Side Effects of Drinking Tea: এগুলো চা পানের বড় ক্ষতি, শিকার হতে পারেন এসব রোগ

Side Effects of Drinking Tea: গর্ভাবস্থায় চা খুবই ক্ষতিকর, এটি বেশি পান করলে অ্যান্টিবায়োটিকের প্রভাব কমে যায়

হাইলাইটস:

  • চা এবং কফি উভয়ই ভারতের অন্যতম প্রিয় ক্যাফেইন পানীয়।
  • অনেকেই আছেন যাদের দিনটা ছাড়া শুরু হয় না।
  • কেউ কেউ সারাদিনে কয়েক কাপ চা বা কফি পান করেন।

Side Effects of Drinking Tea: চা এবং কফি উভয়ই ভারতের অন্যতম প্রিয় ক্যাফেইন পানীয়। অনেকেই আছেন যাদের দিনটা ছাড়া শুরু হয় না। কেউ কেউ সারাদিনে কয়েক কাপ চা বা কফি পান করেন। যদিও তারা জানে যে এটি তাদের ক্ষতি করছে, তবুও এই ক্যাফেইনযুক্ত পানীয়ের প্রতি তাদের আসক্তি তাদের এ থেকে দূরে থাকতে দেয় না। আপনি যদি প্রতিদিন মাত্র দুই কাপ চা বা কফি পান করেন তবে আপনি এর ক্ষতি থেকে কিছুটা হলেও রক্ষা পাবেন, তবে আপনি যদি অতিরিক্ত পরিমাণে চা বা কফি পান করেন তবে আপনাকে এর কারণে ক্ষতির সম্মুখীন হতে হতে পারে। চায়ের অভ্যাসের কারণে সৃষ্ট কিছু গুরুতর স্বাস্থ্য সমস্যা সম্পর্কে এখানে জেনে নিন:-

১. আসক্ত হচ্ছে:

একবার আপনি ক্যাফেইনে আসক্ত হয়ে গেলে, এটি ছেড়ে দেওয়া কঠিন হয়ে পড়ে। আপনি যদি হঠাৎ ক্যাফেইন ছেড়ে দেন, তাহলে আপনি মাথাব্যথা, ক্লান্তি এবং মেজাজে খিটখিটে অনুভব করতে পারেন।

২. চাপ নিয়ন্ত্রণে অসুবিধা:

এক কাপ কফি পান করলে মানসিক চাপ কিছুটা হলেও কমানো যায়, কিন্তু আপনি যদি স্ট্রেস থেকে মুক্তি পেতে কফির ওপর নির্ভরশীল হয়ে পড়েন, তাহলে কিছু সময় পর আপনাকে সমস্যায় পড়তে হতে পারে। এই কারণে, আপনার পরে চাপ সামলাতে সমস্যা হতে পারে।

We’re now on Whatsapp – Click to join

৩. রাগ বৃদ্ধি:

যারা বেশি চা এবং কফি পান করেন তাদের অন্যদের তুলনায় বেশি রাগ এবং বিরক্তি দেখা যায়, এটি আপনার মস্তিষ্কের উপর সরাসরি প্রভাব ফেলে এবং আপনার মানসিক স্বাস্থ্যকেও খারাপ করতে পারে।

৪. অ্যান্টিবায়োটিকের প্রভাব কমে যেতে পারে:

বেশি চা পান করলে শরীরে অ্যান্টিবায়োটিকের প্রভাব কমতে পারে। ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিকেল সেন্টারে পরিচালিত একটি গবেষণায় বলা হয়েছে যে আপনি যদি অ্যান্টিবায়োটিকযুক্ত চা পান করেন তবে কিছু অ্যান্টিবায়োটিকের কার্যকারিতা হ্রাস পেতে পারে।

৫. বুকে জ্বালাপোড়া হতে পারে:

অত্যধিক চা খাওয়াও অম্বলের সাথে যুক্ত। কারণ বেশি চা পান করলে অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা হতে পারে। এটি অন্ত্রে অ্যাসিডের উৎপাদন বাড়াতে পারে। অতএব, আপনি যদি অম্বল সমস্যার সম্মুখীন হন তবে আপনার চা খাওয়া সীমিত করুন।

৬. গর্ভাবস্থায় ক্ষতিকর:

গর্ভাবস্থায় চা থেকে ক্যাফিনের অতিরিক্ত এক্সপোজার জটিলতা সৃষ্টি করতে পারে, যেমন গর্ভপাত বা শিশুর কম জন্ম ওজন। ভেষজ চাও সতর্কতার সাথে ব্যবহার করা উচিত, কারণ কিছু উপাদান শ্রম প্ররোচিত করতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.