Baby Girls Name On Goddess Saraswati: আপনি যদি আপনার মেয়েকে ভাগ্যবান করতে চান তবে দেবী সরস্বতীর এই আধুনিক এবং অনন্য নামগুলি রাখুন, সম্পূর্ণ তালিকা দেখুন

Baby Girls Name On Goddess Saraswati: মা সরস্বতীর পরে আপনার রাজকন্যার একটি অনন্য নাম রাখুন, জীবন সুখে ভরে উঠবে

হাইলাইটস:

  • মা সরস্বতীকে জ্ঞান ও জ্ঞানের দেবী হিসাবে বিবেচনা করা হয় এবং বসন্ত পঞ্চমীর দিনে তাঁর পূজা করার প্রথা রয়েছে।
  • বসন্ত পঞ্চমীর দিনে মা সরস্বতীর জন্ম হয়েছিল বলে বিশ্বাস করা হয়।
  •  এ বছর ১৪ই ফেব্রুয়ারি বসন্ত পঞ্চমী।

Baby Girls Name On Goddess Saraswati: মা সরস্বতীকে জ্ঞান ও জ্ঞানের দেবী হিসাবে বিবেচনা করা হয় এবং বসন্ত পঞ্চমীর দিনে তাঁর পূজা করার প্রথা রয়েছে। বসন্ত পঞ্চমীর দিনে মা সরস্বতীর জন্ম হয়েছিল বলে বিশ্বাস করা হয়। এ কারণে এই দিনটি তাকে উৎসর্গ করা হয়। এ বছর ১৪ই ফেব্রুয়ারি বসন্ত পঞ্চমী। এই দিনে শিশু এবং বৃদ্ধরা দেবী সরস্বতীর পূজা করে এবং তার আশীর্বাদ গ্রহণ করে। এমন পরিস্থিতিতে আপনি এই দিনে মা সরস্বতীর নামে আপনার বাচ্চাদের নাম রাখতে পারেন। এমন পরিস্থিতিতে এই নামগুলো সম্পর্কে জানা জরুরি। এখানে আমরা আপনাকে মা সরস্বতীর কিছু জনপ্রিয় নাম বলছি। বাচ্চা মেয়ের জন্য দেওয়া নামের তালিকা থেকে আপনি আপনার পছন্দের নাম বেছে নিতে পারেন-

এখানে নামের সম্পূর্ণ তালিকা এবং তাদের অর্থ দেখুন।

We’re now on Whatsapp – Click to join

অশ্বি:

আপনি আপনার মেয়ের নাম রাখতে পারেন আশ্বি। এই নামের মূল অর্থ হল ‘আশীর্বাদপ্রাপ্ত’। এর আরেকটি অর্থ আছে – ‘বিজয়ী’। এই নামের অর্থ দেবী সরস্বতীও।

আয়না:

এই নাম সত্যিই অনন্য এবং নির্দোষ মানে। এই নামের প্রভাবে, আপনার কন্যা সর্বদা নির্দোষতায় পূর্ণ থাকবে এবং জীবনে উন্নতি করবে। এই নামটি মা সরস্বতীর অন্যতম নামের একটি।

আয়রা:

দেবী সরস্বতীর নামের তালিকায় আয়রা নামটিও আসে। আয়রা নামের অর্থ ‘সম্মানিত ব্যক্তি’। এই নামের অন্যান্য অর্থ হল ‘পৃথিবী’ এবং ‘মনোযোগী’ এবং এটি দেবী সরস্বতীর একটি নাম।

অক্ষরা:

অক্ষরা নামের সরাসরি অর্থ অক্ষর। এই নামটি খুব পছন্দ হয়েছে। এই নামটি দেবী সরস্বতীকে নির্দেশ করে। আপনি আপনার বাচ্চা মেয়ের জন্যও এই নামটি বেছে নিতে পারেন।

অনুষ্টুভি:

অনুষ্টুভি নামের অর্থ ‘প্রশংসা করা’ এবং ‘বক্তৃতা করা’। দেবী সরস্বতীও বক্তৃতার উপপত্নী, তাই এই নামটি তাঁর সাথে যুক্ত।

