Social Bullying: সামাজিক উৎপীড়ন এবং প্রতিরোধের কৌশলগুলি সম্পর্কে জেনে নিন

Social Bullying: সামাজিক উৎপীড়ন কী এবং কিভাবে আমরা এটা বন্ধ করতে পারি?

হাইলাইটস:

  • সামাজিক উৎপীড়ন, যাকে সম্পর্কের আগ্রাসন বা সামাজিক ম্যানিপুলেশন হিসাবেও উল্লেখ করা হয়।
  • এটি হল একধরনের ধমক যা ইচ্ছাকৃতভাবে একজন ব্যক্তির সামাজিক স্বীকৃতি, সম্পর্ক, বা সম্পর্কিত অভিজ্ঞতার ক্ষতি করে।
  • শারীরিক ধমকানোর বিপরীতে, যার মধ্যে সরাসরি আগ্রাসন রয়েছে, সামাজিক ধমক প্রায়ই বেশি গোপন এবং মানসিক হয়।

Social Bullying: সামাজিক উৎপীড়ন, যাকে সম্পর্কের আগ্রাসন বা সামাজিক ম্যানিপুলেশন হিসাবেও উল্লেখ করা হয়, এটি হল একধরনের ধমক যা ইচ্ছাকৃতভাবে একজন ব্যক্তির সামাজিক স্বীকৃতি, সম্পর্ক, বা সম্পর্কিত অভিজ্ঞতার ক্ষতি করে। শারীরিক ধমকানোর বিপরীতে, যার মধ্যে সরাসরি আগ্রাসন রয়েছে, সামাজিক ধমক প্রায়ই বেশি গোপন এবং মানসিক হয়। এই ছলনাময় আচরণ শিকারদের জন্য চরম পরিণতি ঘটাতে পারে, যা বিচ্ছিন্নতার অনুভূতি, কম অগভীরতা এবং বুদ্ধিবৃত্তিক ফিটনেস সমস্যার দিকে পরিচালিত করে। সামাজিক উৎপীড়ন বোঝা এবং কার্যকর প্রতিরোধ কৌশল আরোপ করা নিরাপদ এবং অন্তর্ভুক্তিমূলক পরিবেশ বৃদ্ধির জন্য অত্যাবশ্যক। এখানে সামাজিক উৎপীড়নের মধ্যে কী অন্তর্ভুক্ত রয়েছে এবং আমরা কীভাবে এটি বন্ধ করব তার একটি ঘনিষ্ঠভাবে দেখুন।

We’re now on Whatsapp – Click to join

সামাজিক উৎপীড়ন কী?

সামাজিক তর্জন-বিতন্ডা কারোর সামাজিক অবস্থান বা সম্পর্ককে ক্ষুণ্ন করার জন্য তৈরি করা বিভিন্ন ধরনের আচরণের বৈশিষ্ট্য। সামাজিক উৎপীড়নের উদাহরণগুলির মধ্যে রয়েছে গুজব বা গসিপ ছড়ানো, সামাজিক ক্রিয়াকলাপ বা সংস্থাগুলি থেকে একজন ব্যক্তি ব্যতীত, বন্ধুত্ব বা সম্পর্ককে কারসাজি করা, সাইবার বুলিং, এবং সমকক্ষ সংস্থাগুলি থেকে ব্যক্তিদের বহিষ্কার করা। এই ধরনের গুন্ডামি প্রায়শই সামাজিক চেনাশোনা, স্কুল, কাজের জায়গা বা অনলাইন সিস্টেমের মধ্যে ঘটে, যেখানে অপরাধীরা অন্যদের নিয়ন্ত্রণ বা ভয় দেখানোর জন্য ম্যানিপুলেশন এবং জবরদস্তি ব্যবহার করে।

সামাজিক উৎপীড়নের প্রভাব:

সামাজিক নির্যাতনের প্রভাব ক্ষতিগ্রস্তদের জন্য গভীর এবং দীর্ঘস্থায়ী হতে পারে। সামাজিক বর্জন, অপমান বা কারসাজির শিকার হওয়া আত্ম-বিশ্বাসকে ক্ষয় করতে পারে, উদ্বেগ বা বিষণ্ণতার কারণ হতে পারে এবং সামাজিক সংযোগগুলিকে ব্যাহত করতে পারে। ভুক্তভোগীরা একাকীত্ব, অসম্মান, বা মূল্যহীনতার আবেগ উপভোগ করতে পারে, যা সামাজিক মিথস্ক্রিয়া থেকে প্রত্যাহার করতে পারে এবং নির্দেশনা হ্রাস করতে পারে উপরন্তু, সামাজিক উৎপীড়ন আরও চরম আগ্রাসনে পরিণত হতে পারে যদি চেক না করা হয়, গ্রুপের অভ্যন্তরে ক্ষতির একটি চক্রকে স্থায়ী করে।

প্রতিরোধের জন্য কৌশল:

সামাজিক উৎপীড়ন মোকাবেলা করার জন্য একটি ব্যাপক পদ্ধতির প্রয়োজন যা শিক্ষাবিদ, বাবা এবং মা, বন্ধু এবং সম্প্রদায়ের অংশগ্রহণকারীদের স্বীকৃতি, সহানুভূতি এবং অন্তর্ভুক্তির জীবনধারা গড়ে তুলতে সম্মিলিতভাবে কাজ করে। সামাজিক উৎপীড়ন প্রতিরোধের জন্য এখানে কয়েকটি কৌশল রয়েছে:

১. সচেতনতা এবং শিক্ষা প্রচার করুন: 

