়ির ঘটনা৷ রাতেই অভিযুক্ত তৃণমূল নেতার গ্রেফতারের দাবিতে তুফানগঞ্জ-বোচামারি রাজ্য সড়ক অবরোধ করে কার্যত বিক্ষোভ দেখায় বিজেপি কর্মী- সমর্থকরা। আহত বিজেপি কর্মী মানিক কোঙ্গার বর্তমানে তুফানগঞ্জ মহকুমা হাসপাতালের চিকিৎসাধীন।

অন্যদিকে দিনহাটার নাজিরহাটের বিভিন্ন বুথে রাতভর বুথ দখলের অভিযোগ উঠেছে পদ্ম শিবিরের বিরুদ্ধে৷ উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহ অভিযোগ করেছেন, বিভিন্ন বুথগুলিতে কেন্দ্রীয় বাহিনী একটি আলাদা ফর্ম ফিল আপ করাচ্ছে বুথের রাজ্য সরকারের কর্মী প্রিসাইডিং অফিসারদের দিয়ে। প্রিসাইডিংকে দিয়ে সই করিয়ে অনুমতি নেওয়া হচ্ছে যে, প্রয়োজন হলে সেই বুথে যাতে আরও বেশি কেন্দ্রীয় বাহিনী যখন তখন নামানো যায়। এদিকে ফের খবরের শিরোনামে উঠে এসেছে শীতলকুচি। সবমিলিয়ে বলা যায়, আজ প্রথম দফা নির্বাচনে সবথেকে বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রয়েছে কোচবিহারে।

লোকসভা নির্বাচন বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.