Offbeat Valley Of Kashmir: কাশ্মীর ভ্রমণকে চিরস্মরণীয় করে রাখতে এবারে ঘুরে আসুন গুরেজ ভ্যালি থেকে, এখানের মনোমুগ্ধকর পরিবেশ আপনাকে মোহিত করে তুলবে

Offbeat Valley Of Kashmir: গোটা গুরেজ ভ্যালি জুড়ে সবুজ ঘাসের গালিচা বিছানো রয়েছে, ত্রিকোণাকৃতি হাব্বাখাতুন পাহাড় দেখতেই এখানে ভিড় জমান পর্যটকেরা

হাইলাইটস:

  • গুরেজ ভ্যালি কাশ্মীরের একটি অফবিট জায়গা
  • বছরে ৫-৬ মাস বরফ জমে থাকার কারণে এখানে পৌঁছনোর কোনো পথ থাকে না।
  • গুরেজে যাওয়ার জন্য পারমিশন করাতে হয়

Offbeat Valley Of Kashmir: কাশ্মীরকে পৃথিবীর স্বর্গ বললে ভুল হবে না। উপত্যকার প্রতিটা কোণা যেন ছবির মতো সাজানো। বেশিরভাগ পর্যটকই জম্মু ও কাশ্মীর ভ্রমণে গিয়ে ঘুরে দেখেন বেতাব ভ্যালি, গুলমার্গ, সোনমার্গ, পহেলগাঁওর মতো বিভিন্ন পর্যটন কেন্দ্র। এই প্রতিটা জায়গাই অপরূপ সুন্দর। এবারেও পুজোর ছুটিতে অনেকেই হয়তো কাশ্মীর ভ্রমণের পরিকল্পনা করছেন। আর সেই লিস্টে রয়েছে এই সব জায়গাই। তবে এবার সেই লিস্টে যুক্ত করতে পারেন গুরেজ উপত্যকাকে। এই গুরেজ ভ্যালি কিছুটা অফবিট।

গোটা ভ্যালি জুড়ে সবুজ ঘাসের গালিচা বিছানো রয়েছে। উপত্যকার মাঝ দিয়ে বয়ে গেছে কিষেণগঙ্গা নদী। উপত্যকা থেকে দেখা যায় হাব্বাখাতুন পাহাড়। মূলত ত্রিকোণাকৃতি হাব্বাখাতুন পাহাড় দেখতেই এখানে ভিড় জমান পর্যটকেরা। ৮,৪৬০ ফুট উচ্চতায় অবস্থিত গুরেজ ভ্যালি পৌঁছতে হলে আপনাকে পার করতে হবে রাজদান পাস, যার উচ্চতা ১১,৬৭২ ফুট। তবে বছরের ৫-৬ মাস বরফ জমে থাকার কারণে গুরেজ যাওয়ার কোনও পথ নেই।

শ্রীনগর থেকে গুরেজ যেতে হলে দাওয়ার হয়ে পৌঁছাতে হয়। আসার পথে দাওয়ারের চোরওয়ান ও তুলেইল উপত্যকা অবশ্যই ঘুরে নেবেন। এই চোরওয়ান গ্রাম পর্যন্ত যাওয়ার অনুমতি রয়েছে ভারতীয়দের। দাওয়ার থেকে ৭ কিলোমিটার দূরে চোরওয়ান। এছাড়াও দাওয়ার থেকে যাওয়া যায় শীতলবাগ সঙ্গম। এই শীতলবাগ সঙ্গমের পাশেই রয়েছে তুলেইল উপত্যকা। এখানে অবস্থিত বারনাই গ্রাম।

শ্রীনগর থেকে গুরেজ ভ্যালির দূরত্ব প্রায় ১২৩ কিলোমিটার। কিন্তু দাওয়ার ও গুরেজ একসাথে ঘুরতে চাইলে অন্তত ৩ দিন লাগবে। শ্রীনগর থেকেই গুরেজের উদ্দেশ্যে গাড়ি পাবেন। এছাড়াও বান্দিপুর থেকেও গুরেজের গাড়ি ছাড়ে। তবে, একেবারে সীমান্তের পাশেই অবস্থিত হওয়ায় জন্য গুরেজে যাওয়ার অনুমতির প্রয়োজন লাগে। তাই প্রথমে বান্দিপুর ডি সি অফিস থেকে পারমিশন করাতে হয়। ফৌজি পোস্টে সঠিক আধার ও ভোটার কার্ড দেখালেই গুরেজ যাওয়ার অনুমতি মিলবে।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.