একাডেমিক প্রোগ্রাম, ওয়ার্কশপ এবং আলোচনার মাধ্যমে সামাজিক ধমকের ক্ষতিকর ফলাফলের প্রতি মনোযোগ বাড়ান। ছাত্র, কর্মী, এবং নেটওয়ার্ক অংশগ্রহণকারীদের সামাজিক ম্যানিপুলেশন সহ ব্যতিক্রমী ধরনের ধমকানোর বিষয়ে শেখান এবং সহানুভূতি, দয়া এবং চমৎকার সম্পর্কের তাৎপর্যের উপর জোর দিন।

২. উন্মুক্ত যোগাযোগকে উৎসাহিত করুন:

নিরাপদ এলাকাগুলি তৈরি করুন যেখানে ব্যক্তিরা সামাজিক উৎপীড়নের ঘটনা বা সাহায্য চাওয়ার ঘটনা রিপোর্ট করার জন্য আরামদায়ক অভিজ্ঞতা লাভ করে। বন্ধু, শিক্ষক এবং পিতামাতার মধ্যে যোগাযোগকে উৎসাহিত করুন এবং বেনামে গুন্ডামি প্রতিবেদন করার জন্য চ্যানেলগুলি প্রদান করুন, যার মধ্যে ধারণা বাক্স বা অনলাইন কাঠামো অন্তর্ভুক্ত রয়েছে।

৩. সহানুভূতি এবং অন্তর্ভুক্তি পালন: 

অন্যদের আবেগ এবং দৃষ্টিভঙ্গি চিনতে কোচিং লোকেদের ব্যবহার করে সহানুভূতি এবং দক্ষতার প্রচার করুন। অন্তর্ভুক্তিমূলক আচরণকে উৎসাহিত করুন এবং স্কুল, অফিস এবং সম্প্রদায়ের মধ্যে আনন্দ করুন। ইতিহাস, শখ বা ভিন্নতা যাই হোক না কেন, সমস্ত লোকের জন্য স্বত্ব এবং স্বীকৃতির অভিজ্ঞতা গড়ে তুলুন।

৪. স্পষ্ট প্রত্যাশা এবং ফলাফল সেট করুন:

সামাজিক ম্যানিপুলেশন এবং বর্জন সহ ধমকানোর আচরণের জন্য পরিষ্কার টিপস এবং পরিণতি স্থাপন করুন। নিশ্চিত করুন যে নেটওয়ার্কের প্রতিটি সদস্য সম্মানজনক আচরণের প্রত্যাশা এবং এই প্রয়োজনীয়তাগুলি লঙ্ঘনের জন্য প্রতিক্রিয়াগুলি বোঝে৷ অপরাধীদের জবাবদিহি করতে এবং ভবিষ্যতের ঘটনাগুলিকে রোধ করতে ধারাবাহিকভাবে শাস্তিমূলক ব্যবস্থা প্রয়োগ করুন।

৫. দর্শকদের হস্তক্ষেপ করার ক্ষমতা দিন:

ব্যক্তিদের সামাজিক উৎপীড়নের লক্ষণগুলি ধরার এবং সঠিকভাবে এবং সফলভাবে হস্তক্ষেপ করার উপায় শেখানোর মাধ্যমে বাইস্ট্যান্ডার হস্তক্ষেপকে উৎপীহিত করুন৷ দর্শকদের কথা বলতে, ভুক্তভোগীদের সাহায্য প্রদান এবং কর্তৃপক্ষ বা নির্ভরশীল প্রাপ্তবয়স্কদের কাছে উৎপীড়নের ঘটনাগুলি ফাইল করার ক্ষমতা দিন। সমকক্ষ কর্পোরেশন এবং গোষ্ঠীর মধ্যে গুন্ডামি প্রতিরোধে সম্প্রীতি এবং সম্মিলিত গতিকে উৎসাহিত করুন।

৬. সহায়তা এবং সংস্থান প্রদান করুন:

সামাজিক ধমকের শিকারদের জন্য সাহায্যের অফার এবং উত্সগুলি অফার করুন, যার মধ্যে রয়েছে কাউন্সেলিং, পিয়ার গাইড কর্পোরেশন এবং যুদ্ধের সিদ্ধান্তের প্যাকেজ। নিশ্চিত করুন যে ভুক্তভোগীদের সাহায্যে প্রবেশের অধিকার রয়েছে যে তারা ধমকানোর মানসিক এবং মানসিক ফলাফলগুলিকে মোকাবেলা করতে এবং ক্ষমতায়ন এবং স্থিতিস্থাপকতার বোধ ফিরে পেতে চায়৷

সামাজিক ধমককে সক্রিয়ভাবে মোকাবেলা করার মাধ্যমে এবং উপলব্ধি, সহানুভূতি এবং অন্তর্ভুক্তির একটি উপসংস্কৃতি বিক্রি করে, আমরা এমন পরিবেশ তৈরি করতে পারি যেখানে সমস্ত ব্যক্তি মূল্যবান, সমর্থিত এবং ক্ষতি থেকে নিরাপদ বোধ করে। সহযোগিতামূলক প্রচেষ্টা এবং উচ্চ-মানের সম্পর্ক গড়ে তোলার জন্য একটি উৎসর্গের মাধ্যমে, আমরা সম্মিলিতভাবে সামাজিক উৎপীড়ন এবং গৃহপালিত গোষ্ঠীগুলিকে প্রতিরোধ করতে পারি যেখানে প্রত্যেকে উন্নতি করতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.