গিরভানি:

এই নামের অর্থ রানী। মা সরস্বতী ও মাতা পার্বতীকে এই নামে ডাকা হয়।

দিব্যাঙ্গ:

সুন্দরী, পবিত্র ও শুভ দেহের অধিকারী নারীকে প্রতিবন্ধী বলা হয়। হিন্দু ধর্মেও মা সরস্বতীকে প্রতিবন্ধী বলা হয়েছে।

কবিতা:

এই নামটি মা সরস্বতীর একটি নাম। এই নাম শুনলেই শান্তি পায়। কাব্য মানে ‘কবিতা’। আপনার মেয়ের নাম কাব্য হলে মেয়ের কবিতায় আগ্রহ থাকতে পারে।

নাইরা:

এই শব্দ নাইরা, যা মা সরস্বতীর আশ্চর্য সৌন্দর্য বর্ণনা করে, আপনার মেয়ের জন্য একটি ভাল নাম হতে পারে। এই শব্দের অর্থ ‘গোলাপ’ এবং এটি মা সরস্বতীর একটি নাম।

সৌম্য:

সৌম্য মানে যার আচরণ ভদ্র এবং সরল। আপনি যদি এই নামে আপনার মেয়ের নাম রাখেন তবে এটি সর্বদা কন্যার আচরণকে কোমল রাখতে সাহায্য করবে। মা সরস্বতী সৌম্য নামেও পরিচিত।

জ্ঞানী:

বুদ্ধিমতী নারীকে বলা হয় বিদুষী। এটিও মা সরস্বতীর নামের সমার্থক।

রিচা:

রিচা মানে যিনি জীবনকে টিকিয়ে রাখেন। এর অর্থ বেদের লেখা, স্তোত্র এবং মন্ত্র। এই নামটিও মা সরস্বতীর সঙ্গে যুক্ত।

বেদ:

এই নামের অর্থ মহান জ্ঞানী এবং জ্ঞানে পরিপূর্ণ এবং বিশুদ্ধ। মুকেশ আম্বানি তার নাতনির নামও রেখেছেন।

বীণা:

এই নামটি সঙ্গীতের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত এবং এর অর্থ সাদৃশ্যপূর্ণ। এটি একটি বাদ্যযন্ত্রও বটে, তাই আপনি যদি এই নামে আপনার মেয়ের নাম রাখেন তবে সে সবসময় বাদ্যযন্ত্রের প্রতি আগ্রহী হবে।

চন্দ্রবদন:

এই নামটি মা সরস্বতীর একটি নাম। এর অর্থ যার মুখ চাঁদের মতো মহিমান্বিত। এই নামের প্রভাবে কন্যার ব্যক্তিত্ব সর্বদা মহিমান্বিত থাকবে এবং মায়ের আশীর্বাদ তার উপর থাকবে।

নীহারিকা:

নীহারিকা নামের অর্থ হল ‘শিশিরবিন্দুর মতো বিশুদ্ধ’। এই নামের একটি অর্থ হল ঋতুর প্রথম বৃষ্টি। কাউকে ভালোবাসার সাথে তাকানোটাও জড়িয়ে আছে নীহারিকা নামের সাথে। আপনি যদি আপনার মেয়ের নাম নীহারিকা রাখেন তবে সে সর্বদা বুদ্ধি এবং জ্ঞানে ধন্য হবে।

বাণী:

এটি মেয়েদের জন্য একটি খুব জনপ্রিয় নাম এবং এর অর্থ কণ্ঠস্বর। মা সরস্বতী বাণী নামেও পরিচিত।

জানভিকা:

ভারতের প্রধান নদী গঙ্গাকে জনভিকা বলা হয়। ঋষি জাহিনুর কন্যার নামও ছিল জানভিকা। জানভিকা নামটা হয়তো আগে শোনেননি। এ থেকে আপনি অনুমান করতে পারেন যে জানভিকা একটি অনন্য এবং আধুনিক নাম।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.