World Forestry Day 2024: কেন বিশ্ব বন দিবস পালিত হয়, জেনে নিন এবারের থিম ও বিশেষ কিছু বিষয়

World Forestry Day 2024: কেন বিশ্ব বন দিবস উদযাপন করা গুরুত্বপূর্ণ, জেনে নিন এর ইতিহাস এবং কিছু মজার বিষয়

হাইলাইটস:

  • প্রতি বছর ২১শে মার্চ বিশ্ব বন দিবস পালিত হয়।
  • প্রথম বিশ্ব বন দিবস পালিত হয়েছিল ২১শে মার্চ ২০১৩।
  • এটি জাতিসংঘের সাধারণ পরিষদ দ্বারা ঘোষণা করা হয়েছিল।

World Forestry Day 2024: প্রতি বছর ২১শে মার্চ বিশ্ব বন দিবস পালিত হয়। প্রকৃতপক্ষে, প্রথম বিশ্ব বন দিবস পালিত হয়েছিল ২১শে মার্চ ২০১৩ এবং এটি জাতিসংঘের সাধারণ পরিষদ দ্বারা ঘোষণা করা হয়েছিল।

কেন আন্তর্জাতিক বন দিবস উদযাপন করা গুরুত্বপূর্ণ?

প্রতি বছর ২১শে মার্চ আন্তর্জাতিক বন দিবস হিসেবে পালিত হয়। সকলেই জানেন যে এটি উদযাপনের উদ্দেশ্য শুধুমাত্র এই দেশের বন এবং তাদের গুরুত্ব সম্পর্কে সকল মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। প্রসঙ্গত, প্রতি বছর এই দিনে জাতিসংঘ ফোরাম এবং খাদ্য ও কৃষি সংস্থা (FAO) নানা কর্মসূচির আয়োজন করে।

আন্তর্জাতিক বন দিবসের গুরুত্ব:

আমাদের জীবনে বনের গুরুত্ব ব্যাখ্যা করার দরকার নেই। আজ আমাদের দৈনন্দিন জীবনের প্রায় সব জিনিসই বন থেকে আসে। যাইহোক, এই দিনটি আমাদের সকলের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ বনের অস্তিত্ব মানুষের অস্তিত্বের সাথে জড়িত। এই দিনটি আমাদেরকে বাস্তবতার কথা মনে করিয়ে দেয় যে আমাদের বন ও তাদের অবদানকে সম্মান করা উচিত এবং তাদের সম্পদের জন্য তাদের শোষণ করা উচিত নয়। সমস্ত জাতি এই দিনে এগিয়ে আসে এবং মানুষের অভ্যাস, অভ্যাস যা বন, জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা, বন উজাড় ইত্যাদির উপর খারাপ প্রভাব ফেলে তার প্রতি সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যকে তুলে ধরে।

We’re now on Whatsapp – Click to join

আন্তর্জাতিক বন দিবসের ইতিহাস কী?

এই দিবসের প্রথম ভিত্তি স্থাপিত হয়েছিল ২৮শে নভেম্বর ২০১২, যা জাতিসংঘের একটি প্রস্তাব দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। বলা হয় যে খাদ্য ও কৃষি সংস্থার সম্মেলনের ১৬তম অধিবেশনে, এর সদস্য দেশগুলি প্রতি বছর ২১ মার্চকে “আন্তর্জাতিক বন দিবস” হিসাবে প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছে। তারপর থেকে, ২০০৭ থেকে ২০১২ পর্যন্ত ছয়টি বন দিবসের আয়োজন করা হয়। এগুলোর আয়োজন করে CIFOR- সেন্টার ফর ইন্টারন্যাশনাল ফরেস্ট্রি রিসার্চ। এগুলি জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশনের বার্ষিক বৈঠকের সাথে একযোগে অনুষ্ঠিত হয়েছিল। ২০১১ সালে আন্তর্জাতিক বনবর্ষের পর, জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক প্রস্তাবটি পেশ করা হয়। এর অধীনে ‘আন্তর্জাতিক বন দিবস’ প্রতিষ্ঠিত হয়, এরপর ২১শে মার্চ ২০১৩ তারিখে প্রথমবারের মতো আন্তর্জাতিক বন দিবস পালিত হয়। তারপর থেকে আজ অবধি পালিত হচ্ছে।

বন দিবসের প্রতিপাদ্য কী?

আমরা আপনাকে বলি যে প্রতি বছর আন্তর্জাতিক বন দিবস একটি নির্দিষ্ট থিমের অধীনে পালিত হয়। আর প্রতি বছরই থিম আলাদা। উদাহরণস্বরূপ, ২০২১ সালে, এর থিম ছিল “বন পুনরুদ্ধার: পুনরুদ্ধার এবং কল্যাণের পথ”। যেখানে ২০২২ সালে এটি ছিল “বন এবং টেকসই উৎপাদন এবং ব্যবহার” এবং গত বছর ২০২৩ সালে “বন ও স্বাস্থ্য” রাখা হয়েছিল। একইভাবে, এই বছর আন্তর্জাতিক বন দিবস ২০২৪-এর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে বন ও উদ্ভাবন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.